Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

২০ বছরের পুরোনো বিপদ চোখ রাঙাচ্ছে জাভির বার্সেলোনাকে

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১২:১২

২০০০-০১ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের নকআউটে যেতে পারেনি বার্সেলোনা। ছবি: সংগৃহীত উয়েফা চ্যাম্পিয়নস লিগের অন্যতম সফল দল বার্সেলোনা। এখন পর্যন্ত পাঁচবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছে বার্সা।

তবে বার্সা সবচেয়ে বেশি সাফল্য পেয়েছে ২০০৫ সালের পরে। এই সময়ের মধ্যে চারটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে তারা। ২০০৩-০৪ মৌসুমের পর সব আসরে সরাসরি সুযোগও পেয়েছে তারা। তবে সেই ভুলে যাওয়া স্মৃতি এই মৌসুমে আবার ফিরে আসার হুমকি দেখছে কাতালান জায়ান্টরা। 

চ্যাম্পিয়নস লিগে বার্সার পরের ম্যাচ বায়ার্ন মিউনিখের সঙ্গে। এই ম্যাচে হেরে গেলে বিদায় নিতে হতে পারে বার্সাকে। বার্সা হারলে আর বেনফিকা জিতলে বিদায় নিতে হবে কাতালান ক্লাবটিকেই। এমনকি ড্র করলেও থাকবে শঙ্কা। যে কারণে এখন চোখ রাঙাচ্ছে ২০ বছর আগের দুঃস্মৃতি। 

পেপ গার্দিওলার অধীনে সবচেয়ে বেশি সাফল্য পেয়েছে বার্সা। লিওনেল মেসি, জাভি হার্নান্দেজ ও আন্দ্রেস ইনিয়েস্তাকে নিয়ে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা দলটি গড়ে তুলেছিলেন গার্দিওলা। কিন্তু বার্সা গ্রুপ পর্ব থেকে শেষবার বাদ পড়ার দুঃস্বপ্নের সঙ্গে জড়িয়ে আছে জাভি ও গার্দিওলার নাম। 

২০০০-০১ মৌসুমে বার্সা যখন চ্যাম্পিয়নস লিগের গ্রুপ থেকে বাদ পড়ে, সেবার অধিনায়কত্বের আর্মব্যান্ড ছিল গার্দিওলার হাতেই। যদিও সেবার চোটে পড়ে কোনো ম্যাচ খেলা হয়নি গার্দিওলার। তবে গার্দিওলা না পারলেও ঠিকই মাঠে নেমে ব্যর্থতার সাক্ষী হয়েছেন দলের তরুণ সদস্য জাভি। সমীকরণ না মিললে আরেকবার বার্সার বিদায়ের সাক্ষী হতে পারেন জাভি। 

শুধু গার্দিওলা ও জাভিই নন, গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া সেই দলে ছিলেন একাধিক ক্লাব কিংবদন্তিও। সেই তালিকায় ছিলেন প্যাটট্রিক ক্লুইভার্ট, কার্লোস পুয়োল, রিভালদো ও লুইস এনরিকের মতো তারকারাও। সেবার বার্সাকে টপকে নকআউটে গিয়েছিল এসি মিলান ও লিডস ইউনাইটেড।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অবশেষে কিংবদন্তির মেলায় যাচ্ছেন রফিক ও সুমন

    আইপিএলের নিলামে সাকিব-মোস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি

    বিশ্বকাপের ফাইনাল খেলবে ইংল্যান্ড, ভনের ভবিষ্যদ্বাণী

    গাম্বিয়ায় সাফল্য পাচ্ছেন বাংলাদেশের সাবেক কোচ 

    ঢাকার রানপাহাড় ডিঙিয়ে খুলনার উচ্ছ্বাস

    পরীক্ষা শুরুর ২ মিনিটেই প্রশ্নফাঁস, ভাইস চেয়ারম্যানসহ গ্রেপ্তার ১০ 

    স্ট্রিমিং ব্যবসায় বাদ যাবে না কোনো শিশু

    দেশ উন্নত হলে কারওয়ান বাজারের চেহারা পাল্টাবে: মেয়র আতিক

    ইভিএম বক্স বঙ্গোপসাগরে ফেলে দেওয়া হবে: গয়েশ্বর

    কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টারে চাকরি

    ক্ষেতলালে বাসের চাপায় পিকআপের চালক নিহত