Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বৃষ্টিতে সরিষার ক্ষতির শঙ্কা

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১৭:৩৭

বৃষ্টিতে ভিজে নুয়ে পড়ছে সরিষা গাছ। গত রোববার বাসাইল উপজেলার সোনালিয়া এলাকা থেকে তোলা। ছবি: আজকের পত্রিকা ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে টাঙ্গাইলে দুই দিন ধরে দফায় দফায় বৃষ্টি হচ্ছে। এতে সরিষাসহ বিভিন্ন ফসলের ক্ষতির আশঙ্কা করছেন কৃষক ও কৃষি কর্মকর্তারা। তবে আজ মঙ্গলবারের মধ্যে বৃষ্টি থেমে গেলে সরিষা আবাদে বড় ধরনের ক্ষতি হবে না বলে জানিয়েছে জেলা কৃষি বিভাগ।

জেলা আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক জামাল উদ্দিন জানান, গত চব্বিশ ঘণ্টায় ১৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তবে মঙ্গলবার থেকে সূর্য ওঠার সম্ভাবনা রয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে টাঙ্গাইলে ৪৭ হাজার ৯৮৩ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। গত বছরের চাইতে ১ হাজার ৭৮৩ হেক্টর বেশি জমিতে চাষ হয়েছে। এর মধ্যে এক-তৃতীয়াংশ জমির সরিষায় ফুল এসেছে।

টাঙ্গাইল সদর উপজেলার দাইন্যা ইউনিয়নের বাসাখানপুর গ্রামের সরিষা চাষি সাইফুল বলেন, ‘এ বছর দেড় বিঘা জমিতে সরিষার চাষ করেছি। প্রায় এক-তৃতীয়াংশ জমিতে ফুল এসেছে। কিন্তু যে খেতে ফুল এসেছে সেখানে দুই দিনের বৃষ্টিতে ক্ষতি হওয়ার আশঙ্কা করছি।’

সদর উপজেলার বাঘিল ইউনিয়নের পাইকমুড়িল গ্রামের মো. রহিজ উদ্দিন বলেন, ‘আমার দুই বিঘা জমির সরিষা নিয়ে চিন্তায় আছি। দুই দিন ধরে বৃষ্টি হচ্ছে, সূর্যের দেখাও মিলছে না। পুরো জমির সরিষা ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী পরিচালক আহসানুল বাসার বলেন, গত বছর সরিষার দাম ভালো থাকায় সরিষা চাষে কৃষকেরা আগ্রহী হন। যে কারণে গত বারের চাইতে বেশি জমিতে সরিষা আবাদ হয়েছে। দুই দিনের বৃষ্টিতে যে সকল সরিষাখেতে ফুল এসেছে সেখানে কিছুটা ক্ষতি হতে পারে। তবে আশার কথা হচ্ছে রোদ উঠতে শুরু করেছে। তাই ক্ষতি না হওয়ার সম্ভাবনাই বেশি। মঙ্গলবারের মধ্যে বৃষ্টি শেষ না হলে ক্ষতির আশঙ্কা রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা