Alexa
রোববার, ২৩ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

কালো চালে লাভের আশা

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১৬:২৬

কালো ধানের মাঠে কৃষক শহীদুল্লাহ। ছবি : আজকের পত্রিকা নরসিংদীর রায়পুরার হাঁটুভাঙা গ্রামের কৃষক শহীদ উল্লাহ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় চাষ করেছেন ব্ল্যাক রাইস। চলতি মৌসুমে প্রথমবারের মতো তিনি ৫০ শতাংশ জমিতে ব্ল্যাক রাইসের চাষ করেন। আবহাওয়া ভালো থাকায় ফলনও ভালো হয়েছে। শহীদ আশা করছেন প্রথমবারই ভালো লাভ করতে পারবেন। কৃষি অফিস বলছে, পরীক্ষামূলকভাবে একজন কৃষকের মাধ্যমে ব্ল্যাক রাইসের চাষ শুরু হয়েছে। এর পরিধি আরও বাড়ানো হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ব্ল্যাক রাইস বা কালো চাল দুই রঙের ধান থেকে হয়। একটি সাধারণ ধানের মতো সোনালি রঙের ধান, অন্যটি কালো রঙের। সাধারণত অন্য ধান বিঘাপ্রতি ১৫-১৮ মণ ফলন হয়। কিন্তু ব্ল্যাক রাইস হয় ১৩-১৪ মণ। কিন্তু এই ধান থেকে পাওয়া চালের দাম বেশি। তাই ফলন অন্য ধানের চেয়ে কিছুটা কম হলেও, চাল বেশি দামে বিক্রি করে কৃষকদের বেশি লাভ করা সম্ভব। এই চালে প্রতি ১০০ গ্রামে প্রোটিন ৮ দশমিক ৮৯ গ্রাম, চর্বি ৩ দশমিক ৩৩, ফাইবার ২ দশমিক ২, কার্বোহাইড্রেট ৭৫ দশমিক ৫৬, আয়রন ২ দশমিক ৪ গ্রাম পুষ্টিগুণ রয়েছে।

মো. শহীদ উল্লাহ বলেন, ‘চলতি মৌসুমে কালো রঙের ১৫ ও সোনালি রঙের ধান ৩৫ শতক জমিতে চাষ করেছি। চাষাবাদে কৃষি কর্মকর্তারা সার্বিক সহযোগিতা করেছেন। সাধারণ মানুষ নতুন জাতের ধানের জমি দেখতে প্রতিদিন খেতে ভিড় করে। খোঁজ নিয়ে জেনেছি ঢাকায় এ চাল ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হয়। আশা করি, স্থানীয় বাজারে কেজিপ্রতি ৩০০ থেকে ৪০০ টাকায় বিক্রি করতে পারব। এতে আমার ভালোই লাভ হবে। ধান কাটার আগেই অনেকে কেনার আগ্রহও দেখিয়েছেন।’

ওই গ্রামের আরেক কৃষক আল আমিন বলেন, ‘শহীদ উল্লাহর কালো চালের ধান চাষ দেখে অনেকেই আগ্রহী হয়েছেন। শুনেছি সাধারণ চালের চেয়ে এ চালের পুষ্টিগুণ বেশি। বাজারে দামও ভালো। ভবিষ্যতে আমিও এই ধানের চাষ করব।’

উপজেলা স্বাস্থ্য প. প. কর্মকর্তা আবু সাঈদ মুহাম্মাদ ফারুক বলেন, কালো চাল খেলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এই চালে ফাইবার বেশি এবং তুলনামূলকভাবে বেশি সময় নিয়ে হজম হয়; যা ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা কৃষিবিদ বনি আমিন খান বলেন, উপজেলায় এই জাতের ধান ছড়িয়ে দেওয়ার জন্য প্রাথমিকভাবে কাজ শুরু করেছি। ভবিষ্যতে এই কাজের পরিধি আরও বাড়ানো হবে। এ ধানের ফলন ভালো হলে রপ্তানিও করা যেতে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বয়স্ক ভোটারদের ইভিএমভীতি

    কুবিতে পরিক্ষা সশরীরেই

    বেহাল ৫ সড়কে দুর্ভোগ

    গৈলা স্কুল ১৩০ বছরে

    যৌন হয়রানির জেরে মিরসরাইয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ 

    সোমবার থেকে অর্ধেক জনবল নিয়ে সব অফিস

    সরকারি কর্মকর্তাদের মূল্যায়নে আসছে সফটওয়্যার ভিত্তিক গ্রেডিং পদ্ধতি

    হত্যার ভয় দেখিয়ে গৃহবধূকে ধর্ষণচেষ্টার অভিযোগ, ৭০ হাজার টাকায় রফা

    যেভাবে কাটবেন ফুটবল বিশ্বকাপের টিকিট

    প্রশ্নপত্র ফাঁসে জড়িত রূপাকে বগুড়া জেলা আ.লীগ থেকে অব্যাহতি