Alexa
রোববার, ২৩ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব নৌ চলাচল বন্ধ ঘোষণা

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১৬:০৩

 ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এর প্রভাবে সোমবার ভোর থেকে সারা দেশের মতো লক্ষ্মীপুর ও নোয়াখালীতে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। উপকূলীয় এলাকায় বৃষ্টি, প্রচণ্ড বাতাস ও নদী উত্তাল থাকায় অভ্যন্তরীণসহ সব পথে নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

গতকাল সকাল থেকে হাতিয়া ঢাকা, হাতিয়া-চট্টগ্রাম, নলচিরা-চেয়ারম্যানঘাট, তমরদ্দি-চেয়ারম্যানঘাট, জাহাজমারা-চেয়ারম্যানঘাট ও চরচেঙ্গা-চেয়ারম্যানঘাটসহ সব পথে নৌ চলাচল বন্ধের বিষয়টি নোয়াখালী জেলা প্রশাসক (ডিসি) খোরশেদ আলম খান নিশ্চিত করেছেন।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত সহকারী রফিকুল ইসলাম জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে গত রোববার ভোর থেকে আকাশ মেঘলা ছিল। শেষ বিকেলের দিকে উপকূলীয় এলাকাসহ জেলার বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি শুরু হয়। যা গতকাল ভোর থেকে মাঝারি বৃষ্টিতে পরিণত হয়। গত রোববার সন্ধ্যা থেকে গতকাল দুপুর পর্যন্ত জেলায় ৩৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ভোর থেকে বাতাসের আর্দ্রতা ছিল শতকরা ৯৭ ভাগ। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে বলেও জানান তিনি।

জেলা প্রশাসক জানান, ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে জেলার উপকূলীয় অঞ্চলের সব পথে নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। একই সঙ্গে সাগরে থাকা মাছ ধরার নৌকাসহ সব ধরনের নৌযানকে উপকূলে অবস্থান নিয়ে নিরাপদ আশ্রয়ে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এদিকে ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তি হারিয়ে বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে লক্ষ্মীপুরের মেঘনা উপকূলীয় এলাকায় গত রোববার থেকে টানা বৃষ্টিপাত হচ্ছে। মেঘনার জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে দুই-তিন ফুট বেশি বেড়েছে, বেড়েছে শীতও। ঘূর্ণিঝড় মোকাবিলায় ৭৬টি মেডিকেল টিম ও ১০৯টি আশ্রয়ণ কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুত রয়েছে রেড ক্রিসেন্টসহ স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।

রামগতি আবহাওয়া অফিসের কর্মকর্তা মো. সৌরভ হোসেন বলেন, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ দুর্বল হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এ ক্ষেত্রে মাছ ধরার নৌকাগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলীয় এলাকায় থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। আরও দু-এক দিন মাঝারি বৃষ্টি থাকতে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বয়স্ক ভোটারদের ইভিএমভীতি

    কুবিতে পরিক্ষা সশরীরেই

    বেহাল ৫ সড়কে দুর্ভোগ

    সোমবার থেকে অর্ধেক জনবল নিয়ে সব অফিস

    সরকারি কর্মকর্তাদের মূল্যায়নে আসছে সফটওয়্যার ভিত্তিক গ্রেডিং পদ্ধতি

    হত্যার ভয় দেখিয়ে গৃহবধূকে ধর্ষণচেষ্টার অভিযোগ, ৭০ হাজার টাকায় রফা

    যেভাবে কাটবেন ফুটবল বিশ্বকাপের টিকিট

    প্রশ্নফাঁসে জড়িত রূপাকে বগুড়া জেলা আ. লীগ থেকে অব্যাহতি 

    ইসি গঠনের আইন নিয়ে জনগণকে বিভ্রান্ত করছে বিএনপি: কাদের