Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বৃষ্টিতে পানি জমে পাকা ধান ও সরিষার ক্ষতি

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১, ১৬:২৬

বৃষ্টিতে পানি জমে পাকা ধান ও সরিষার ক্ষতি ঝিনাইদহে ঘূর্ণিঝড় ‘জাওয়াদের’ প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের খেতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। পাকা আমন ধান পানিতে তলিয়ে যাওয়ায় হাহাকার করছেন কৃষকেরা। পাশাপাশি মাঠে কেটে রাখা পাকা ধান বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। পানি জমেছে সরিষা, পেঁয়াজ ও গমের খেতেও। কৃষকেরা জানান, এতে তাঁদের অনেক লোকসান হবে।

ঝিনাইদহ কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, জেলায় এ বছর মোট আমন আবাদ হয়েছে ১ লাখ ৪৬ হাজার ১২ হেক্টর, সরিষা ৯ হাজার ১৭১ হেক্টর, পেঁয়াজ ৭৬১ হেক্টর, গম ৪ হাজার ৩৫৪ হেক্টর, ভুট্টা ১০ হাজার ৮৮৫ হেক্টর জমিতে। আবাদকৃত আমন ধানের প্রায় ২০ ভাগ এখনো জমিতেই রয়ে গেছে।

সরেজমিনে দেখা গেছে, জাওয়াদের প্রভাবে তীব্র বৃষ্টিতে মাঠের পর মাঠ পাকা আমন ধান ডুবে আছে। আর কেটে রাখা ধান ভাসছে। একই অবস্থা সরিষা, গমসহ শাক-সবজির খেত। কৃষকেরা বৃষ্টিতে ভিজে জমির আইল কেটে সরিষা ও শাক-সবজির খেত থেকে পানি সরানোর চেষ্টা করছেন।

সদর উপজেলার চুটলিয়া গ্রামের কৃষক লিয়াকত হোসেন জানান, এ বৃষ্টিতে শস্যের খেতে পানি জমে গেছে। এখন কোদাল নিয়ে মাঠে এসে জমির আইল কেটে পানি বের করার চেষ্টা করছেন। এ পানি বের না হলে ধানের গোড়া পচে সব নষ্ট হয়ে যাবে। কৃষক রহমান মিয়া জানান, তাঁর মাঠে ৫ বিঘা জমিতে ধান ছিল। দুই বিঘা জমির ধান বাড়িতে নিতে পেরেছেন। বাকি সব ধান মাঠে বৃষ্টির পানিতে ভাসছে।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আজগর আলী জানান, এ পানি ৪ থেকে ৫ দিন থাকলে লোকসানের পরিমাণ অনেক বেশি হবে। আমরা চেষ্টা করছি কি পরিমাণ জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে তা বের করার।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা