Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

অর্থ পাচারকারীদের বিরুদ্ধে পদক্ষেপ কী

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১০:৪৫

 প্যারাডাইস ও পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম আসা বাংলাদেশিদের বিরুদ্ধে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও পুলিশের অপরাধ তদন্ত সংস্থা (সিআইডি) কী পদক্ষেপ নিয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। ওই বিষয়ে চাহিদাপত্র অনুসারে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) কেন তথ্য দেওয়া হয়নি, সে বিষয়েও জানাতে বলেছেন আদালত। আগামী ৯ জানুয়ারি প্রতিবেদন আকারে তা জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের বেঞ্চ গতকাল সোমবার এই আদেশ দেন।

পানামা ও প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে নাম আসা ৪৩ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা গত রোববার হাইকোর্টে দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য বিশ্লেষণ করে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংশ্লিষ্টতার তথ্য পাওয়ার কথা জানায় দুদক। ওই তালিকার বিষয়ে গতকাল আদালতে শুনানি হয়।

শুনানিতে আদালত বলেন, ‘পানামা পেপারসে যাদের নাম এসেছে, তাদের বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সেটা আমরা দেখতে চাই। পুলিশকে ডাকেন। আমাদের এভাবে হাত গুটিয়ে বসে থাকার সুযোগ নেই। আমাদেরকে চিন্তা করতে হবে। এখানে অনেক সংগঠন আছে। দুর্নীতির বিরুদ্ধে সংগঠন আছে। এত ত্যাগের বাংলাদেশ। আমরা চাই দেশটা বিনির্মাণ হোক। আমাদের বসে থাকার সুযোগ নেই। কাজ করতে হবে। বাংলাদেশ একটি সভরিন (সার্বভৌম) রাষ্ট্র।’

শুনানির একপর্যায়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বলেন, দুদক বড় বড় দুর্নীতিবাজের তদন্ত করে না। তদন্ত

করে স্কুলমাস্টারের। এ সময় আদালত বলেন, ছোট ছোট দুর্নীতি ধরেন। কিন্তু বড় দুর্নীতিবাজদের বিরুদ্ধে পদক্ষেপ না নিলে আসল উদ্দেশ্য বাস্তবায়ন হবে না। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ‘বড় দুর্নীতিবাজদেরও ধরা হচ্ছে। একজন সাবেক প্রধানমন্ত্রীর সাজা হয়েছে, আরও অনেকের সাজা হয়েছে। তবে আমাদের লজিস্টিক সাপোর্ট বাড়াতে হবে। এ জন্য সরকারের কাছে ধরনা দিতে হয়।’ তখন আদালত বলেন, দুদক তো স্বাধীন প্রতিষ্ঠান। এ সময় খুরশীদ আলম খান বলেন, দুদক কাজের ক্ষেত্রে স্বাধীন, কিন্তু লজিস্টিক সাপোর্টের জন্য সরকারের কাছেই যেতে হয় দুদককে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    জরাজীর্ণ টিনের ঘরে ৩৮ বছর পাঠদান

    ৫ ইউপিতে আওয়ামী লীগের ৭ বিদ্রোহী

    ভাঙা রাস্তায় দুর্ঘটনার ঝুঁকি

    জমি সংক্রান্ত বিরোধে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

    চুয়াডাঙ্গায় আইসোলেশন থেকে রোগী পালানোর ঘটনায় ওয়ার্ড বয়কে শোকজ

    রাজশাহী বিভাগে এক দিনে ৪৬৮ জনের করোনা শনাক্ত, মৃত ১ 

    ওয়ারীতে যাত্রীকে ‘বাস থেকে ফেলে হত্যা’

    উদ্বোধনের আগেই ধ্বসে গেছে সেতু, পাঁচ বছর ধরে শুধুই পরিদর্শন 

    সরকারি চাকরি

    ২৮০টি পদে জনবল নেবে বাংলাদেশ রেলওয়ে