Alexa
রোববার, ২৩ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

জাপানে উচ্চশিক্ষা

ইয়াং লিডারস প্রোগ্রাম বৃত্তি

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১৪:০৫

ইয়াং লিডারস প্রোগ্রাম বৃত্তি এশিয়ার অন্যতম পরাশক্তির দেশ জাপান তরুণ নেতৃত্বকে উৎসাহিত ও বিকশিত করতে বিভিন্ন বৃত্তি দিয়ে থাকে। ২০০১ সাল থেকে ন্যাশনাল গ্র্যাজুয়েট ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিস (জিআরআইপিএস) প্রতিষ্ঠানের স্কুল অব গভর্নমেন্টে ‘ইয়াং লিডারস প্রোগ্রাম’-এর জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে।

শিক্ষার ক্ষেত্র

সব কোর্সের শিক্ষার মাধ্যম হচ্ছে ইংরেজি। কোর্সগুলো হলো এক বছরমেয়াদি মাস্টার্স প্রোগ্রাম অব পাবলিক পলিসি (এমপি১), দুই বছরমেয়াদি মাস্টার্স প্রোগ্রাম অব পাবলিক পলিসি (এমপি২), পলিসি অ্যানালাইসিস প্রোগ্রাম (পাঁচ বছরমেয়াদী পিএইচডি ডিগ্রি), তিন বছরমেয়াদি পিএইচডি ডিগ্রি (জি-কিউব), এসটিআই (সায়েন্স, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন পলিসি প্রোগ্রাম)। তবে, বৃত্তির জন্য একই সঙ্গে একটির বেশি প্রোগ্রামে আবেদন করা যাবে না।

বৃত্তির আর্থিক মূল্য

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর টিউশন ফি, ভর্তি ফি, বিশ্ববিদ্যালয়ে আবেদন ফ্রি। অধিকন্তু প্রতি মাসে আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য আড়াই লাখ ইয়েন পাবেন। এই অর্থ থেকে প্রয়োজনীয়, যেমন কাপড়, খাবার, থাকার খরচ, যাতায়াতের খরচ, চিকিৎসার খরচ, ইনস্যুরেন্স এবং পড়াশোনার সঙ্গে সম্পর্কিত প্রয়োজনীয় জিনিসপত্রের খরচ মেটাতে পারবেন। বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থী জাপানে যাওয়া-আসার জন্য দুটি ইকোনমি এয়ার টিকিট পাবেন। অনেক শিক্ষার্থী পড়াশোনা চলাকালে বিয়ে করেন। সে ক্ষেত্রে, গ্রিপস অতিরিক্ত ওই শিক্ষার্থী তাঁর পরিবারের অন্য কোনো সদস্যের জন্য অর্থের পরিমাণ বৃদ্ধি করবেন না।

লক্ষ্যদল

‘স্কুল অব গভর্নমেন্ট’ জাতীয় পলিসি প্রণয়নের ওপর গুরুত্বারোপ করে। এই স্কুলের ৫টি কোর্সে বিশ্বের ২৯ দেশের শিক্ষার্থীরা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এর মধ্যে বাংলাদেশও রয়েছে। তাদের আরেকটি প্রোগ্রাম রয়েছে তা হলো, ‘স্কুল অব লোকাল গভর্নেন্স’। তবে, এই স্কুলের বৃত্তির জন্য বাংলাদেশের কোনো শিক্ষার্থী আবেদন করতে পারবেন না।

যোগ্যতা

যেসব তরুণ দেশের বিভিন্ন সংকট নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ, তাঁদেরই বৃত্তি দেওয়া হয়। তবে, সরকারি নীতি প্রণয়নের সঙ্গে জড়িত থাকলে বৃত্তি পাওয়া তুলনামূলক সহজ হবে।

প্রশাসনিক কাজে ন্যূনতম তিন বছর সরাসরি কাজের অভিজ্ঞতা থাকতে হবে। তবে তিন বছরের বেশি হলে তাঁরা অগ্রাধিকার পাবেন।

আবেদনকারীর কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে।

২০২২ সালের ১ এপ্রিলের মধ্যে আবেদনকারীর বয়স ৩৫ বছরের নিচে থাকতে হবে।

টোফেল স্কোর

টোফেলের চারটি পার্ট মিলিয়ে মোট স্কোর ন্যূনতম ৭৯ লাগবে।

আইইএলটিএস

আইইএলটিএসে ন্যূনতম ৬ স্কোর থাকতে হবে।

আবেদনের প্রক্রিয়া

বৃত্তির জন্য বছরে শুধু একবার আবেদন করা যায়। এর অর্থ হচ্ছে যদি কারও আবেদন বাতিল হয়, তাহলে তিনি ওই বছর অন্য কোনো প্রোগ্রামের জন্য কর্তৃপক্ষ কর্তৃক বৃত্তির জন্য মনোনীত হবেন না।

অনলাইনে বৃত্তির আবেদন পাওয়া যায়। প্রাথমিক আবেদনের পরে বৃত্তি কর্তৃপক্ষ একটি আইডি ও পার্সওয়াড ই-মেইলের মাধ্যমে আবেদনকারীকে পাঠাবে। ওই আইডি ও পাসওয়ার্ডের সাহায্যে বৃত্তির পোর্টালে প্রবেশ করা যাবে ও আবেদন করতে হবে। নির্দিষ্ট সময়ের আগেই বৃত্তির আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। অনলাইনে আবেদনের পরে প্রয়োজনীয় সব কাগজপত্র জমা দিতে হবে। টোফেল বা আইইএলটিএসের পরীক্ষার সার্টিফিকেট কর্তৃপক্ষ বরাবর পাঠাতে হবে। (টোফেলের জন্য গ্রিপসের প্রাতিষ্ঠানিক কোড হচ্ছে ৯০৪০)।

আবেদনের সময় আবেদনকারীকে তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা, দেশের উন্নয়নে তাঁর কর্মপরিকল্পনা এবং জাপানের সঙ্গে সর্বদা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখার প্রতিশ্রুতিসহ সার্বিক বিষয় বিস্তারিত লিখে অনলাইনে জমা দিতে হবে।

আবেদনের সময় আবেদনকারীকে তাঁর আর্থিক বিবরণ জমা দিতে হবে।

নিচের লিংকে বৃত্তির বিস্তারিত তথ্য পাওয়া যাবে (www.mext.go.jp/en/index.htm)

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কুবিতে পরিক্ষা সশরীরেই

    বেহাল ৫ সড়কে দুর্ভোগ

    গৈলা স্কুল ১৩০ বছরে

    চাপ থেকে মুক্তি

    তামাক ছেড়ে টমেটো চাষে ঝুঁকেছেন কৃষক

    নাগরপুরে ৪ কেজি গাঁজাসহ গ্রেপ্তার ১

    নিজের বেদনা গানে তুলে ধরলেন তাশফি

    মিরপুরের উইকেটে কোনো রহস্য দেখছেন না সালাউদ্দিন

    অর্থনৈতিক কূটনীতিতে ৫টি বিষয়ে জোর দিচ্ছে বাংলাদেশ: পররাষ্ট্রসচিব

    রংপুরে বাস-অটোরিকশা সংঘর্ষ, নিহত ৩ 

    যৌন হয়রানির জেরে মিরসরাইয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ 

    সোমবার থেকে অর্ধেক জনবল নিয়ে সব অফিস