Alexa
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়লেও পুঁজিবাজারে শেয়ার লেনদেন কমেছে

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৫৯

বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়লেও পুঁজিবাজারে শেয়ার লেনদেন কমেছে দেশের পুঁজিবাজারে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও সার্বিক শেয়ার লেনদেনের পরিমাণ কমেছে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক সামান্য বাড়লেও আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

পুঁজিবাজার সূত্রে জানা গেছে, বৈরী আবহাওয়ার মধ্যেও আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবসে মূল্যসূচকের উত্থান হওয়ায় ডিএসইর প্রধান সূচক ২৭৪ পয়েন্ট বাড়ল।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ্‌ সূচক ৩ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে গিয়ে যথাক্রমে ১৪৬৪ ও ২৬৩৪ পয়েন্টে অবস্থান করছে। আজ ডিএসইতে লেনদেনের বিশেষ দিক হলো বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার প্রবণতা থাকলেও বড় আকারের মূলধনসম্পন্ন অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমা। ফলে লেনদেনের শেষ পর্যন্ত প্রায় দ্বিগুণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পরও সূচকের বড় উত্থান হয়নি। 

সোমবার ডিএসইতে ৮৮৭ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবস রোববারের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ৭ কোটি টাকা। আগের দিন ডিএসইতে ৮৯৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছিল। 

অন্যদিকে আজ ডিএসইতে লেনদেনকৃত ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২১৮টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত ছিল ৩৫টির দাম। 

সোমবার শেয়ার লেনদেনের দিক থেকে শীর্ষস্থানীয় ১০ প্রতিষ্ঠান হলো বেক্সিমকো লিমিটেড, জেনেক্স ইনফোসিস, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, ওয়ান ব্যাংক, ম্যাকসন স্পিনিং, সোনালি পেপার, ফরচুন সু, অরিয়ন ফার্মা এবং আইএফআইসি ব্যাংক। 

আজ দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৪০২ পয়েন্টে। সিএসইতে লেনদেনকৃত ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত ছিল ২৯টির শেয়ারের দাম। 

সোমবার সিএসইতে মোট ৩৫ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৮ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ৬৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অক্টোবরে মূল্যস্ফীতি ৮.৯ শতাংশ

    লোকসানে ওয়ালটন

    চেক জমা দিয়ে শেয়ার কেনা নিয়ে উৎকণ্ঠার অবসান

    বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর সিটিও

    দেড় ঘণ্টা পর লেনদেন শুরু ডিএসইতে

    ফের কারিগরি ত্রুটি ডিএসইতে, লেনদেন বন্ধ

    মহাকাশ স্টেশনে টমেটো পাঠাল ইলন মাস্কের স্পেসএক্স

    ফুটবল বিশ্বকাপ

    কাসেমিরোর গোলে দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল

    ফুটবল বিশ্বকাপ

    ওয়েলসকে হারানোয় কারাবন্দিদের মুক্তি দিল ইরান

    জামালপুর আ. লীগের সভাপতি বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক বিজন 

    মশার কামড়ে কোমায় যুবক, করতে হয়েছে ৩০টি অপারেশন 

    সাত পাকে বাঁধা পড়লেন গৌতম ও মানজিমা