Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

শেখ হাসিনার সঙ্গে কাজ চালিয়ে যেতে উন্মুখ মোদি

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ২০:৩৪

মৈত্রী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইট বার্তা। ছবি: টুইটার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ চালিয়ে যেতে উন্মুখ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মৈত্রী দিবস উপলক্ষে এক টুইট বার্তায় তিনি এমনটিই জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও বার্তায় বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রক্তের বন্ধনে লেখা। উভয় দেশই সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে আগ্রহী। সোমবার, ভারত ও বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে দিল্লিতে বিশেষ এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয় ভারত। স্থাপিত হয় কূটনৈতিক সম্পর্ক। এই স্বীকৃতির সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও মজবুত করতে আগ্রহ প্রকাশ করেন প্রধানমন্ত্রী মোদি। বন্ধুত্বের ৫০ বছর পূর্তিতে প্রধানমন্ত্রী হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নে কাজ চালিয়ে যাওয়ার বিষয়ে তিনি আগ্রহও প্রকাশ করেন। 

প্রধানমন্ত্রী হাসিনা বলেন, বাংলাদেশ-ভারতের মানুষের সম্পর্ক বন্ধুত্বের। এ সম্পর্ক ইতিহাসের আলোকে এক সোনালি অধ্যায়। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ইন্ডিয়ান কাউন্সিল অফ ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স (আইসিডব্লিউএ) বিশেষ আলোচনা সভার আয়োজন করে। সেখানেই প্রধানমন্ত্রী হাসিনার ভিডিও বার্তাটি সম্প্রচারিত হয়। ভিডিও বার্তায় তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ঐতিহাসিক অবদান এবং স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বের বিভিন্ন দিক তুলে ধরেন। ভারতের সর্বস্তরের মানুষের প্রতিও কৃতজ্ঞতা জানান তিনি।

এদিনের আলোচনা সভায় অংশ নেন বাংলাদেশের সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ, ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান, আইসিডব্লিএর মহাপরিচালক বিজয় টাকুর সিং, নিবেদিতা রায়, বাংলাদেশের সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বাংলাদেশে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত রজিত মিতার, সব্যসাচী দত্ত এবং সাংবাদিক দীপাঞ্জন রায় চৌধুরী। 

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ভারতীয় সেনাবাহিনীর ২০ জন বীর যোদ্ধাকে সংবর্ধনা জানানো হয়। সন্ধ্যায় আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। সেখানে উপস্থিত ছিলেন দেশবরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাসহ অনেকে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভারতীয় কিশোরকে অপহরণের অভিযোগ চীনা সেনার বিরুদ্ধে

    শারজায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি অন্তঃসত্ত্বা ও তাঁর মেয়ে নিহত

    অন্তঃসত্ত্বা স্ত্রীকে হত্যার জন্য চিকিৎসককে ভাড়া করার চেষ্টা

    সস্তায় করোনার খাওয়ার ওষুধ পাচ্ছে ১০৫ দেশ, তৈরি হবে বাংলাদেশেও

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা