Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ঝোড়ো হাওয়ায় পাটুরিয়া-আরিচা রুটে নৌযান চলাচল ব্যাহত

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ২০:১৬

অ্যাপ্রোচ সড়ক পিচ্ছিল হয়ে পড়ায় যানবাহন লোড-আনলোড ব্যাহত হচ্ছে। ছবি: আজকের পত্রিকা  ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি, লঞ্চ, কার্গো চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। আজ সোমবার সন্ধ্যায় পাটুরিয়া ঘাট ছেড়ে মহাসড়কের বিস্তৃত এলাকাজুড়ে পণ্যবাহী গাড়ির বিশাল জট দেখা যায়।

বিশেষ করে পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট রুটে ফেরি চলাচলে বিঘ্ন ঘটায় কাঙ্ক্ষিত যানবাহন পারাপার করা সম্ভব হচ্ছে না। এতে পাটুরিয়া ফেরিঘাটে ৫ শতাধিক পণ্যবাহী ট্রাকসহ শতাধিক যাত্রীবাহী বাস ফেরি পারের অপেক্ষায় আটকে রয়েছে।

যার মধ্যে এক কিলোমিটার এলাকায় দেখা গেছে যানবাহনের ডাবল লাইন। 

জানা গেছে, বৃষ্টির কারণে পাটুরিয়া ঘাটের প্রতিটি পন্টুনের অ্যাপ্রোচ সড়ক পিচ্ছিল হয়ে পড়ায় ফেরিতে স্বাভাবিক যানবাহন লোড-আনলোড ব্যাহত হচ্ছে। পাশাপাশি নদীতে পানি কমে আসায় পন্টুনগুলো লো-লেভেলে চলে আসায় ফেরি থেকে যানবাহন আনলোডের পর তা স্বাভাবিক গতিতে ওপরে উঠতে না পারায় মাঝেমধ্যেই দু-একটি গাড়ি এক্সেল ভেঙে তাতে আটকে যাচ্ছে। এতে ফেরিতে যানবাহন লোড-আনলোডে বিপর্যস্ত হয়ে পড়ছে। এ ছাড়া পাটুরিয়া ফেরিঘাটের দুটি ট্রাক টার্মিনাল ভর্তি ছিল অপেক্ষমাণ পণ্যবাহী যানবাহন। 

পাটুরিয়া ঘাটের অদূরে আরসিএল মোড় থেকে ঘাটমুখী লম্বা সিরিয়ালে অপেক্ষায় থাকা পণ্যবাহী ট্রাকচালক মিজানুর রহমান বলেন, গত দুই দিনের টানা বৃষ্টি উপেক্ষা করে ঘাট এলাকায় এসে লাইনে আছি। ঘাটের যে অবস্থা, তাতে ফেরির নাগাল পেতে আরও কত সময় লাগবে তা নিশ্চিত করে বলা দায়। ঘাট এলাকায় দিনের পর দিন আটকে থাকা খুবই কষ্টকর।

ফেরি পারের জন্য অপেক্ষমাণ বাসযাত্রী নুরুল আমীন বলেন, ‘ঘাটে প্রায় দুই ঘণ্টা অপেক্ষা করছি। বাইরে অঝোরে বৃষ্টি হচ্ছে। গাড়ি থেকে নামারও কোনো উপায় নেই। যেকোনো অবস্থায় ফেরিতে গাড়ি উঠলেই হাঁফ ছেড়ে বাঁচতে পারি।’ 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাটের ম্যানেজার মহীউদ্দিন রাসেল বলেন, ‘পাটুরিয়ায় বর্তমানে ছোট-বড় ১৬টি ফেরির মধ্যে ১৪টি ফেরি চলাচল করছে। কেরামত আলী ও রুহল আমীন নামে দুটি রো  রো ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে। সম্প্রতি এ রুটে ফেরি ডুবির পর থেকেই বাকি ফেরিগুলো বিশেষ সতর্কতার সঙ্গে চলাচল করছে। বিকল ফেরিগুলোর মেরামতের কাজ চলছে। এগুলো রুটে যুক্ত হলে ভোগান্তি কিছুটা কমবে বলে আশা করছি।’ 

আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান বলেন, পাটুরিয়া রুটে ফেরি সংকটের পাশাপাশি ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ফেরি চলাচলে বিঘ্ন ঘটায় স্বাভাবিক যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এ ছাড়া শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে আজ সকাল ৮টা থেকে বিকেল ৮টা পর্যন্ত সীমিত আকারে ফেরি চলাচল করায় ওই পথের অনেক যানবাহন পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ ব্যবহার করছে। এতে এ রুটে যানবাহন চাপ বেড়েছে। দুর্ভোগ লাগবে যাত্রী বহনকারী গাড়িগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পার করায় সাধারণ পণ্যবাহী গাড়িগুলো ঘাটে আটকা থাকছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রোববার সংসদে উঠছে ইসি নিয়োগের আইন

    কুষ্টিয়ায় তিন মাসের মধ্যে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত

    রাজশাহী বোর্ডে ‘ফেল’ থেকে ‘এ প্লাস’ পেল ১৮ শিক্ষার্থী

    মনোহরদীতে মোটরসাইকেলচালকের মৃত্যু

    রোববার সংসদে উঠছে ইসি নিয়োগের আইন

    কুষ্টিয়ায় তিন মাসের মধ্যে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত

    রাজশাহী বোর্ডে ‘ফেল’ থেকে ‘এ প্লাস’ পেল ১৮ শিক্ষার্থী

    ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ

    মনোহরদীতে মোটরসাইকেলচালকের মৃত্যু

    পরীক্ষা শুরুর ২ মিনিটেই প্রশ্ন ফাঁস, ভাইস চেয়ারম্যানসহ গ্রেপ্তার ১০