Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

‘নিষিদ্ধ’ রবিনসনই এখন ইংল্যান্ডের ভরসা

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ১৮:৩১

উইকেটের দরকার পড়লেই রবিনসনের হাতে বল তুলে দেন রুট। ফাইল ছবি ১১৫৬ টেস্ট উইকেট! জিমি অ্যান্ডারসন-স্টুয়ার্ট ব্রড গত দেড় দশকে যা করেছেন, তা তো কল্পনাকেও হার মানায়। দুজনকে মিলে ইংল্যান্ডকে যে কতগুলো জয় পাইয়ে দিয়েছেন, ছিটকে যাওয়া ম্যাচে লড়াইয়ে ফিরিয়েছেন; তার ইয়ত্তা নেই।

অ্যাশেজে খেলতে নামার আগে অ্যান্ডারসন-ব্রডকে নিয়েই বেশি ভাবতে হয় অস্ট্রেলিয়ার ব্যাটারদের। তবে অজিরা নাকি এবার গোলকধাঁধায় পড়তে চলেছে। ইংলিশ অধিনায়ক জো রুটের মতে, অ্যান্ডারসন-ব্রড নয়, কন্ডিশন বিচারে মহা মর্যাদার টেস্ট সিরিজে তাঁর ‘তুরুপের তাস’ হবেন নবাগত ওলি রবিনসন। 

মানে, ডেভিড ওয়ার্নার-স্টিভেন স্মিথরা অ্যান্ডারসন-ব্রড ‘মুখস্থ’ করে পরীক্ষার হলে বসবেন। কিন্তু প্রশ্নপত্রে দেখবেন রবিনসন! 

২৮ পেরোনো ডানহাতি পেসার রবিনসনের টেস্ট অভিষেক হয়েছে গত জুনে। এর মধ্যেই তিনি রেখে ফেলেছেন ছাপ। ৫ টেস্টের ক্যারিয়ারে ১৯.৬০ গড়ে ২৮ উইকেট পাওয়া হয়ে গেছে তাঁর। আছে দুবার ৫ উইকেট নেওয়ার কীর্তিও। 

ক্যারিয়ারের শুরুতে বিতর্কের জন্ম দিয়ে সমালোচিতও হন রবিনসন। ২০১২ সালে সামাজিক যোগাযোগমাধ্যমে বর্ণবৈষম্যমূলক পোস্টের জেরে সাময়িক নিষিদ্ধও করা হয় তাঁকে। তবে দুঃসময় পেছনে ফেলে মাঠের কাজটা ঠিকই করে চলেছেন তিনি। 

ব্রিসবেনের গ্যাবায় বুধবার থেকে শুরু হচ্ছে অ্যাশেজের ৭২ তম দ্বৈরথ। তার আগে রুট সতীর্থ রবিনসনকে নিয়ে বললেন, ‘এটা বেশ ইতিবাচক যে অজিরা ওকে নিয়ে মাথা ঘামাতে শুরু করেছে। ও দীর্ঘকায় হওয়ায় রিলিজ পয়েন্টও অনেক উঁচুতে থাকে। অস্ট্রেলিয়ায় যারাই সফল হয়েছে, বিশেষ করে গ্যাবায়; তারা সবাই লম্বা পেসার।’ 

অস্ট্রেলিয়া ৩ দিন আগেই একাদশ জানিয়ে দিলও রবিনসনের তুখোড় ফর্মে একাদশ সাজানো নিয়ে মধুর সমস্যায় ইংল্যান্ড। এ ব্যাপারে রুটের ভাষ্য, ‘আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে। কন্ডিশন বিচারে রবিনসন এগিয়ে থাকবে।’ 

রবিনসনকে নিয়ে আসলেই ভাবছে অস্ট্রেলিয়া। রুটের কথার বাস্তব ভিত্তি মিলল স্টিভেন স্মিথের ভাষ্যেও, ‘ভারত-ইংল্যান্ড সিরিজে আমি খুব কাছ থেকে ওর বোলিং দেখেছি। বুঝতে চেয়েছি কীভাবে সে বল করে, কী করে সাফল্য পায়। মনে হচ্ছে সে আমাদের পরীক্ষায় ফেলবে। আমি ওকে মোকাবিলা করতে প্রস্তুত হচ্ছি।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বাংলাদেশ আর বসুন্ধরাকে দুঃসংবাদ দিলেন তপু 

    ১ ফেব্রুয়ারি তামিমদের সঙ্গে কাজ শুরু করবেন সিডন্স

    সিলেটকে হারিয়ে স্বস্তির শুরু কুমিল্লার

    ১৩ বছর পর আইপিএল হতে পারে দক্ষিণ আফ্রিকায়

    যাত্রীদের নিরাপত্তায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে নিরাপত্তা বেড়া

    নিখোঁজের ১৩ দিন পর বৃদ্ধের মরদেহ উদ্ধার

    শিক্ষককে মারধর করে অব্যাহতিপত্রে সাক্ষর নেওয়ার অভিযোগ

    চবির হলে জ্বর-সর্দির প্রকোপ, করোনা পরীক্ষায় অনীহা

    জাজিরায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত

    ইউক্রেনে ‘মারণাস্ত্র সহায়তা’ পাঠালো যুক্তরাষ্ট্র