Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

স্লিপ অ্যাপনিয়া নিয়ে অনেক বেশি গবেষণা দরকার: শিক্ষামন্ত্রী

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ১৭:২১

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: আজকের পত্রিকা স্লিপ অ্যাপনিয়া (নাক ডাকা রোগ) নিয়ে দেশে আরও অনেক বেশি গবেষণা এবং চিকিৎসার সুবৃদ্ধি দরকার বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ সোমবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এসোসিয়েশন অব সার্জনস ফর স্লিপ অ্যাপনিয়া, বাংলাদেশ (এএসএসএবি) আয়োজিত স্লিপ অ্যাপনিয়া বিষয়ক ষষ্ঠ আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, না ঘুমালে মানুষের ব্রেইন একেবারেই কাজ করেনা। স্লিপ অ্যাপনিয়া নানান কারণে হয় তার মধ্যে অবেসিটিও (মেদবহুলতা) একটা বড় কারণ। শুধু আমাদের দেশে নয়, সারা বিশ্বে অবেসিটি একটি বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এটা সারা বিশ্বে মহামারির মতো ছড়িয়ে পড়ছে। কাজেই সব মিলিয়ে স্লিপ অ্যাপনিয়া নিয়ে আরও অনেক বেশি গবেষণা এবং চিকিৎসার সুবৃদ্ধি দরকার। 

দীপু মনি আরও বলেন, আমরা প্রায় সময় দেখি বিভিন্ন আলোচনা সভায় আমাদের সহকর্মী বসে বসে ঘুমাচ্ছেন। সেটা সবসময় তা নয় যে, আমরা খুব বেশি বোরিং কথা বলছি তাই তারা ঘুমাচ্ছেন। অনেক সময় তারা রাতে ঘুমাতে পারেননা সেজন্য যখন তারা বসেন তখন প্রায় সময় ঘুমিয়ে পড়েন। এইরকম অনেক মানুষকে দেখা যায়। স্লিপ অ্যাপনিয়াতে অনেক মানুষ ভোগে এবং তাদের যেনো সঠিকভাবে চিকিৎসা হয় সেজন্য সচেতনতা দরকার। 

এটা অনেকের জীবনে ঘটে কিন্তু সকলেই জানেন না এটা একটি অসুস্থতা এবং এটার ভালো চিকিৎসাও হয়তো আছে। কাজেই আমাদের এ নিয়ে সচেতনতা তৈরি করা দরকার। এক্ষেত্রে এ সম্মেলনে বড় কাজে দিবে বলে তিনি জানান। 

সম্মেলনে অন্যান্যদের মধ্যে বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা এবং কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত বক্তব্য রাখেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মঠবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

    আদমদীঘি ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ১ 

    ময়মনসিংহ মেডিকেলে আরও ৩ জনের মৃত্যু 

    জমিসংক্রান্ত বিরোধে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

    চুয়াডাঙ্গায় আইসোলেশন থেকে রোগী পালানোর ঘটনায় ওয়ার্ডবয়কে শোকজ

    মঠবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

    কর্ম জবস সিনিয়র এক্সিকিউটিভ নেবে

    আদমদীঘি ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ১ 

    ঝিকরগাছায় গরু ব্যবসায়ীর মরদেহ উদ্ধার

    র‍্যাবকে শেষ করে পুলিশকে ধ্বংস করছে সরকার: রিজভী

    ময়মনসিংহ মেডিকেলে আরও ৩ জনের মৃত্যু