Alexa
রোববার, ২৩ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

সাগরে পাঁচ দিন ভেসে থাকার পর ১৩ জেলেসহ ফিশিং ট্রলার উদ্ধার

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ১২:২১

সাগরে বাসতে থাকা ১৩ জেলেকে উদ্ধার করেছে কোস্টগার্ড। ছবি: আজকের পত্রিকা গভীর সমুদ্রে মাছ শিকারে গিয়ে বিকল হয় ইঞ্জিন। এরপর ৫ দিন ধরে সাগরে ভাসতে থাকে এমভি হাওলাদার নামে ফিশিং ট্রলারটি। একপর্যায়ে জোয়ারে ভাসতে ভাসতে আসে মোবাইল নেটওয়ার্কের মধ্যে। পরে সংবাদ পেয়ে প্রযুক্তি ব্যবহার করে ১৩ জেলেসহ ট্রলারটি উদ্ধার করে নোয়াখালী হাতিয়ার ভাসানচরের কোস্টগার্ড। 

রোববার গভীর রাতে হাতিয়ার পূর্বপাশে গাংঘুরিয়ার চরের দক্ষিণ পাশে বঙ্গোপসাগর থেকে উদ্ধার করা হয় ট্রলারটি। রাতে উদ্ধার হওয়া ফিশিং ট্রলারটি টেনে ভাসানচর নিয়ে আসে কোস্টগার্ডের একটি টিম। উদ্ধার হওয়া এমভি হাওলাদার নামের ওই ফিশিং ট্রলারটি বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার। 

হাতিয়া কোস্টগার্ড জানায়, মোবাইলে সংবাদ আসে একটি ফিশিং ট্রলার ইঞ্জিন বিকল হয়ে সাগরে ভাসছে। প্রযুক্তি ব্যবহার করে দেখা যায় এটি হাতিয়ার পূর্বপাশে গাংঘুরিয়ার চরের নিকটে সাগরের মধ্যে রয়েছে। সাথে সাথে উদ্ধারের জন্য বলা হয় ভাসানচর কোস্টগার্ডকে। তাঁরা চার ঘণ্টা চেষ্টা চালিয়ে গভীর সাগর থেকে ট্রলারটি উদ্ধার করে ভাসানচর নিয়ে যায়। 

সাগরে বাসতে থাকা ১৩ জেলেকে উদ্ধার করেছে কোস্টগার্ড। ছবি: আজকের পত্রিকা উদ্ধার হওয়া ট্রলারের মাঝি এমাজল হক (৫০) জানান, গত ২৮ নভেম্বর তাঁরা পাথরঘাটা থেকে মাছ শিকারের জন্য সাগরে যায়। দুদিন পর অর্থাৎ ৩০ নভেম্বর তাদের ট্রলারের ইঞ্জিনটি বিকল হয়ে যায়। এরপর থেকে তাঁরা সাগরের ভাসতে থাকে। সাগরের ভাসতে ভাসতে ৫ দিন পর রোববার বিকেলে মোবাইলে নেটওয়ার্ক পেয়ে পাথরঘাটার ট্রলারের মালিকের সঙ্গে যোগাযোগ করে। মালিকের দেওয়া তথ্য মোতাবেক ভাসানচর কোস্টগার্ড রোববার রাতে তাদের উদ্ধার করে ভাসানচরে নিয়ে আসে। 

এমাজল মাঝি জানায়, ট্রলারে তিনিসহ ১৩ জন জেলে ছিলেন। তাদের সবার বাড়ি পাথরঘাটা পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে। ট্রলারটির মালিক পাথরঘাটা উপজেলার মো. সোহাগ হাওলাদার। ভাসানচরে অবস্থান করে ইঞ্জিন মেরামত করে বাড়ি ফেরার চিন্তা ভাবন আছে তাদের। ট্রলারে থাকা ১৩ মাঝি মাল্লার সবাই সুস্থ আছে বলে জানান তিনি। 

এ ব্যাপারে ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, উদ্ধার হওয়া জেলেদের ভাসানচর কোস্টগার্ড ক্যাম্পে রাখা হয়েছে। জেলেদের অনেকে মানসিক ভাবে ভেঙে পড়েছে। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। ভাসানচর কোস্টগার্ডের তত্ত্বাবধানে খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিয়ের দাওয়াত খেয়ে বাড়ি ফেরা হলো না যুবকের

    ব্ল্যাকমেল চক্রের সদস্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

    যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ 

    বিয়ের জন্য এসেছিলেন দেশে, বাবার একদিন পর ছেলের মৃত্যু 

    শাবিপ্রবির উপাচার্যের পদত্যাগ চাওয়া নীতিবহির্ভূত: ৩৫ উপাচার্য

    মেঘনা ও তেঁতুলিয়া নদীতে অসময়ে ধরা পড়ছে অসংখ্য ইলিশ 

    ইসি গঠনের আইন নিয়ে জনগণকে বিভ্রান্ত করছে বিএনপি: কাদের

    বিয়ের দাওয়াত খেয়ে বাড়ি ফেরা হলো না যুবকের

    ব্ল্যাকমেল চক্রের সদস্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

     ‘পুতিন সম্মান পাওয়ার যোগ্য’ বলার দায় নিয়ে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ

    যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ 

    বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন যারা