Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বিশ্বের সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটারের মৃত্যু

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২১, ০২:৩২

আইলিন অ্যাশ। ছবি: টুইটার বিশ্বের সবচেয়ে বয়স্ক সাবেক টেস্ট ক্রিকেটার আইলিন অ্যাশ ১১০ বছর বয়সে মারা গেছেন। ১৯৩৭ সালে এই বোলারের ইংল্যান্ডে অভিষেক হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে-পরে মিলে সাতটি টেস্ট খেলেছেন এবং ১৯৪৯ সালে অবসর গ্রহণ করেন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে আরও বলা হয়, অ্যাশ আন্তর্জাতিক অভিষেকের আশি বছর পর ২০১৭ মহিলা বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের জয়ের আগে লর্ডসে ঘণ্টা বাজিয়েছিলেন। বেঁচে থাকা টেস্ট ক্রিকেটারদের মধ্যে তাঁর বয়স ছিল সবচেয়ে বেশি।

অ্যাশ সম্পর্কে ইসিবি মহিলা ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক এবং ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ক্লেয়ার কনর বিবিসিকে বলেন, অ্যাশ এই খেলার একজন 'অগ্রগামী' ছিলেন। আজ তাঁকে বিদায় জানাতে হচ্ছে বলে আমি গভীরভাবে দুঃখিত। ইংল্যান্ডের অধিনায়ক হিদারকে নিয়ে ২০১৭ আইসিসি মহিলা বিশ্বকাপের প্রায় ছয় মাস আগে অ্যাশের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। তখন ১০৫ বয়সী অ্যাশের সঙ্গে দেখা করাটা সবচেয়ে অসাধারণ অভিজ্ঞতাগুলির একটি বলেও উল্লেখ করেন কনর। 

কনর জানান, 'আইলিন হিদারকে যোগব্যায়াম শিখিয়েছিলেন। আমরা স্নুকার খেলেছি, চা পান করেছি এবং ১৯৩০-৪০ এর দশকে একজন খেলোয়াড় হিসেবে আইলিনের সময়ের সংবাদপত্র এবং স্ক্র্যাপবুক দেখে সেই সময়ে ফিরে গিয়েছি। তিনি আমাদের কিছু আশ্চর্যজনক গল্প বলেছিলেন। যার মধ্যে তিনি কীভাবে ১৯৪৯ সালে সিডনির একটি ফ্রেঞ্চ রেস্তোরাঁয় স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের দ্বারা তাঁর ব্যাট স্বাক্ষর করতে এসেছিলেন। আমি জানি যে আমরা কেউই সেই দিনটি ভুলব না, এটি খুব বিশেষ ছিল।' 

তাঁরা অ্যাশের জন্য প্রার্থনা করবেন এবং পরিবারের পাশে থাকবেন বলেও জানান। 

প্রসঙ্গত, আইলিন অ্যাশ একজন ডানহাতি মিডিয়াম-পেস বোলার ছিলেন। তিনি হুইলানের অধীনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডে অভিষেক করেন এবং ক্যারিয়ারে ২৩ গড়ে ১০ উইকেট নেন। তিনি সিভিল সার্ভিস উইমেন, মিডলসেক্স উইমেন এবং সাউথ উইমেনদের জন্য ঘরোয়াভাবে খেলেছিলেন। তিনি ২০১৯ সালে লর্ডসে অ্যাশের একটি প্রতিকৃতি উন্মোচন করেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    প্রথমবারের মতো পুতিন-রাইসি বৈঠক, পারস্পরিক সম্পর্কোন্নয়নের আশাবাদ

    ত্রাণ নিয়ে টোঙ্গায় পৌঁছাল প্রথম বিদেশি বিমান

    আট মাস পর ৩ লক্ষাধিক শনাক্ত দেখল ভারত, মৃত্যু ৪৯১

    মুখোমুখি দুই বিমান, অল্পের জন্য রক্ষা পেলেন ৪ শতাধিক যাত্রী

    বিশ্বে করোনায় এক দিনে শনাক্ত ৩৩ লাখ, মৃত্যু ৮৩৯০

    ময়মনসিংহ মেডিকেলে আরও ৩ জনের মৃত্যু 

    জমি সংক্রান্ত বিরোধে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

    চুয়াডাঙ্গায় আইসোলেশন থেকে রোগী পালানোর ঘটনায় ওয়ার্ড বয়কে শোকজ

    রাজশাহী বিভাগে এক দিনে ৪৬৮ জনের করোনা শনাক্ত, মৃত ১ 

    ওয়ারীতে যাত্রীকে ‘বাস থেকে ফেলে হত্যা’

    উদ্বোধনের আগেই ধ্বসে গেছে সেতু, পাঁচ বছর ধরে শুধুই পরিদর্শন