Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

মুক্তিযুদ্ধ নিয়ে বলিউড ছবি ‘পিপ্পা’র বিশাল আয়োজনে শুটিং

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৮:৪২

 ‘পিপ্পা’ ছবিতে ব্যবহৃত ট্যাঙ্ক। ছবি: টুইটার ঝিমধরা দুপুরে হঠাৎ সাঁজোয়া ট্যাঙ্ক ঢুকল ভারতের দুর্গাপুরে। সঙ্গে দু-একজন সেনা। আজ বাদে কাল যুদ্ধ হবে। তবে বাস্তবের যুদ্ধ নয়। আর তা বুঝতে অসুবিধা হচ্ছে না কারও। আসলে একটি হিন্দি ছবির শুটিং শুরু হয়েছে দুর্গাপুরে। সময়কাল ১৯৭১। মুক্তিযুদ্ধ। পাকিস্তান বাহিনীর বিরুদ্ধে যশোর সীমান্তবর্তী গ্রামে লড়াই করে মুক্তিবাহিনী ও ভারতীয় সেনারা। তারই প্রেক্ষাপটে বলিউডে নির্মিত হচ্ছে সিনেমা ‘পিপ্পা’।  আর সেই যুদ্ধের সেনা ব্রিগেডিয়ার বলরাম সিং মেহতার জীবনী নিয়েই তৈরি ছবি 'পিপ্পা'। বলরাম সিং মেহতার চরিত্রে অভিনয় করছেন বলিউডের ঈশান খট্টর।

গত সেপ্টেম্বরে মুক্তি পেয়েছিল পিপ্পার প্রথম পোস্টার। সাঁজোয়া ট্যাঙ্কের উপর দেখা গিয়েছিল নায়ক ঈশান খট্টরকে। নায়ক এবং তাঁর ট্যাঙ্ক—এ দুইয়ে মিলেই ছবি। যুদ্ধের রাশিয়ান কামানের নাম ছিল ‘পিপ্পা’। তাই ছবির নাম পিপ্পা। পরিচালক রাজা মেনন। ঈশানের সঙ্গে রয়েছেন মৃণাল ঠাকুর, প্রিয়াংশু পানিউলি এবং সোনি রাজদান। রায় কাপুর ফিল্মসের প্রযোজনায় এ ছবির শুটিং শুরু হয় গত ১০ নভেম্বর থেকে দুর্গাপুরে। বলিউডের প্রথম সারির প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর এই ছবির প্রযোজক।

‘পিপ্পা’ ছবির কলাকুশলীরা। ছবি: টুইটার দুর্গাপুরে সাজিয়ে তোলা হয়েছে যুদ্ধক্ষেত্র হিসাবে। যেহেতু এই হিন্দি ছবিটি ১৯৭১ এর মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে তাই বিভিন্ন সামরিক অস্ত্র দুর্গাপুরে নিয়ে এসে হাজির করা হয়েছে। সবই রাখা হচ্ছে ওই শুটিং মাঠে। কামান, ট্যাঙ্কের পাশাপাশি ১৯৭১ সালে ব্যবহৃত সামরিক অস্ত্রশস্ত্র আনা হয়েছে।

‘পিপ্পা’ ছবির পোস্টার। ছবি: টুইটার আসলে পিপ্পা শব্দটার অর্থই ট্যাঙ্ক। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত হয়েছিল জলে স্থলে সমান দক্ষতায় কার্যকর ট্যাঙ্ক PT-76. সেই ট্যাঙ্ককেই সাধারণ ভাষায় পিপ্পা বলা হত। এমনই উল্লেখ রয়েছে বলরাম সিং মেহতার লেখা বইয়ে। ২০১৬ সালে প্রকাশিত হয় বাংলাদেশের মুক্তিযুদ্ধ পূর্ব এক বই ‘দ্য বার্নিং শাফিস’। ব্রিগেডিয়ার মেহতার সেই কাহিনিকে নিয়েই এই ছবি।

দুর্গাপুরকে এই প্রথম কোনও হিন্দি ছবির শুটিংয়ের জন্য বেছে নেওয়া হয়েছে। ফলে এই ছবির শুটিংকে কেন্দ্র করে স্থানীয় বাসিন্দাদের মধ্যে উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে বলে জানিয়েছেন ভারতীয় সংবাদ মাধ্যম। প্রতিদিনই বহু মানুষ ভিড় জমাচ্ছেন শুটিংয়ে। শুটিংয়ে অংশ নিয়েছেন ঈশান খাট্টারসহ অনেক বলিউড তারকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    স্ট্রিমিং ব্যবসায় বাদ যাবে না কোনো শিশু

    বাংলাদেশকে অভিনন্দন জানালেন ডি ক্যাপ্রিও

    মা হয়েছেন প্রিয়াঙ্কা

    ছেলের ছবির মুক্তি আটকাতে চান বাবা

    কুষ্টিয়ায় তিন মাসের মধ্যে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত

    রাজশাহী বোর্ডে ‘ফেল’ থেকে ‘এ প্লাস’ পেল ১৮ শিক্ষার্থী

    ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ

    মনোহরদীতে মোটরসাইকেলচালকের মৃত্যু

    পরীক্ষা শুরুর ২ মিনিটেই প্রশ্ন ফাঁস, ভাইস চেয়ারম্যানসহ গ্রেপ্তার ১০ 

    স্ট্রিমিং ব্যবসায় বাদ যাবে না কোনো শিশু