Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

পরীক্ষামূলক চলাচলের পরও চালু হচ্ছে না শিমুলিয়া-মাঝিরঘাট নৌরুটের ফেরি 

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৬:৫৫

শিমুলিয়া-মাঝিরঘাট নৌরুটে পরীক্ষামূলকভাবে আজ ফেরি চলাচল করে। ছবি: আজকের পত্রিকা শিমুলিয়া-মাঝিরঘাট নৌরুটে পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল শুরু করা হয়েছে। আজ শনিবার বেলা পৌনে একটায় মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে ফেরি কুঞ্জলতা ব্যক্তিগত ছোট যানবাহন নিয়ে শরীয়তপুরের মাঝিরঘাটের উদ্দেশে ছেড়ে আসে। তবে মাঝিরঘাট অংশের পাইনপাড়া চ্যানেলের ৪টি পয়েন্টে নাব্য সংকটের কারণে স্থায়ীভাবে ফেরি চলাচল শুরু হতে অন্তত এক সপ্তাহ সময় লাগতে পারে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি। 

জানা যায়, এক ঘণ্টার নৌপথ পাড়ি দিয়ে বেলা পৌনে দুইটার দিকে ফেরিটি মঙ্গল মাঝিরঘাটে নোঙর করে। মাঝপথে পদ্মা সেতুর পূর্ব পাশে থাকা পাইনপাড়া চ্যানেলের অন্তত ৪টি স্থানে ফেরিটি নাব্য সংকটে আটকা পড়ে। কিছু সময়ের প্রচেষ্টায় ফেরিটি আটকা পড়া থেকে মুক্ত হলেও নৌপথটি এখনো ফেরি চলাচলের জন্য প্রস্তুত নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। নাব্য সংকট থাকা ওই ৪টি চ্যানেলে খননকাজ করছে বিআইডব্লিউটিএ। খননকাজ শেষে আগামী সপ্তাহে শিমুলিয়া মাঝিরঘাট নৌরুটে স্থায়ীভাবে ফেরি চলাচল শুরুর কথা জানানো হয়েছে। 

বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, বারবার পদ্মা সেতুর সঙ্গে ফেরি ধাক্কা লাগার ঘটনায় কয়েক দফা বন্ধ থাকে শিমুলিয়া বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল। বর্তমানে দিনের বেলায় ৪টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। যাত্রী দুর্ভোগ লাঘবে এবং জরুরি যানবাহন পারাপারের সুবিধার্থে শিমুলিয়া মাঝিরঘাট নৌরুটটি চালু করার উদ্যোগ নিয়েছে বিআইডব্লিউটিসি। এ জন্য গত ২৫ আগস্ট শরীয়তপুরের মাঝিরঘাটে নতুন এই নৌরুটে ফেরি চলাচলের জন্য ঘাট নির্মাণ করা হলেও নাব্য সংকটে ফেরি চলাচল শুরু করা সম্ভব হয়নি। এরপর থেকেই নতুন এই ঘাটে ফেরি চলাচল শুরু করার জন্য নিয়মিত খননকাজ করছে বিআইডব্লিউটিএ। এর আগে মঙ্গল মাঝির লঞ্চঘাট-শরীয়তপুর সড়কের মাথায় পদ্মা নদীতে বালুভর্তি জিওব্যাগ ফেলে কিছু অংশ ভরাট করে সেখানে ১০০ ফুট দৈর্ঘ্য ও ৫০ ফুট প্রশস্ত ঘাট নির্মাণ করা হয়। ঘাট নির্মাণ করতে ৪০ লাখ টাকা ব্যয় করেছে বিআইডব্লিউটিএর প্রকৌশল বিভাগ। 

মাঝিরঘাট এলাকার বাসিন্দা মোছলেম মাদবর বলেন, ‘ফেরি ঘাটটি নির্মাণের পর কয়েক দফা ফেরি চলাচলের উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু নদীতে পানি কমে যাওয়ায় তা সম্ভব হয়নি। আজ একটি ফেরি এসেছে। আমরা দেশের দক্ষিণাঞ্চলের মানুষ খুবই ভোগান্তিতে রয়েছি। দ্রুত সময়ের মধ্যে এই ঘাট দিয়ে ফেরি চলাচল শুরুর দাবি জানাচ্ছি।’ 

ফেরি চালুর খবরে শরীয়তপুর থেকে ঢাকায় যেতে ব্যক্তিগত পরিবহন নিয়ে ফেরিতে উঠেছেন মো. তাইজুল ইসলাম। তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘বিকেল থেকে বাংলাবাজার শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। জরুরি প্রয়োজনে বা মুমূর্ষু রোগী নিয়ে রাতে দীর্ঘ পথ পাড়ি দিয়ে আরিচা দিয়ে পারাপার করতে হয়। এতে আমরা চরম ভোগান্তিতে রয়েছি। আজ নতুন এই ঘাট দিয়ে ফেরি পারাপার করতে পারায় বড় ভোগান্তি থেকে বেঁচে গেছি। আশা করি এই ঘাট দিয়ে ফেরি চলাচল অব্যাহত থাকবে।’ 
 
বিআইডব্লিউটিসির পরিচালক মো. আশিকুজ্জামান আজকের পত্রিকাকে বলেন, পরীক্ষামূলকভাবে শিমুলিয়া থেকে মাঝিরঘাটে ফেরি চলাচল করেছে। মাঝপথে চ্যানেলে অন্তত ৪টি পয়েন্টে নাব্য সংকটে রয়েছে। নাব্য সংকটে থাকা পয়েন্টগুলো চিহ্নিত করে খননকাজ করা হচ্ছে। খননকাজ শেষ করে চ্যানেলে নাব্য ফিরিয়ে আনতে অন্তত এক সপ্তাহ সময় লাগতে পারে। নৌপথে নাব্য ফিরিয়ে আনা গেলে আগামী সপ্তাহ থেকে শিমুলিয়া মাঝিরঘাট নৌরুটে স্থায়ীভাবে ফেরি চলাচল শুরু করা হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    শাবিপ্রবির আন্দোলনে অন্য কারও ইন্ধন দেখছেন শিক্ষামন্ত্রী

    পুলিশি অ্যাকশন দুঃখজনক, আলোচনার আহ্বান শিক্ষামন্ত্রীর

    শাবিপ্রবির আন্দোলনে অন্য কারও ইন্ধন দেখছেন শিক্ষামন্ত্রী

    পুলিশি অ্যাকশন দুঃখজনক, আলোচনার আহ্বান শিক্ষামন্ত্রীর

    লোহাগাড়ায় টমেটোবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ২ 

    রাজধানীতে যুবকের অস্বাভাবিক মৃত্যু

    রূপগঞ্জে যমুনা টেলিভিশনের গাড়িতে হামলা, সাংবাদিককে মারধর

    প্রথম নাসিক নির্বাচনের আগে পদত্যাগ করতে চেয়েছিলেন ৩ নির্বাচন কমিশনার