Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

১০ উইকেট নিয়ে ভারতকে একাই গুটিয়ে দিলেন প্যাটেল

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৫:০৬

ভারতের বিপক্ষে ইনিংসে ১০ উইকেট নিয়েছেন আজাজ প্যাটেল। ছবি: সংগৃহীত  ওয়াংখেড়েতে ইতিহাস গড়লেন আজাজ প্যাটেল। প্রথম ইনিংসে ভারতের ১০ ব্যাটারের সবাইকেই ফিরিয়েছেন মুম্বাইয়ে জন্ম নেওয়া নিউজিল্যান্ডের এই বাঁহাতি স্পিনার। প্যাটেলের ১০ উইকেট নেওয়ার দিনে ভারতের ইনিংস থেমেছে ৩২৫ রানে।

জিম লেকার ও অনিল কুম্বলের পর তৃতীয় বোলার হিসেবে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার অনন্য কীর্তি গড়লেন আজাজ । এক জায়গায় অবশ্য লেকার, কুম্বলে দুজনকেই ছাড়িয়ে গেলেন আজাজ। ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে লেকার ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন ঘরের মাঠ ম্যানচেস্টারে। ১৯৯৯-এ পাকিস্তানের বিপক্ষে কুম্বলেও তাই। দিল্লির ফিরোজ শাহ কোটলায় এই কীর্তি গড়েছিলেন সাবেক ভারতীয় টেস্ট অধিনায়ক। আজাজ সেখানে প্রথমবারের মতো প্রতিপক্ষের মাঠে  ইনিংসে ১০ উইকেট নিলেন।  

গতকাল টেস্টের প্রথম দিন সকালে ভালো শুরু করেছিলেন ভারতের দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও শুবমান  গিল। গিলকে রস টেলরের হাতে ক্যাচ বানিয়ে ৮০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন প্যাটেল। ১ ওভার পরে রানের খাতা খোলার আগে বোল্ড করেন চেতেশ্বর পূজারাকে। পরে ফিরিয়েছেন বিরাট কোহলি ও  শ্রেয়াস আয়ারকেও। প্রথম দিনে ৪ উইকেট হারিয়ে ২২১ রান তোলে ভারত।

গতকাল আজাজ যেখানে শেষ করেছিলেন, আজ শুরুটা করলেন সেখান থেকেই। দ্বিতীয় দিনে নিজের প্রথম ওভারেই জোড়া আঘাত। আগের দিনে ২৫ রানে অপরাজিত ঋদ্ধিমান সাহা এদিন ফেরেন ২৭ রান করে। পরের বলে রবিচন্দ্রণ  অশ্বিনকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান আজাজ। মাঝে টিম সাউদি, কাইল জেমনসনরাও উইকেট তুলে নিতে চেষ্টা চালিয়ে গেছেন। কিন্তু এই দিনটা যে শুধু আজাজেরই। তাই উইকেটশূন্য থাকতে হয়েছে বাকি কিউই বোলারদের।

দ্বিতীয় দিনের শুরুতে ভারত ধাক্কা খেলেও উইকেটের এক প্রান্ত আগলে রাখেন আগারওয়াল। ১৫০ রান করা আগারওয়ালও শেষ পর্যন্ত উইকেট দিয়ে এসেছেন আজাজের কাছে। সপ্তম উইকেটে আগারওয়ালের সঙ্গে জুটি গড়া অক্ষরকে (৫২) এলবিডব্লুর ফাঁদে ফেলেন। নিজের শেষ ওভারে ফিরিয়েছেন জয়ন্ত জাদব আর মোহাম্মদ সিরাজকে। ৩২৫ রানে থামে ভারতের ইনিংস। ১০ উইকেট নিতে আজাজ খরচ করেছেন ১১৯ রান, যা টেস্টের তৃতীয় সেরা বোলিং ফিগার । ১০ উইকেটের ৩টি ক্যাচ, ৩টি এলবিডব্লু, ২টি বোল্ড ও ২টি স্টাম্পিং করেছেন আজাজ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অলিম্পিকেও নিষিদ্ধ হতে পারে ভারত

    লর্ডসে মুখ থুবড়ে পড়ল ইংল্যান্ডের ‘বাজবল’ ক্রিকেট  

    নতুন দুই লিগে চুক্তিবদ্ধ মঈন বিপিএলে অনিশ্চিত

    রাজার পরিবর্তে আমিরাতের নেতৃত্বে রিজওয়ান

    কাতার বিশ্বকাপের ২৪ লাখ টিকিট বিক্রি শেষ

    শ্রীরাম প্রধান কোচ নন, টেকনিক্যাল পরামর্শক, জানালেন পাপন

    জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্র পরিদর্শনের অনুমতি দেওয়া হবে: পুতিন

    তকদীর সিরিজের চেয়ে ভিন্ন কিছু বানাতে পেরেছি

    আষাঢ়ে নয়

    এ লড়াই এগিয়ে যাওয়ার

    বিতর্কে বিভক্ত ঢাকাই সিনেমা

    শেষযাত্রা