Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ইউক্রেনে হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: ওয়াশিংটন পোস্ট 

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৩:০০

ইউক্রেন-রাশিয়া সীমান্তে মোতায়েন করা হয়েছে রুশ সেনা।  ছবি: রয়টার্স  আগামী বছরই ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। আর এর জন্য ১ লাখ ৭৫ হাজার রুশ সেনাকে প্রস্তুত করা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে গতকাল শুক্রবার এমনটি বলা হয়েছে।

তবে ইউক্রেন সরকারের আশঙ্কা, আগামী মাসেই হামলা চালাবে রাশিয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, মস্কো ১০০ ব্যাটালিয়নে ১ লাখ ৭৫ হাজার সেনাকে অস্ত্রশস্ত্রসহ প্রস্তুত করছে ।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগনের পক্ষ থেকে বার্তা সংস্থা এএফপিকে জানায়, গোয়েন্দাদের কোনো তথ্য নিয়ে তারা মন্তব্য করবে না। 

এর আগে পেন্টাগন জানিয়েছিল, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণাত্মক পদক্ষেপ নেওয়ার পরিকল্পনার প্রমাণ পাওয়া গেছে। আর এ নিয়ে তারা উদ্বিগ্ন। 

পেন্টাগনের মুখপাত্র কর্নেল টনি সেমেলরথ বলেন, `আমরা পূর্ব ইউক্রেন নিয়ে চলমান সংঘাত কূটনৈতিকভাবে সমাধানের বিষয়টিকে সমর্থন করছি।' 

মার্কিন গোপন নথির বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ান বাহিনী বর্তমানে চারটি পয়েন্টে সেনা বাড়াচ্ছে। সেখানে অস্ত্রশস্ত্রসহ ৫০টি কৌশলগত দল মোতায়েন করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এর আগে বলেছেন, ইউক্রেনে রাশিয়ার হামলা ঠেকানোর জন্য নতুন নীতি গ্রহণের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। 

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অলেক্সি রেজনিকভ জানিয়েছেন, রাশিয়া প্রায় ১ লাখ সেনা সীমান্তে মোতায়েন করেছে। তবে রাশিয়া এটি অস্বীকার করেছে। 

গত বুধবার লাটভিয়ার রিগায় ন্যাটো মন্ত্রীদের এক বৈঠকের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে উল্লেখযোগ্য আগ্রাসী পদক্ষেপের পরিকল্পনা করেছে বলে প্রমাণ পেয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। 

 মস্কো ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া দখল করে। রাশিয়ার সমর্থনে ইউক্রেনের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা ইউক্রেনের বিরুদ্ধে লড়াই করছে। এই সংঘর্ষে এখন পর্যন্ত ১৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মুম্বাইয়ে ২০ তলা ভবনে আগুন, নিহত ৭

    ভিয়েতনামের ‘মননশীলতার পিতা’ হ্যন আর নেই

    বিশ্বে এক দিনে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ৯ হাজার

    ইয়েমেন বিমান হামলায় নিহত ২ শতাধিক

    ৫০ বছর পর নিভল একাত্তরের অমর জওয়ান জ্যোতি, বিতর্ক ভারতে

    ১৩ বছর পর আইপিএল হতে পারে দক্ষিণ আফ্রিকায়

    রাস্তা নিয়ে বিরোধ, সংঘর্ষে আহত ৫০

    রোববার সংসদে উঠছে ইসি নিয়োগের আইন

    কুষ্টিয়ায় তিন মাসের মধ্যে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত

    রাজশাহী বোর্ডে ‘ফেল’ থেকে ‘এ প্লাস’ পেল ১৮ শিক্ষার্থী

    ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ