Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ২৩:৫৮

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর বিএসএফের মোবাইল ফটো গ্যালারির উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: আজকের পত্রিকা। কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার কলকাতা থেকে ছয়টি গাড়ির চিত্র প্রদর্শনীর যাত্রা শুরু করেছে। এক হাজার ২০০ কিলোমিটার সীমান্ত পথ অতিক্রম করে মুক্তিযুদ্ধ এবং বিএসএফ সংক্রান্ত ৯০টি ছবির এই প্রদর্শনী আগামী ২০ ডিসেম্বর গৌহাটি পৌঁছাবে। 

আজ শুক্রবার মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন করে বিএসএফের পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান, স্পেশাল ডিজি যোগেশ বাহাদুর খুরানা বলেছেন, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)-এর বিশেষ ভূমিকা ছিল। একাত্তরে পাকিস্তানের বিরুদ্ধে লড়াইয়েও বিশেষ ভূমিকা নিয়েছিল বিএসএফ। 

যোগেশ বাহাদুর খুরানা বলেন, বাংলাদেশকে স্বাধীন করার যুদ্ধে বিএসএফের ১২৫ জন অফিসার ও জওয়ান জীবন দিয়েছেন। অনুষ্ঠানে উপস্থিত কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপরাষ্ট্রদূত তৌফিক হাসান মুক্তিযোদ্ধাদের সাহায্য করার জন্য ভারতের প্রতি বাংলাদেশের কৃতজ্ঞতা ব্যক্ত করেন। 
 
গাড়িবহরের উদ্বোধনীতে ভারত ও বাংলাদেশের মধ্যে মৈত্রী ও সুসম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন যোগেশ বাহাদুর খুরানা। এক প্রশ্নের জবাবে তিনি জানান, সীমান্ত সমস্যার সমাধানে বাংলাদেশের বিজিবির সঙ্গে নিয়মিত আলোচনা চলছে। অনুষ্ঠানে উপস্থিত তৌফিক হাসানও উভয় দেশের বন্ধুত্বের ওপর গুরুত্বারোপ করেন। সেই সঙ্গে মুক্তিযুদ্ধে সহায়তার জন্য ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।     

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মুম্বাইয়ে ২০ তলা ভবনে আগুন, নিহত ৭

    ভিয়েতনামের ‘মননশীলতার পিতা’ হ্যন আর নেই

    বিশ্বে এক দিনে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ৯ হাজার

    ইয়েমেন বিমান হামলায় নিহত ২ শতাধিক

    ৫০ বছর পর নিভল একাত্তরের অমর জওয়ান জ্যোতি, বিতর্ক ভারতে

    দেশ উন্নত হলে কারওয়ান বাজারের চেহারা পাল্টাবে: মেয়র আতিক

    ইভিএম বক্স বঙ্গোপসাগরে ফেলে দেওয়া হবে: গয়েশ্বর

    কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টারে চাকরি

    ক্ষেতলালে বাসের চাপায় পিকআপের চালক নিহত

    আনোয়ারায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২

    সিপিবি ময়মনসিংহের নতুন কমিটিতে সভাপতি মিল্লাত, সাধারণ সম্পাদক বাহার