Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

উত্তরা থেকে আগারগাঁও মেট্রোরেল চলবে ১২ ডিসেম্বর

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ২১:৩৮

মেট্রোরেল। আজকের পত্রিকা ফাইল ছবি  উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত আগামী বছরের ডিসেম্বরে মেট্রোরেল চালুর পরিকল্পনা নিয়েছে সরকার। সেই লক্ষ্যে কাজও চলছে। গত ২৯ আগস্ট থেকে ভায়াডাক্ট বা উড়ালপথের ওপর মেট্রোরেলের পারফরম্যান্স পরীক্ষা শুরু হয়েছে। মেট্রোরেলের এই পরীক্ষা ৯টি স্টেশনের মধ্যে ধাপে ধাপে করা হচ্ছে। আগামী ১২ ডিসেম্বর উত্তরার ডিপো থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত চালিয়ে মেট্রোরেলের পারফরম্যান্স পরীক্ষা করা হবে। 

এর আগে মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছিল, ডিসেম্বরের ১৫ তারিখের মধ্যে আগারগাঁও স্টেশন পর্যন্ত চালিয়ে দেখা হবে। কিন্তু মেট্রোরেল কর্তৃপক্ষ সেই সময়সীমা কিছুটা এগিয়ে এনেছে। তাতে আগামী ১২ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনে মেট্রোরেল চালিয়ে দেখা হবে। 

এ বিষয়ে শুক্রবার রাতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক আজকের পত্রিকাকে বলেন, গত আগস্ট মাস থেকে মেট্রোরেলের পারফরম্যান্স পরীক্ষা চলছে। মেট্রোরেলের ৯টি স্টেশনের মধ্যে ধাপে ধাপে ছয়টি স্টেশনে চালিয়ে ট্রেন পরীক্ষা করা হয়েছে। আগামী ১২ তারিখে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনের মধ্যে মেট্রোরেলের পারফরম্যান্স পরীক্ষা করে দেখা হবে। গত আগস্ট মাস থেকে শুরু হয়েছে, ছয় মাস এই পরীক্ষা চলমান থাকবে। 

বর্তমানে যে পারফরম্যান্স পরীক্ষা চলছে, তাতে ট্রেনের গতি থাকছে প্রায় ১০০ কিলোমিটার। এই গতিতে ট্রেন চালিয়ে কোনো ধরনের সমস্যা হয়নি বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। 

২০ দশমিক ১০ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রোরেলের উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটটিকে লাইন-৬ বলা হয়। সব মিলিয়ে প্রকল্পের কাজ এগিয়েছে ৭২ শতাংশ। উত্তরা থেকে আগারগাঁও অংশের কাজ হয়েছে সবচেয়ে বেশি। এই অংশে কাজ হয়েছে ৮৯ দশমিক ৬১ শতাংশ। 

এদিকে জাপান থেকে মেট্রোরেলের সাত সেট ট্রেন দেশে এসেছে। এসব ট্রেনে এখন ডিপোর মধ্যে বিভিন্ন ধরনের পরীক্ষা চলছে। 

মেট্রোরেলের নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং ৫ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকারের।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দেশ উন্নত হলে কারওয়ান বাজারের চেহারা পাল্টাবে: মেয়র আতিক

    ক্ষেতলালে বাসের চাপায় পিকআপের চালক নিহত

    আনোয়ারায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২

    সিপিবি ময়মনসিংহের নতুন কমিটিতে সভাপতি মিল্লাত, সাধারণ সম্পাদক বাহার

    রাউজানে অনাথালয় থেকে দুই বোন নিখোঁজ

    স্ট্রিমিং ব্যবসায় বাদ যাবে না কোনো শিশু

    দেশ উন্নত হলে কারওয়ান বাজারের চেহারা পাল্টাবে: মেয়র আতিক

    ইভিএম বক্স বঙ্গোপসাগরে ফেলে দেওয়া হবে: গয়েশ্বর

    কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টারে চাকরি

    ক্ষেতলালে বাসের চাপায় পিকআপের চালক নিহত

    আনোয়ারায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২