Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

নারী ‘সম্পত্তি’ নয়, সম্মতি ছাড়া বিয়ে নয়: তালেবান

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ২০:৩৭

নারী অধিকার সম্পর্কিত একটি ডিক্রি আজ শুক্রবার জারি করেছে তালেবান সরকার। ছবি: রয়টার্স নারী কোনো ‘সম্পত্তি’ নয়। একই সঙ্গে বিয়ের ক্ষেত্রে নারীর সম্মতি থাকতে হবে। নারী অধিকার সম্পর্কিত এক ডিক্রিতে আজ শুক্রবার এ কথা বলেছে তালেবান সরকার। 

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়, শুক্রবার নারী অধিকার সম্পর্কিত ডিক্রি জারি করে তালেবান। এতে নারীকে সম্পত্তি ভাবা যাবে না বা বিয়েতে তার সম্মতি থাকার বিষয়ে গুরুত্বারোপ করা হলেও শিক্ষা ও ঘরের বাইরে কর্মক্ষেত্রে নারীর প্রবেশাধিকার নিয়ে কোনো সুস্পষ্ট বক্তব্য নেই। 

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই নারী অধিকারের প্রশ্নে আন্তর্জাতিক পরিমণ্ডলের চাপের মুখে রয়েছে তালেবান। চাপে রাখার কৌশল হিসেবে বিশ্বের শক্তিশালী বেশ কয়েকটি দেশ এরই মধ্যে আফগানিস্তানের বেশ কিছু তহবিল স্থগিত করেছে। ক্ষমতায় আসার পরপর বিষয়টি অনুমান করে আগে থেকেই তারা নারী অধিকার সমুন্নত রাখা হবে বলে বার্তা দিয়েছিল, কিন্তু সুস্পষ্ট কোনো বক্তব্য আসছিল না। 

শুক্রবার সেই বার্তা ডিক্রির মাধ্যমে এলো। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ডিক্রি প্রকাশের সময় বলেন, ‘নারী কোনো সম্পত্তি নয়; বরং মুক্ত ও অভিজাত মানুষ। শান্তি বা অন্য কোনো কিছুর জন্য তাকে কেউ কারও কাছে হস্তান্তর করতে পারে না।’ 

ডিক্রিতে বিয়ে ও সম্পত্তিতে নারীর অধিকার নিয়ে সুস্পষ্টভাবে বক্তব্য দেওয়া হয়। এতে বলা হয়, জোরপূর্বক কোনো নারীর বিয়ে দেওয়া উচিত নয়। আর প্রয়াত স্বামীর সম্পত্তিতে নারীর অধিকার রয়েছে। এই ভাষ্য প্রচারের জন্য তথ্য ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে আদালতকে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের সময় এই ডিক্রি বিবেচনায় নিতে বলা হয়েছে। 

 ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান শাসনের সময় পুরুষ সঙ্গী ছাড়া নারীর ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ ছিল। একই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানে মেয়েদের প্রবেশাধিকারও রদ করা হয়। এবারের ঘোষণায় অবশ্য এ বিষয়ে কোনো সুস্পষ্ট বক্তব্য পাওয়া যায়নি। তবে অনানুষ্ঠানিক বক্তব্য অনুযায়ী, কিছু প্রদেশে হাইস্কুল পর্যায় পর্যন্ত মেয়েদের প্রবেশাধিকার থাকছে। মেয়েরা শিক্ষাপ্রতিষ্ঠানে যাচ্ছেও। কিন্তু এখনো নারী অধিকার কর্মীদের অনেকেই বিষয়টি নিয়ে পুরোপুরি নিশ্চিত হতে পারছেন না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মুম্বাইয়ে ২০ তলা ভবনে আগুন, নিহত ৭

    ভিয়েতনামের ‘মননশীলতার পিতা’ হ্যন আর নেই

    বিশ্বে এক দিনে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ৯ হাজার

    ইয়েমেন বিমান হামলায় নিহত ২ শতাধিক

    ৫০ বছর পর নিভল একাত্তরের অমর জওয়ান জ্যোতি, বিতর্ক ভারতে

    ক্ষেতলালে বাসের চাপায় পিকআপের চালক নিহত

    আনোয়ারায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২

    সিপিবি ময়মনসিংহের নতুন কমিটিতে সভাপতি মিল্লাত, সাধারণ সম্পাদক বাহার

    তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিয়োগ

    রাউজানে অনাথালয় থেকে দুই বোন নিখোঁজ

    পরীক্ষা স্থগিতের প্রতিবাদে ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ