Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

অভিবাসী ইস্যুতে ট্রাম্পের ‘অমানবিক’ নীতি ফেরালেন বাইডেন

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ১২:৪১

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে চালু করা একটি অভিবাসন নীতি ফিরিয়ে সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এই নীতিতে যুক্তরাষ্ট্রে আশ্রয় নিতে চাওয়া মেক্সিকো সীমান্তে অভিবাসন প্রত্যাশীরা। ছবি: রয়টার্স  অভিবাসী প্রত্যাশীদের তাঁদের দাবি প্রক্রিয়াধীন থাকা পর্যন্ত মেক্সিকোতে অপেক্ষা করতে হবে।  টেক্সাস এবং ক্যালিফোর্নিয়ায় সীমান্তে আগামী সপ্তাহ থেকেই  এই নীতি বাস্তবায়ন শুরু হবে বলে আশা করা হচ্ছে। 

অভিবাসীদের নিয়ে কাজ করা সংস্থাগুলো বলছে, বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্ত সীমান্ত শিবিরগুলোতে অপরাধ ও সহিংসতা বাড়বে। অথচ এই কর্মসূচিকে ‘অমানবিক’ আখ্যা দিয়ে বাতিল করেছিলেন জো বাইডেন। তবে আদালতের আদেশের পর এটি ফিরিয়ে আনছেন তিনি।

যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সরকারের পক্ষ থেকে এই নীতি ফেরানোর কথা নিশ্চিত করা হয়েছে।  সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্মসূচিটি চালু করে। তখন এর নাম ছিল অভিবাসী সুরক্ষা প্রোটোকল। এই কর্মসূচির আওতায় ৬০ হাজার আশ্রয় প্রার্থী আবেদনকারীকে মেক্সিকোতে পাঠিয়ে দেওয়া হয়।

মাসের পর মাস ধরে মেক্সিকোয় অপেক্ষা করা  অভিবাসন প্রত্যাশীরা প্রায়ই সংঘবদ্ধ অপরাধী চক্রের শিকারে পরিণত হয়। দাতব্য প্রতিষ্ঠান হিউমান রাইটস ফার্স্ট জানিয়েছে, মেক্সিকোয় ফিরে আসা অভিবাসীদের ওপর এক হাজার পাঁচশরও বেশি অপহরণ, ধর্ষণ, নির্যাতন এবং অন্যান্য নিপীড়নের ঘটনা প্রকাশ্যে এসেছে। 

গত জানুয়ারিতে  দায়িত্ব গ্রহণের পরপরই মেক্সিকো কর্মসূচিটি বাতিলের উদ্যোগ নেন প্রেসিডেন্ট জো বাইডেন। জুন মাসে স্বরাষ্ট্রমন্ত্রী আলেজান্দ্রো মায়োরকাস নীতিটি বাতিল করে দেন। তবে আগস্টে কেন্দ্রীয় আদালতে ট্রাম্পের নিয়োগ করা বিচারক ম্যাথু ক্যাকসমারিক রায় দেন, বাতিলের প্রক্রিয়াটি যথাযথ হয়নি।

ওই রায়ের বিরুদ্ধে আপিল করে বাইডেন প্রশাসন। গতকাল বৃহস্পতিবার  হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, প্রেসিডেন্ট তাঁর অতীত মন্তব্যে অটল রয়েছেন। তবে আমরা আইন অনুসরণেও বিশ্বাস করি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সস্তায় করোনার খাওয়ার ওষুধ পাচ্ছে ১০৫ দেশ, তৈরি হবে বাংলাদেশেও

    শান্তিরক্ষা মিশন থেকে র‍্যাবকে বাদ দিতে ১২ মানবাধিকার সংগঠনের চিঠি

    ইউক্রেনে রাশিয়ান আগ্রাসন রুখতে কূটনৈতিক প্রচেষ্টা জারি রাখবে যুক্তরাষ্ট্র

    বিশ্বে করোনায় এক দিনে শনাক্ত ৩০ লাখ, মৃত্যু ৮০৩৭

    যে কোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া: যুক্তরাষ্ট্র

    জন-আস্থায় পিছিয়ে পড়ছে গণতান্ত্রিক দেশগুলোর সরকার

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা