Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বাঁধার সম্ভাব্য কারণ খুঁজে পেলেন বিজ্ঞানীরা

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:০২

অ্যাস্ট্রাজেনেকার টিকা। ছবি: রয়টার্স  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা নিয়ে কিছুসংখ্যক মানুষের রক্ত জমাট বাঁধার যে বিরল উপসর্গ দেখা গিয়েছিল, তার সম্ভাব্য কারণ খুঁজে পাওয়া গেছেন বিজ্ঞানীরা। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। 

যুক্তরাজ্যের কার্ডিফ এবং যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বাঁধার সম্ভাব্য কারণ ব্যাখ্যা করেছেন। গবেষণায় বলা হয়, টিকার উপাদান রক্তের একটি প্রোটিন ‘প্লাটিলেট ফ্যাক্টর-৪’ কে আকৃষ্ট করতে পারে। বিরল কিছু ক্ষেত্রে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাইরাসের সঙ্গে প্লাটিলেট ফ্যাক্টর-৪ কে গুলিয়ে ফেলে ও একে আক্রমণ করার জন্য অ্যান্টিবডি নিঃসরণ করে।  আর তখনই এই অ্যান্টিবডি এবং প্লাটিলেট ফ্যাক্টর-৪ একসঙ্গে গুচ্ছাকার হয়ে রক্ত জমাট বেঁধে যায়। 

এই গবেষণাটির সঙ্গে জড়িত ছিল টিকা তৈরি কোম্পানি অ্যাস্ট্রাজেনেকাও। কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে, গবেষণার ফলটি রক্ত জমাট বাঁধার চূড়ান্ত কারণ নয়। 

ধারণা করা হয়, অ্যাস্ট্রাজেনেকার টিকায় প্রায় ১০ লাখ মানুষের প্রাণ বেঁচেছে। কিন্তু তারপরও এ টিকা নিয়ে কিছু মানুষের রক্তজমাট বাঁধার ঘটনা নিয়ে বিশ্বে উদ্বেগ সৃষ্টি হয়েছিল।

একটি বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির পক্ষ থেকে বলা হয়, গবেষণাটির ফলই রক্ত জমাট বাঁধার চূড়ান্ত কারণ নয়। এই অত্যন্ত বিরল পার্শ্ব প্রতিক্রিয়া দূর করার জন্য এই গবেষণার ফলাফলগুলোকে কাজে লাগানোর চেষ্টা করা হচ্ছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নবজাতকের র‍্যাশ হলে

    মাংসপেশির কার্যক্ষমতা বাড়াতে

    সময়মতো সঠিক সিদ্ধান্ত জরুরি

    অলস চোখ

    দুই ডোজ টিকা নিয়েও ওমিক্রনে আক্রান্ত: গবেষণা 

    কুষ্টিয়ায় তিন মাসের মধ্যে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত

    রাজশাহী বোর্ডে ‘ফেল’ থেকে ‘এ প্লাস’ পেল ১৮ শিক্ষার্থী

    ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ

    মনোহরদীতে মোটরসাইকেলচালকের মৃত্যু

    পরীক্ষা শুরুর ২ মিনিটেই প্রশ্ন ফাঁস, ভাইস চেয়ারম্যানসহ গ্রেপ্তার ১০ 

    স্ট্রিমিং ব্যবসায় বাদ যাবে না কোনো শিশু