Alexa
বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

শিক্ষার্থীদের মুখে স্বস্তির ছাপ

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ১৫:১৮

সারা দেশের মতো গতকাল ফেনীতে শুরু হয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষা। ফেনী সরকারি কলেজ কেন্দ্রের একটি কক্ষের চিত্র। tআজকের পত্রিকা ফেনীতে সারা দেশের মতো এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকে এ পরীক্ষা শুরু হয়। এবারের পরীক্ষায় জেলার ২১টি কেন্দ্রে ১৫ হাজার ২৫০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

ফেনী প্রতিনিধি জানান, এবারের পরীক্ষায় জেলার ২১টি কেন্দ্রে ১৫ হাজার ২৫০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্য জেলার ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এইচএসসিতে ১৪টি কেন্দ্রে ১২ হাজার ৪২৯ জন ও আলিমে ৭টি কেন্দ্রে ২ হাজার ৮২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

জেলা শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহ বলেন, করোনাভাইরাসের প্রকোপের কারণে গতবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া যায়নি। এবার প্রায় ২ বছর ৮ মাস পর এইচএসসি ও সমমানের পরীক্ষায় শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানান জেলা শিক্ষা কর্মকর্তা।

দাগনভূঞা প্রতিনিধি জানান, ফেনীর দাগনভূঞায় এইচএসসি ও আলিম পরীক্ষার প্রথম দিনে ৫৭ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। গতকাল বৃহস্পতিবার বিকেলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আজিজুল হক এ তথ্য নিশ্চিত করেন।

সূত্র জানা গেছে, চলতি এইচএসসি ও আলিম পরীক্ষায় উপজেলা থেকে মোট ২ হাজার ১৬৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে এইচএসসিতে ১ হাজার ৮১১ জন ও আলিমে ৩৫৪ জন নিবন্ধন করে। এতে বৃহস্পতিবার প্রথম দিন এইচএসসিতে ৩৭ জন, আলিমে ২০ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

সোনাগাজী প্রতিনিধি জানান, সোনাগাজী উপজেলায় অংশ নেওয়া এইচএসসি ও আলিম পরীক্ষায় ৩৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে সোনাগাজী ইসলামীয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা কেন্দ্রে ৪৭৪ জন আলিম পরীক্ষার্থীর মধ্যে ৩২ জন অনুপস্থিত ছিল। এ ছাড়াও সোনাগাজী সরকারি কলেজ ও বক্তারমুন্সি শেখ শহিদুল ইসলাম (ডিগ্রি) কলেজ কেন্দ্রে পদার্থ বিজ্ঞানের পরীক্ষায় ৭৩ জনের মধ্যে ৩ অনুপস্থিত ছিল।

এদিকে এবারের এইচএসসি ও আলিম পরীক্ষায় সোনাগাজী ইসলামীয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার ১৯৭ জন, সোনাগাজী সরকারি কলেজে ৮১৩ জন, শেখ শহিদুল ইসলাম (ডিগ্রি) কলেজের ৩৪০ জন, এনায়েত উল্যাহ মহিলা কলেজে ২৬৪ জন, আমিরাবাদ বিসি লাহা স্কুল এন্ড কলেজের ৩৩ জন, বক্তারমুন্সি ফাজিল মাদ্রাসা ২০৪ জন, ওসমানীয়া ফাজিল মাদ্রাসায় ৪১ জন, দারোগারহাট মাদ্রাসা ৪৫ জন, মোয়াজ্জেম-মোশাররফ হোসেন আলিম মাদ্রাসা ৩১ জন ও চরলক্ষ্মীগঞ্জ নাজেরিয়া ফাজিল মাদ্রাসার ৫৪ জনসহ ২ হাজার ২২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন বলেন, প্রথম দিনে আলিম ও এইচএসসি পরীক্ষার পদার্থ বিজ্ঞানের পরীক্ষার্থী অংশ নেয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এয়ার কুলারের যত্নআত্তি

    জলাধার বন্ধ করে প্রাচীর পানির নিচে খেতের ধান

    বাইক বিক্রি অর্ধেকে নেমেছে

    পতনের বৃত্তে পুঁজিবাজার

    একজন শিক্ষার্থীও হাতে পায়নি ইউনিক আইডি

    কাজ না করে ভুয়া ভাউচার

    আবাসিক হোটেল থেকে নারী চিকিৎসকের মরদেহ উদ্ধার, ঘাতক রেজাউল গ্রেপ্তার

    খেলাপি ঋণ বেড়েছে ২৬ হাজার কোটি টাকা

    সাংবাদিকের প্রশ্নে বাবরের জবাব, এখনো বুড়ো হইনি

    সুইস রাষ্ট্রদূত মিথ্যা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

    ‘গণতন্ত্র মঞ্চ নিয়ে এরই মধ্যে সরকারের ভয় শুরু হয়েছে’

    টাকা পাচারকারীরা সরকারের এবং সরকারি দলের লোক: জিএম কাদের