Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

নিউজিল্যান্ডেও প্রমাণের সুযোগ পাচ্ছেন ডমিঙ্গো

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ১০:৪৪

সাকিব আল হাসানের দৃষ্টি মাঠে, রাসেল ডমিঙ্গো তাকিয়ে সাকিবের দিকে। তারকা অলরাউন্ডারকে পেয়ে ভীষণ চাপে থাকা প্রধান কোচ যে কিছুটা হলেও নির্ভার, সেটি ছবিতেই স্পষ্ট। গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের ইনডোরে। ছবি: ওমর ফারুক চোট কাটিয়ে মাঠে ফিরেছেন সাকিব আল হাসান। আগামীকাল শনিবার পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্ট সামনে রেখে গতকাল মিরপুরে অনুশীলন করেছেন বাঁহাতি এই অলরাউন্ডার। তবে দলের সঙ্গে নয়। দুপুরে বাংলাদেশ দলের অনুশীলন শুরুর আড়াই ঘণ্টা আগেই ব্যাট হাতে ইনডোরে নেমে পড়েন তিনি। নেটে ঘণ্টাখানেক ব্যাটিং অনুশীলনে নিজের পছন্দের শট তো আছেই, তিন পেসার ও তিন স্পিনারকে রিভার্স সুইপ ও রিভার্স স্কুপও খেললেন সাকিব।

ততক্ষণে সাকিবের কোভিড পরীক্ষার ফলও চলে এসেছে। রিপোর্টে নেগেটিভ হওয়ার পর দলের সঙ্গে যোগ দেন সাকিব। আড্ডা দিলেন সতীর্থদের সঙ্গে। এরপর নেটে বল হাতে মুশফিকুর রহিমকে দুটি ডেলিভারি করে অনুশীলনের ইতি টানেন সাকিব। তাঁর উপস্থিতিতে দলে ফিরেছে প্রাণ। অনুশীলনে প্রাণবন্ত বাংলাদেশের ছবিই ফুটে উঠল। তাঁর সতীর্থদের শারীরীভাষাতেও ছিল সিরিজ বাঁচানোর মানসিকতা। মিরপুর টেস্টের আগে অনুশীলনে ফিরলেও এই ম্যাচে খেলতে হলে ফিটনেস পরীক্ষায় উতরাতে হবে সাকিবকে। তাঁর ফিটনেস কোন পর্যায়ে আছে, সেটা আজ অনুশীলন শেষেই জানা যাবে। চোট কাটিয়ে দলে ফেরা আরেক ক্রিকেটার তাসকিন আহমেদও গতকাল অনুশীলন করেছেন।

গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের ইনডোরে দলের অনুশীলনের ফাঁকে সাকিবের সঙ্গে কথা বলতে দেখা গেল দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকেও। বাঁহাতি অলরাউন্ডারের ফেরার দিনে মিরপুরে ডমিঙ্গোর নিকটতম ভবিষ্যৎও নির্ধারণ হয়ে গেল। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবি আর হোম সিরিজে পাকিস্তানের বিপক্ষে ব্যর্থতার পর ভীষণ চাপ আর অস্বস্তিতে সময় কাটছে বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকান কোচের। তবে নিজেকে প্রমাণের সুযোগ ডমিঙ্গো নিউজিল্যান্ড সফরেও পাচ্ছেন। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী গতকাল সংবাদমাধ্যমকে বলেন, ‘এখন পর্যন্ত সেভাবেই আছে (নিউজিল্যান্ড সফরে ডমিঙ্গো)।’ কোচকে নিয়ে সাম্প্রতিক আলোচনা-সমালোচনা প্রসঙ্গে আজকের পত্রিকাকে বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘একজনের কোচিং দর্শন একটা বিষয়। আরেকটি বিষয় হচ্ছে দলের ফল। দলের ফল আসছে না, এটা সত্য। এটাও হয়তো তার ধরন। তার ধরন নিয়ে কথা বলতে চাই না। এভাবেই তিনি কাজ করেন। আর (এখন সরিয়ে দেওয়ার) সুযোগ আসলে কম।’

দলের ফল আসছে না, এটা সত্য। তার ধরন নিয়ে কথা বলতে চাই না। এভাবেই তিনি কাজ করেন। আর (এখন সরিয়ে দেওয়ার) সুযোগ আসলে কম।’ 
নিজাম উদ্দিন চৌধুরী, প্রধান নির্বাহী কর্মকর্তা, বিসিবি

পাকিস্তান সিরিজে স্পিন পরামর্শক ও ফিল্ডিং কোচ হিসেবে বাংলাদেশ দলে যেমন স্থানীয় কোচদের কাজ করতে দেখা যাচ্ছে, নিউজিল্যান্ড সফরেও সেটি অব্যাহত থাকবে কি না, এ প্রসঙ্গে নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা বিষয়টা নিয়ে কাজ করছি। একেবারে চূড়ান্ত না হওয়া পর্যন্ত বলা যায় না। দেখা গেছে, একজন কোচ চূড়ান্ত করলাম, ইউরোপে অবস্থা খারাপ হলো, সে আসতে পারলেন না। আশা করছি, দল যাওয়ার আগেই পরিষ্কার ছবিটা দেখতে পাবেন। ইতিমধ্যে কয়েকটি বিষয় চূড়ান্ত করেছি।’

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের দুই টেস্টের সিরিজ খেলতে ৯ ডিসেম্বর নিউজিল্যান্ডের উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ দল। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এই সফরও একটু জটিল হচ্ছে মুমিনুলদের। নিউজিল্যান্ড পৌঁছে দুই দফায় সাত থেকে দশ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে দলকে। প্রথম তিন দিন রুম কোয়ারেন্টিন শেষে নিউজিল্যান্ডের কোয়ারেন্টিন সেন্টারে থাকতে হবে তিন-চার দিন। এরপর কোভিড-১৯ পরীক্ষায় সবাই নেগেটিভ হওয়ার শর্তে টিম হোটেলে উঠবেন মুমিনুল হকেরা। স্বস্তির ব্যাপার হচ্ছে, আগের সফরের চেয়ে এবার কোভিড প্রটোকলে থাকছে কিছুটা শিথিলতা।

আগামী ১ জানুয়ারি শুরু নিউজিল্যান্ড সফরের প্রথম টেস্ট। পরের টেস্ট মাঠে গড়াবে ৯ জানুয়ারি। সিরিজের প্রস্তুতি হিসেবে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। একটা নিজেদের মধ্যে এবং অন্যটি নিউজিল্যান্ড একাদশের সঙ্গে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কল্যাণকামিতা ও মানবতার ধর্ম

    ঝুঁকিপূর্ণ ভবন ধসের শঙ্কা

    খেজুর রসের স্বাদ ভুলতে বসেছে নতুন প্রজন্ম

    পরিত্যক্ত ছাত্রাবাস এখন মাদকসেবীদের আখড়া

    দুই বছর ধরে অকেজো আলট্রাসনোগ্রাম মেশিন

    কর্মসৃজন প্রকল্পে শ্রমিক নিয়োগে অনিয়ম

    রূপগঞ্জে যমুনা টেলিভিশনের গাড়িতে হামলা, সাংবাদিককে মারধর

    প্রথম নাসিক নির্বাচনের আগে পদত্যাগ করতে চেয়েছিলেন ৩ নির্বাচন কমিশনার

    যাত্রীদের নিরাপত্তায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে নিরাপত্তা বেড়া

    নিখোঁজের ১৩ দিন পর বৃদ্ধের মরদেহ উদ্ধার

    শিক্ষককে মারধর করে অব্যাহতিপত্রে সাক্ষর নেওয়ার অভিযোগ

    চবির হলে জ্বর-সর্দির প্রকোপ, করোনা পরীক্ষায় অনীহা