Alexa
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
ওমিক্রন

বুস্টার ডোজ নেওয়ার ওপর গুরুত্বারোপ বাইডেনের

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ০৮:০৩

জো বাইডেন। ফাইল ছবি বিশ্বে এখনো কমেনি করোনার প্রকোপ। করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে তৈরি হয়েছে শঙ্কা। করোনায় বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র ওমিক্রন নিয়ে বেশ চিন্তিত। দেশটিতে এ পর্যন্ত আটজনের দেহে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। এমন পরিস্থিতিতে নাগরিকদের বুস্টার ডোজ নেওয়ার ওপর গুরুত্বারোপ করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। সামনের শীতের মাসগুলোতে করোনা যেন বৃদ্ধি না পায় সে লক্ষ্যে বেশ কিছু বিধিনিষেধ ঘোষণা করেছেন তিনি। 

স্থানীয় সময় বৃহস্পতিবার ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ-এ বক্তৃতা দেওয়ার সময় বাইডেন বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন। 

বাইডেন বলেন, আরও বেশি সংখ্যক মার্কিনিকে বুস্টার ডোজের আওতায় আনতে তাঁর প্রশাসন পদক্ষেপ নিয়ে যাচ্ছে। সেই সঙ্গে বিনা খরচে বাড়িতে বসেই করোনার পরীক্ষা করানোর সুবিধা বাড়ানোর ওপর নজর দেওয়া হচ্ছে। 

বাইডেন আরও বলেন, ‘বিশেষজ্ঞরা বলছেন শীতের মাসগুলোতে করোনা শনাক্তের সংখ্যা বাড়তে থাকবে। তাই আমাদের প্রস্তুত থাকতে হবে। নাগরিকদের টিকা নিতে উদ্বুদ্ধ করতে হবে।’ 

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে পাওয়া তথ্য অনুসারে, এ পর্যন্ত দেশটির ২৩ শতাংশ মানুষ টিকার বুস্টার ডোজ নিয়েছেন। 

হোয়াইট হাউস বিবৃতিতে বলেছে, গণ পরিবহন এবং বিমানবন্দরে আগামী মার্চ পর্যন্ত মাস্ক পরা বাধ্যতামূলক থাকবে। সকল আন্তর্জাতিক ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ২৪ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষায় নেগেটিভ হতে হবে। টিকার বুস্টার ডোজ নিতে উৎসাহিত করার জন্য পারিবারিক টিকা ক্লিনিকসহ জনশিক্ষা এবং প্রচার কার্যক্রম অব্যাহত রাখা হবে। 

বাইডেন প্রশাসনের পরিকল্পনার মধ্যে আরও রয়েছে, বেসরকারি স্বাস্থ্য বিমা পরিকল্পনার আওতায় থাকা ব্যক্তিদের বাড়ির জন্য বিনা মূল্যে টেস্টিং কিট তৈরি করা এবং যুক্তরাষ্ট্রের যেসব রাজ্যে সংক্রমণের হার বেশি সেই সব রাজ্যের জরুরি সেবা প্রদানকারী দলগুলোকে হাসপাতালের সহযোগিতার জন্য নিয়োগ করা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সিরিয়া সীমান্তে জর্ডান সেনাবাহিনীর গুলিতে ২৭ মাদক পাচারকারী নিহত

    দলবদ্ধ ধর্ষণের শিকার নারীকে ন্যাড়া ঘুরানো হল বাজারে 

    সৌদি আরবের পতাকা অবমাননার অভিযোগে ৪ বাংলাদেশি গ্রেপ্তার 

    মহারাষ্ট্রে বাংলাদেশি নারীর আড়াই বছরের জেল

    স্ত্রী ছাড়াই ১২৯ সন্তানের বাবা যিনি 

    যুদ্ধবিরতির আলোচনা চালিয়ে যেতে সম্মত রাশিয়া ও ইউক্রেন

    ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের মূলে বুকিং সহকারী

    ২০২২ সাল হবে রাজনীতির সংকটকাল: সুলতান মনসুর

    প্রধান শিক্ষক ও স্কুল কমিটির বিরুদ্ধে অভিভাবকদের মানববন্ধন

    রাজধানীতে পৃথক ঘটনায় ছাদ থেকে পড়ে শিশুসহ দুজনের মৃত্যু

    আগামী নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীকে সংলাপ করার আহ্বান হারুনের 

    নাচ শেখার অনুষ্ঠান ‘নাচের ইশকুল’