Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

৩৭ বছর আগের গ্যাস দুর্ঘটনা ওয়েবে

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১৭:৩১

‘দ্য রেলওয়ে ম্যান’ সিরিজের পোস্টার। ছবি: যশরাজ ফিল্মস ভারতীয়দের স্মৃতিতে এখনও হানা দিয়ে যায় ৩৭ বছর আগের এক মধ্যরাত। ১৯৮৪ সালের ২ ডিসেম্বরের মধ্যরাতে ভোপালে বিষাক্ত মিথাইল আইসোসায়ানাইট গ্যাস লিক করার পর পাঁচ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং ১৫ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। সেই দুর্ঘটনার ফল এখনও ভোগ করছে পরবর্তী বেশ কয়েকটি প্রজন্ম।

যশ রাজ ফিল্মস ওটিটি প্ল্যাটফর্মে পা রাখছে, সে খবর আগেই জানা যায়। বলিউডের অন্যতম প্রভাবশালী এই প্রযোজনা প্রতিষ্ঠানের প্রথম ওয়েব সিরিজ় ‘দ্য রেলওয়ে ম্যান’-এর বিষয় হিসেবে বেছে নেওয়া হয়েছে ভোপালের সেই দুর্ঘটনাকে। সিরিজ়ে মূল চরিত্রে থাকবেন কে কে মেনন, আর মাধবন, দিব্যেন্দু এবং ইরফান খানের পুত্র বাবিল খান। পরিচালনা করছেন নবাগত শিব রাওয়াইল। বুধবার থেকে শুরু হয়েছে সিরিজ়ের শুটিং।

আর মাধবন। ছবি: ইনস্টাগ্রাম গত দেড় বছরে ভারতীয় ওটিটির যে সিরিজ়গুলি সবচেয়ে বেশি আলোচিত এবং সমাদৃত, তাতে ঠাঁই পেয়েছে দেশ ও দশের নজরে থাকা কিছু বিষয়। চুরাশির শিখ-বিরোধী দাঙ্গা, নব্বই দশকের স্ক্যাম, এলটিটিই উগ্রপন্থী বা বিহারের রাজনীতির ছায়ায় তৈরি সিরিজ়ের তালিকায় নতুন সংযোজন ভোপাল গ্যাস ট্র্যাজেডি। বিশ্বের সবচেয়ে বড় শিল্পঘটিত দুর্ঘটনাগুলির মধ্যে অন্যতম ছিল এটি, যার জন্য দায়ী করা হয় মানুষকেই।

কে কে মেনন। ছবি: ইনস্টাগ্রাম অভিযোগ-পাল্টা অভিযোগের তর্ক সাড়ে তিন দশক পরেও থামেনি। তবে আড়ালে রয়ে যাওয়া কিছু সাধারণ মানুষের উপস্থিতবুদ্ধির জোরে সেদিন রক্ষা পেয়েছিল আরও কিছু প্রাণ। তাঁদের শ্রদ্ধা জানাতেই যশ রাজ ফিল্মসের এই উদ্যোগ।

ইরফান খানের পুত্র বাবিল খান। ছবি: ইনস্টাগ্রাম ওটিটি প্ল্যাটফর্মের জন্য তৈরি কনটেন্টের দায়িত্বে থাকছে যশ রাজ ফিল্মস এন্টারটেনমেন্ট। আপাতত পাঁচটি বড় প্রজেক্টের পরিকল্পনা রয়েছে তাঁদের। আগামী বছরের শেষে সম্ভবত মুক্তি পাবে সিরিজ়টি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    স্ট্রিমিং ব্যবসায় বাদ যাবে না কোনো শিশু

    বাংলাদেশকে অভিনন্দন জানালেন ডি ক্যাপ্রিও

    মা হয়েছেন প্রিয়াঙ্কা

    ছেলের ছবির মুক্তি আটকাতে চান বাবা

    গত চার বছরে শাবিপ্রবির সুনাম অনেকে বেড়েছে: শিক্ষামন্ত্রী

    শাবিপ্রবির আন্দোলনে অন্য কারও ইন্ধন দেখছেন শিক্ষামন্ত্রী

    পুলিশি অ্যাকশন দুঃখজনক, আলোচনার আহ্বান শিক্ষামন্ত্রীর

    লোহাগাড়ায় টমেটোবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ২ 

    রাজধানীতে যুবকের অস্বাভাবিক মৃত্যু

    রূপগঞ্জে যমুনা টেলিভিশনের গাড়িতে হামলা, সাংবাদিককে মারধর