Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বস্ত্র দিবসে সম্মাননা পাচ্ছে পোশাক খাতের ৭ সংগঠন

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১৪:৩৫

সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। ছবি: আজকের পত্রিকা করোনা মহামারির মধ্যেও বস্ত্র খাতে অবদানের জন্য এবার সাতটি সংগঠনকে সম্মাননা দেবে সরকার। আগামী শনিবার (৪ ডিসেম্বর) জাতীয় বস্ত্র দিবসের অনুষ্ঠানে এসব সংগঠনের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে। সচিবালয়ে আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এই তথ্য জানান।

গোলাম দস্তগীর গাজী বলেন, বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাস বিপর্যয়ের অভিঘাতে বস্ত্র খাতকে রক্ষায় অবদানের জন্য সাতটি সংগঠনকে সম্মাননা দেওয়া হবে।

সংগঠনগুলো হলো, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ নীটওয়ার ম্যানুফ্যাকচার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ গার্মেন্ট বায়িং হাউজ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্পেশালাইজড টেক্সটাইল মিলস্ অ্যান্ড পাওয়ার লুম ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেরিটাওয়েল অ্যান্ড লিলেন ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতি।

৪ ডিসেম্বরকে ২০১৯ সালে জাতীয় বস্ত্র দিবস হিসেবে ঘোষণা করে সরকার। ‘বস্ত্র খাতের বিশ্বায়ন, বাংলাদেশের উন্নয়ন’ প্রতিপাদ্যে এবার বস্ত্র শিল্পের ধারাবাহিক উন্নয়ন ও আধুনিকায়নের গতি বেগবান করা এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে চাহিদা লক্ষ্য সামনে রেখে দেশব্যাপী এই দিবস উদ্‌যাপন করা হবে বলে জানান মন্ত্রী।

গোলাম দস্তগীর বলেন, বস্ত্র শিল্পের টেকসই অগ্রগতি নিশ্চিত করে অর্থনীতিতে গতি সঞ্চারের জন্য বস্ত্র খাত সংশ্লিষ্ট সকল উদ্যোগকে সমন্বিত করা এবং সংশ্লিষ্ট অংশীজন, উদ্যোক্তা, শ্রমিক এবং সরকারি দপ্তরগুলোতে বহুমুখী কার্যক্রমের মধ্যে সমন্বয়ের লক্ষ্যে এই দিবস পালন করা হচ্ছে।

পাটমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতি, সমাজ ও সংস্কৃতিতে বস্ত্র খাতের ভূমিকা অপরিসীম। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সবচেয়ে বেশি অবদান রাখছে তৈরি পোশাক খাত। দেশের রপ্তানি আয়ের সিংহভাগ অর্জিত হয় এ খাত থেকে। দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের একটি বড় অংশ আসে বস্ত্র খাত থেকে।

ওসমানী স্মৃতি মিলনায়তনে এবারের পাট ও বস্ত্র দিবসের অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সাকিবের ব্যাংকের আবেদন বাতিল

    ৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

    ব্যাংককর্মীদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক

    আমদানিতে ব্যয় বাড়ল ২০ শতাংশ

    ঢাকা ব্যাংক থেকে অ্যাড মানি করতে পারবেন ‘নগদ’ গ্রাহকেরা

    ৬৮ বিলিয়ন ডলারে জিএসকে অধিগ্রহণের প্রচেষ্টা ইউনিলিভারের

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা