Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

গণপরিবহনে যাত্রী হয়রানি বন্ধে লিগ্যাল নোটিশ

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১৪:১৯

আজকের পত্রিকা ফাইল ছবি গণপরিবহনে  সম্প্রতি বেআইনি, অযৌক্তিক ও অস্বাভাবিক ভাড়া বৃদ্ধির নামে সাধারণ নাগরিকদের হেনস্তা ও হয়রানি বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। আজ বৃহস্পতিবার সড়ক পরিবহন সচিব, বিআরটিএর চেয়ারম্যান ও বিআইডব্লিউটিএর চেয়ারম্যানকে এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী আবু তালেব।  

নোটিশে বলা হয়েছে, সম্প্রতি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে গণপরিবহনের ভাড়া অস্বাভাবিক হারে বৃদ্ধি করা হয়েছে। যা দেশের প্রচলিত আইন এবং নৈতিকতার পরিপন্থী। ভাড়া নির্ধারণের আইনি ভিত্তি কী? এটি কি মালিকদের দাবির মুখে অনুমোদন দেওয়া হয়? না কিলোমিটারপ্রতি ভাড়া নির্ধারণে সংসদ প্রণীত আইনের অধীনে কখন ও কত বছর পর ভাড়া বাড়ানো হবে এ মর্মে কী বিধি রয়েছে তার স্পষ্ট ব্যাখ্যা দিতে হবে।

নোটিশে আরও বলা হয়, ঢাকাসহ দেশের সব রুটের ভাড়া নির্ধারণ করে প্রচলিত আইন অনুযায়ী সব পরিবহনে চার্ট টানানো বাধ্যতামূলক করতে হবে। সুনির্দিষ্ট স্টপেজে সাইনবোর্ড কিংবা ইলেকট্রনিক বিলবোর্ডে সেগুলো লিখে ডিসপ্লে করতে হবে। যাতে যাত্রীরা ভাড়া সম্পর্কে অবগত হতে পারেন। ছাত্র-ছাত্রীদের বাস ও লঞ্চ ভাড়া অর্ধেক নেওয়ার সিদ্ধান্ত অনতিবিলম্বে বিজ্ঞাপন আকারে প্রকাশ করতে হবে। সারা দেশের কতগুলো গণপরিবহনের ফিটনেস সার্টিফিকেট আছে ও কতগুলোর নেই তা দ্রুত জানাতে হবে। কত সংখ্যক ড্রাইভারের লাইসেন্স আছে তাও জানাতে হবে।

ওয়ে-বিলের বিষয়ে বলা হয়, এটি মানুষ ঠকানোর একটি হাতিয়ার মাত্র। এটার কথিত প্রয়োগ যথাশিগগির বন্ধ ও বাতিল করতে হবে। সাত দিনের মধ্যে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে উচ্চ আদালতে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পুলিশ পদক পাচ্ছেন ২৩০ সদস্য

    দুর্নীতি রোধে জনসচেতনতা সৃষ্টিতে ডিসিদের সহযোগিতা চায় দুদক

    বন্ধ হচ্ছে পাওয়ার অব অ্যাটর্নি

    সব দোষ র‍্যাবের ঘাড়ে চাপানো অবিচার: স্বরাষ্ট্রমন্ত্রী

    নদীর দূষণ-দখল রোধে ডিসিদের নজরদারির নির্দেশ

    দেশে করোনায় আরও ৪ মৃত্যু, আক্রান্ত শনাক্ত প্রায় ১১ হাজার

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা