Alexa
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

জীবন অগাধ

কেঁদে ফেললেন তাজউদ্দীন আহমদ

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১২:৫১

তাজউদ্দীন আহমদ। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র মুক্তিযুদ্ধের সময় দেশের মানুষ, মুক্তিযোদ্ধাদের দারুণভাবে উজ্জীবিত করে রেখেছিল। ২৬ মার্চ এই বেতার কেন্দ্রটি চট্টগ্রামের কালুরঘাটে গড়ে ওঠে স্বতঃস্ফূর্তভাবে। এই কেন্দ্রের কর্মীরা জানতেন-ই না, যেদিন এই বেতার কেন্দ্রটি প্রতিষ্ঠিত হলো, সেদিনই দেশের স্বাধীনতা দিবস। ওই দিন এই বেতার কেন্দ্র প্রতিষ্ঠিত না হলে মুক্তিযুদ্ধের ইতিহাস-ই হয়তো হয়ে উঠত অন্য রকম। কারণ, এই কেন্দ্রই সেদিন হানাদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বাঙালির প্রতিরোধের কথা ছড়িয়ে দিতে পেরেছিল। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ঘোষণা শুনেই নিরস্ত্র বাঙালি আশায় বুক বাঁধত।

কালুরঘাট থেকে নানা ঘটনার মধ্য দিয়ে একসময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অবস্থান হয় বালিগঞ্জ সার্কুলার রোডে। সেখানেই অন্য অনেক অনুষ্ঠানের মধ্যে নেতাদের ভাষণ প্রচারিত হতো। এর মধ্যে কর্নেল আতাউল গণি ওসমানীর সুদীর্ঘ ইংরেজি ভাষণ প্রচার হয়েছে। অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, অর্থমন্ত্রী এম মনসুর আলীর ভাষণও প্রচারিত হলো।

তাজউদ্দীন আহমদের কণ্ঠস্বর ভরাট; কিন্তু তাতে কণ্ঠের ওঠানামা নেই। বঙ্গবন্ধুর ভাষণ শুনলেই বোঝা যায়—কণ্ঠের ওঠানামা দিয়ে কীভাবে তিনি মানুষের মন জয় করে নিতেন। তাজউদ্দীন আহমদ নিজেই নিজের কণ্ঠস্বর শুনে হতাশ হলেন। তিনি বললেন, ‘আপনাদের হয়তো কষ্ট হবে; কিন্তু আরেকবার কি আমার ভাষণ রেকর্ড করতে পারেন? আমি তাজউদ্দীনের অযোগ্যতার জন্য যেন আপনাদের প্রধানমন্ত্রীর দুর্নাম না হয়।’

তাজউদ্দীন আহমদ নিজেই লিখে এনেছিলেন নিজের ভাষণের পাণ্ডুলিপি। রেকর্ডিং শেষ হওয়ার পর বেলাল মোহাম্মদ পাতাগুলো গুছিয়ে দিতে গেলেন। তাজউদ্দীন আহমদ বললেন, ‘আমাকে দিন। আপনারা পারবেন না। আপনারা অফিসার মানুষ। এটা হচ্ছে দপ্তরির কাজ। এ কাজে আমিই পটু। লিডার আমাকে দিয়ে সব সময় এই কাজ করিয়েছেন।’ বঙ্গবন্ধুর প্রসঙ্গ তুলেই তাজউদ্দীন আহমদ  কেঁদে ফেললেন।

সূত্র: বাংলা ও বাঙালির ইতিহাস, চতুর্থ খণ্ড, প্রথম পর্ব, পৃষ্ঠা: ২৩৪

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অস্তিত্ব সংকটে বংশাই নদ

    আত্মনির্ভরশীল হচ্ছেন আশ্রয়ণের বাসিন্দারা

    হেলে পড়া সেতু সংস্কার হয়নি চার বছরেও

    সখীপুরে দুই ইটভাটা মালিককে জরিমানা

    স্বর্ণের কয়েন বিক্রির নামে প্রতারণা, আটক ১

    গারো পাহাড়ে পানির সংকট

    শিশু ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার

    দলবদ্ধ ধর্ষণের শিকার নারীকে ন্যাড়া ঘুরানো হল বাজারে 

    একসঙ্গে বিষপান, স্ত্রী রক্ষা পেলেও মারা গেছেন স্বামী

    চুয়াডাঙ্গায় বিভিন্ন ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান, সাড়ে ৮ লাখ টাকা জরিমানা

    পুঠিয়ায় সড়ক দুর্ঘটনায় আহত চিকিৎসকের মৃত্যু

    ঢাকায় হলে চট্টগ্রামেও হবে বইমেলা: চসিক মেয়র