Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 
সুখবর

রোগ প্রতিরোধ ক্ষমতা পুরোপুরি ধ্বংস করতে পারে না ওমিক্রন

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১২:৪৬

করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে ল্যাবে। ছবি: রয়টার্স   করোনার ওমিক্রন ধরন দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা ধ্বংস করতে পারলেও পুরোপুরি পারে না। আর এই ধরনে আক্রান্ত হলেও টিকা গুরুতর রোগ থেকে সুরক্ষা দেয়। নতুন এই ধরন নিয়ে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে দেওয়া সর্বশেষ তথ্যে এমনটি জানা গেছে। 
 
ওমিক্রন নিয়ে শঙ্কিত পুরো বিশ্ব। আশঙ্কা করা হচ্ছে, এই ধরন বিশ্বজুড়ে সংক্রমণ বাড়াবে। গত মঙ্গলবার পর্যন্ত বিশ্বের ১৫টি দেশে করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত রোগী পাওয়া গেছে। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে শনাক্ত হচ্ছে করোনার এই নতুন ধরন। এরই মধ্যে বেশ কয়েকটি দেশ আফ্রিকার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা বা সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। 

বুধবার দক্ষিণ আফ্রিকা সরকারের পক্ষ থেকে জানানো হয়, দক্ষিণ আফ্রিকার নয়টি প্রদেশের পাঁচটিতেই নতুন ধরন শনাক্ত করা হয়েছে। গত একদিনে দক্ষিণ আফ্রিকায় করোনা রোগীর সংখ্যাও দ্বিগুণ বেড়েছে। এ সময় দক্ষিণ আফ্রিকায় ৮ হাজার ৫৬১ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। 

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি) জানায়, গত নভেম্বরে ২৪৯টি ভাইরাসের জিনোম সিকোয়েন্সের ৭৪ শতাংশেই ওমিক্রন ধরন পাওয়া গেছে। 
 
দক্ষিণ আফ্রিকা প্রতি সপ্তাহে সংগৃহীত নমুনার ছোট একটি অংশরই জিনোম সিকোয়েন্স করা হয়। কতটি নমুনায় ওমিক্রন ধরন পাওয়া গেছে তা নির্দিষ্ট করে জানায়নি এনআইসিডি। 

এনআইসিডির পক্ষ থেকে বলা হয়, মিউটেশন প্রোফাইল এবং ভাইরাসের ছবি পরামর্শ দেয় যে ওমিক্রন আমাদের কিছু রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংস করতে সক্ষম । তবে ভ্যাকসিন থেকে গুরুতর রোগ এবং মৃত্যুর বিরুদ্ধে সুরক্ষা দেয়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মাঙ্কিপক্সে ভারতে একজনের মৃত্যু

    যুদ্ধের বাজারে এখন ইউরোপের ভরসা আফ্রিকা 

    দক্ষিণ আফ্রিকায় পানশালায় গোলাগুলি, নিহত ১৪

    মারিউপোলে কলেরা ছড়িয়ে পড়েছে

    দ. আফ্রিকার প্রেসিডেন্টের বিরুদ্ধে অপহরণ ও ঘুষ নেওয়ার অভিযোগ

    মাঙ্কিপক্সের জন্য গণ টিকার প্রয়োজন নেই: দক্ষিণ আফ্রিকা

    শেষযাত্রা

    অসততা

    নিয়ন্ত্রণহীন বাজারে অসহায় বাণিজ্যমন্ত্রী

    অলিম্পিকেও নিষিদ্ধ হতে পারে ভারত

    ভোলার গ্যাস নিয়ে বড় পরিকল্পনায় সরকার

    দাম্মামে ফ্রেন্ডস অব বাংলাদেশ আ. লীগের শোক দিবস পালিত