Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০৯:০৪

ফাইল ছবি শিক্ষাপঞ্জি অনুযায়ী প্রতিবছরের এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়ে থাকে। তবে করোনার কারণে পৌনে তিন বছর পর আজ বৃহস্পতিবার থেকে দেশব্যাপী এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এর আগে ২০১৯ সালের এপ্রিল মাসে সর্বশেষ এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়।

গত বছর করোনার কারণে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ফলে শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে অটোপাস দিয়ে সমালোচনার মুখে পড়ে সরকার। চলতি বছরের এপ্রিলে পরীক্ষা হওয়ার কথা থাকলেও আট মাস পিছিয়ে এই পরীক্ষা নেওয়া হচ্ছে ডিসেম্বরে। সব মিলিয়ে করোনার নতুন সংক্রমণের ঝুঁকির মধ্যেই পৌনে তিন বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এদিকে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনার নতুন ধরন ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না। তবে পরীক্ষা বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি যেন না হয় সে জন্য শিক্ষার্থীদের স্বার্থে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সবাইকে আহ্বান জানিয়েছেন তিনি।

এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন অংশ নিচ্ছেন। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি থেকে পাওয়া তথ্যমতে, দেশের সাধারণ নয়টি শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন, ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন, ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন ১ লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন, ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন। সুষ্ঠুভাবে এইচএসসি পরীক্ষা সম্পন্নের জন্য ইতিমধ্যে ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া আছে।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর পদার্থবিজ্ঞান প্রথম (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা আজ সকাল ১০টা থেকে শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদরাসা শিক্ষা বোর্ডের কোরআন মজিদ বিষয়ের পরীক্ষা আজ থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা আজ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কল্যাণকামিতা ও মানবতার ধর্ম

    ঝুঁকিপূর্ণ ভবন ধসের শঙ্কা

    খেজুর রসের স্বাদ ভুলতে বসেছে নতুন প্রজন্ম

    পরিত্যক্ত ছাত্রাবাস এখন মাদকসেবীদের আখড়া

    দুই বছর ধরে অকেজো আলট্রাসনোগ্রাম মেশিন

    কর্মসৃজন প্রকল্পে শ্রমিক নিয়োগে অনিয়ম

    লোহাগাড়ায় টমেটোবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ২ 

    রাজধানীতে যুবকের অস্বাভাবিক মৃত্যু

    রূপগঞ্জে যমুনা টেলিভিশনের গাড়িতে হামলা, সাংবাদিককে মারধর

    প্রথম নাসিক নির্বাচনের আগে পদত্যাগ করতে চেয়েছিলেন ৩ নির্বাচন কমিশনার

    যাত্রীদের নিরাপত্তায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে নিরাপত্তা বেড়া

    নিখোঁজের ১৩ দিন পর বৃদ্ধের মরদেহ উদ্ধার