Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বিদেশে উচ্চশিক্ষা

গেটস কেমব্রিজ বৃত্তি

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১৫:০৭

ছবি: পিক্সাবে বিশ্বের সম্মানজনক বৃত্তিগুলোর একটি ‘গেটস কেমব্রিজ বৃত্তি’। ২০০০ সালে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও তাঁর সাবেক স্ত্রী মেলিন্ডা গেটসের ফাউন্ডেশন বিখ্যাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়কে ২১০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেয়। এটিই যুক্তরাজ্যের কোনো বিশ্ববিদ্যালয়কে দেওয়া এ যাবতকালের সবচেয়ে বড় একক অনুদান।

বৃত্তি পাবেন যেভাবে
একজন শিক্ষার্থী কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পঠিত যেকোনো বিষয়ে মাস্টার্স, পিএইচডি বা এক বছরের স্নাতকোত্তর ডিগ্রির জন্য মনোনীত হলেই তিনি বৃত্তির জন্য বিবেচিত হবেন। তবে যেকোনো স্নাতক ডিগ্রি, যেমন: বিএ, ব্যবসায় ডক্টরেট, মাস্টার্স অব বিজনেস, মাস্টার্স অব ফিন্যান্স প্রভৃতি বিষয়ের শিক্ষার্থীরা বৃত্তির জন্য মনোনীত হবেন না।

বৃত্তির পরিমাণ
বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর পড়াশোনার সম্পূর্ণ খরচ বহন করবে গেটস বৃত্তি। এর পাশাপাশি আনুষঙ্গিক ব্যয়, যেমন: বসবাস, ভ্রমণ, ভিসা, পরিবারের জন্যও অর্থ দেওয়া হয়। ফিল্ডওয়ার্ক, একাডেমিক উন্নতির ক্ষেত্রেও নির্দিষ্ট টাকা দেওয়া হয়। তবে গবেষণার জন্য কোনো বৈজ্ঞানিক যন্ত্রপাতি বা যেকোনো সরঞ্জামের জন্য গেটস বৃত্তি থেকে কোনো টাকা দেওয়া হয় না।

বৃত্তির সংখ্যা
প্রতিবছর ৮০টি বৃত্তি দেওয়া হয়। তবে আনুমানিক দুই-তৃতীয়াংশ বৃত্তি পিএইচডি শিক্ষার্থীদের জন্য বরাদ্দ। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের জন্য ২৫টি এবং বাকি ৫৫টি বৃত্তি আন্তর্জাতিক শিক্ষার্থীদের দেওয়া হয়।

যাঁদের দেওয়া হয়
যুক্তরাজ্য ছাড়া বাকি সব দেশের অসাধারণ ফলের অধিকারী শিক্ষার্থীদের এ বৃত্তি দেওয়া হয়।

যোগ্যতা: যেকোনো বৃত্তির জন্য পূর্বের পরীক্ষার ফলাফলের ওপর গুরুত্ব দেয় কর্তৃপক্ষ। ফলাফলের পাশাপাশি গেটস ফাউন্ডেশন আরও কিছু বিষয়ে গুরুত্ব দেয়, যেমন: পড়াশোনা শেষ হওয়ার পর অন্যদের জীবনমান পরিবর্তনে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। আবেদনকারীর নেতৃত্বের গুণাবলি ও তার পূর্বের কাজের অভিজ্ঞতা। এ ছাড়া, সংশ্লিষ্ট কোর্সে ভর্তি হওয়ার যৌক্তিক কারণ বৃত্তির আবেদনে উল্লেখ করতে হবে।

আবেদন প্রক্রিয়া
নিম্নোক্ত প্রক্রিয়া অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হবে।

বৃত্তি ও ভর্তির আবেদন অনলাইনে করতে হয়। বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট পোর্টালে বৃত্তি ও ভর্তির আবেদন ফরম আছে। তবে আবেদনের ডেডলাইনের ক্ষেত্রে দেশভেদে পার্থক্য আছে। সাধারণত প্রতিবছর সেপ্টেম্বর মাস থেকে বৃত্তির আবেদন ফরম অনলাইনে পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের ১৩ অক্টোবর এবং বাকি সব দেশের ক্ষেত্রে ডিসেম্বর বা জানুয়ারির শুরুতে আবেদন করতে হয়। তবে কোর্স অনুযায়ী আবেদনের ডেডলাইনে পরিবর্তন হতে পারে।

নিচের লিংকে বৃত্তির বিস্তারিত তথ্য পাওয়া যাবে: https://www.gatescambridge.org/

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কল্যাণকামিতা ও মানবতার ধর্ম

    ঝুঁকিপূর্ণ ভবন ধসের শঙ্কা

    খেজুর রসের স্বাদ ভুলতে বসেছে নতুন প্রজন্ম

    পরিত্যক্ত ছাত্রাবাস এখন মাদকসেবীদের আখড়া

    দুই বছর ধরে অকেজো আলট্রাসনোগ্রাম মেশিন

    কর্মসৃজন প্রকল্পে শ্রমিক নিয়োগে অনিয়ম

    গত চার বছরে শাবিপ্রবির সুনাম অনেকে বেড়েছে: শিক্ষামন্ত্রী

    শাবিপ্রবির আন্দোলনে অন্য কারও ইন্ধন দেখছেন শিক্ষামন্ত্রী

    পুলিশি অ্যাকশন দুঃখজনক, আলোচনার আহ্বান শিক্ষামন্ত্রীর

    লোহাগাড়ায় টমেটোবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ২ 

    রাজধানীতে যুবকের অস্বাভাবিক মৃত্যু

    রূপগঞ্জে যমুনা টেলিভিশনের গাড়িতে হামলা, সাংবাদিককে মারধর