Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরে ৩ কর্তৃপক্ষের অনুমতি লাগবে

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ২১:১৪

সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ছাড়াও অর্থ মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতি নিতে হবে বলে উল্লেখ করা হয়েছে হাইকোর্টের এক রায়ে। সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ছাড়াও অর্থ মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতি নিতে হবে। দেশে ফিরে সংশ্লিষ্ট কর্মকর্তাকে সফরের বিস্তারিত উল্লেখ করে অর্থ মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগে প্রতিবেদন দিতে হবে। হাইকোর্টের এক রায়ে এমন কথা বলা হয়েছে। এ হিসাবে নিজ মন্ত্রণালয়সহ মোট তিন কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হবে সংশ্লিষ্ট কর্মকর্তাকে।

গত বছরের ১৭ ডিসেম্বর দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি আজ বুধবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী জিনাত হক এই রায় দেন। 

রায়ে আদালত বলেন, অতিরিক্ত সচিব এবং তার নিচের পর্যায়ের কর্মকর্তাদের সব অফিশিয়াল সফরে দেশের বাইরে যেতে শুধু সংশ্লিষ্ট মন্ত্রণালয়েরই নয়, অর্থ মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতি আবশ্যিকভাবে নিতে হবে। জনগণের করের টাকার অপচয় রোধে এর প্রয়োজন রয়েছে বলেও রায়ে উল্লেখ করা হয়। 

এর আগে সার্চ অ্যান্ড ফগলাইট সরবরাহকারী প্রতিষ্ঠান জনি করপোরেশনের স্বত্বাধিকারী ওমর আলী বিআইডব্লিউটিসির এক চিঠির বৈধতা নিয়ে ২০১৬ সালে রিট করেন। এর প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট সে সময় রুল জারি করেন। পরে চূড়ান্ত শুনানি শেষে রুল খারিজ করেন আদালত। 

প্রসঙ্গত, আরিচা ও মাওয়ায় বিআইডব্লিউটিসি ফেরিতে সার্চ অ্যান্ড ফগলাইট লাগানোর জন্য ২০১৫ সালে দরপত্র আহ্বান করা হয়। কাজ পায় জনি করপোরেশন। এর আগে প্রি শিপমেন্ট পরিদর্শনের জন্য চার সদস্যের প্রতিনিধিদল বিদেশ সফরে যায়। ১০টি ফগলাইটের জন্য ৬ কোটি টাকার ওই কাজে ব্যাংক গ্যারান্টি ছিল ২৮ লাখ টাকা। তবে চুক্তির শর্ত ভঙ্গ করায় ব্যাংক গ্যারান্টি অর্থ নগদায়নের জন্য বিআইডব্লিউটিসি সংশ্লিষ্ট ব্যাংকে চিঠি দিলে জনি করপোরেশনের স্বত্বাধিকারী ওই রিট করেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দেশে করোনায় এক দিনে মৃত্যু ১৭, কমেছে নমুনা পরীক্ষা

    মেডিকেল কলেজ খোলা থাকবে কি না সিদ্ধান্ত রোববার

    অনলাইনে চলবে স্কুল-কলেজের শিক্ষা কার্যক্রম, খোলা থাকবে ছাত্রাবাস

    শারীরিক উপস্থিতির পাশাপাশি ভার্চুয়ালিও চলবে অধস্তন আদালত

    আষাঢ়ে নয়

    আবারও কাঁদলেন টুনটুন

    পুলিশি অ্যাকশন দুঃখজনক, আলোচনার আহ্বান শিক্ষামন্ত্রীর

    লোহাগাড়ায় টমেটোবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ২ 

    রাজধানীতে যুবকের অস্বাভাবিক মৃত্যু

    রূপগঞ্জে যমুনা টেলিভিশনের গাড়িতে হামলা, সাংবাদিককে মারধর

    প্রথম নাসিক নির্বাচনের আগে পদত্যাগ করতে চেয়েছিলেন ৩ নির্বাচন কমিশনার

    যাত্রীদের নিরাপত্তায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে নিরাপত্তা বেড়া