Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বৈষম্য বৃদ্ধির কারণে কর ফাঁকি ও বিদেশে অর্থ পাচার বাড়ে: বিআইডিএস

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১৯:৩২

বৈষম্য বৃদ্ধির কারণে কর ফাঁকি ও বিদেশে অর্থ পাচার বাড়ে: বিআইডিএস দেশে ক্রমবর্ধমান বৈষম্য এখন বড় রাজনৈতিক সমস্যা। গত ৫০ বছরে দেশে দারিদ্র্য ব্যাপকভাবে কমেছে। তবে সার্বিকভাবে দারিদ্র্য কমলেও মানুষের মধ্যে বৈষম্যও বেড়েছে। আর বৈষম্য বাড়লে কর ফাঁকি এবং বিদেশে অর্থ পাচার বেড়ে যায়। পাচার অর্থ চলে যায় যেসব দেশে করের হার কম সেসব দেশে। 
 
বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম এ কথা বলেছেন। আজ বুধবার বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) তিন দিনব্যাপী বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধে তিনি এসব বলেন তিনি। এক ভিডিও বার্তায় মূল প্রবন্ধটি উপস্থাপন করেন এ অধ্যাপক। রাজধানীর এক হোটেলে এ সম্মেলন হয়। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক লিখিত বক্তব্যের মাধ্যমে সম্মেলন উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 
 
পরিকল্পনামন্ত্রী বলেন, গত ৫০ বছরে বাংলাদেশ বদলে গেছে। গত এক দশক বাংলাদেশের জন্য ‘গেম চেঞ্জের’ দশক ছিল। আর্থসামাজিক প্রায় সব সূচকেই বাংলাদেশ অনেক এগিয়েছে। 

অর্থনীতিবিদ নুরুল ইসলাম বলেন, স্বাধীনতার পর এ পর্যন্ত রেমিট্যান্স ও রপ্তানি দেশের অর্থনীতিতে বড় অবদান রেখেছে। রেমিট্যান্স গ্রামীণ অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন এনেছে। বৈষম্যমুক্ত পরিবেশ সৃষ্টিতে অর্থনৈতিক পরিকল্পনায় গবেষণার ওপর জোর দেন তিনি। 

অনুষ্ঠানে আরেকটি প্রবন্ধ উপস্থাপন করেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান রেহমান সোবহান। তিনি বলেন, গত কয়েক দশকে বাংলাদেশের ব্যাপক উন্নয়ন হলেও অনেক ক্ষেত্রে অপশাসন (মেলগভর্ন্যান্স) রয়েছে। সুশাসনকে পাশ কাটানো হয়েছে। এসব কারণে রানা প্লাজা, তাজরীন ট্র্যাজেডির মতো ঘটনা ঘটেছে এবং এসব ঘটনায় ব্যাপক প্রাণহানি হয়েছে। স্বাধীনতা অর্জনের পর থেকে দেশের উন্নয়নে বেসরকারি সংস্থার ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, এসব উন্নয়ন সংস্থা দেশে ‘সামাজিক উদ্যোক্তা’ হিসেবে কাজ করছে। 

তিনি বলেন, এনজিওগুলো গ্রামীণ স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়নে ব্যাপক ভূমিকা রেখেছে। গ্রামীণ ব্যাংক পৃথিবীর সবচেয়ে বড় ক্ষুদ্রঋণ বিতরণকারী সংস্থা। আর ব্র্যাক বিশ্বের সবচেয়ে বড় এনজিও। এগুলো বাংলাদেশের এনজিও খাতের সাফল্য নির্দেশ করে। 
 
উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিনায়ক সেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সাকিবের ব্যাংকের আবেদন বাতিল

    ৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

    ব্যাংককর্মীদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক

    আমদানিতে ব্যয় বাড়ল ২০ শতাংশ

    ঢাকা ব্যাংক থেকে অ্যাড মানি করতে পারবেন ‘নগদ’ গ্রাহকেরা

    ৬৮ বিলিয়ন ডলারে জিএসকে অধিগ্রহণের প্রচেষ্টা ইউনিলিভারের

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা