Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি শিক্ষার্থীয় বসছে দেড় লাখ শিক্ষার্থী

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১৪:০৩

রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে দেড় লাখের বেশি শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় বসবে। ফাইল ছবি রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে দেড় লাখের বেশি শিক্ষার্থী সশরীরে এইচএসসি পরীক্ষায় বসবে। আগামীকাল বৃহস্পতিবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা বেড়েছে। গত বছরের চেয়ে কমেছে ঝরে পড়া শিক্ষার্থীর হার। 

রাজশাহী শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন বিভাগের ৮ জেলা থেকে এবার ১ লাখ ৫০ হাজার ৭৪৫ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে। ৭৫৫টি কলেজ থেকে তাঁরা পরীক্ষায় অংশ নেবে। ২০২০ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৯ হাজার ৮৮৯ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৮০ হাজার ৬৬ জন আর ছাত্রী ৬৯ হাজার ৮২৩ জন রয়েছে। তাদের মধ্যে ১ লাখ ১৯ হাজার ৭৫০ জন নিয়মিত শিক্ষার্থী। অনিয়মিত ২৭ হাজার ৫৬৭ জন। এ ছাড়া ২ হাজার ৫১৭ জন মানোন্নয়ন এবং ৫৫ জন প্রাইভেট পরীক্ষা দেবে।

এ বছর মানবিক বিভাগ থেকে ৯১ হাজার ৬৫০ জন, বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ হাজার ৬১ জন, ব্যবসায় শিক্ষা থেকে ১৯ হাজার ১১০ জন, গার্হস্থ্য অর্থনীতি থেকে ৩৩ জন, ইসলামিক স্টাডিজ থেকে ৩৩ জন এবং মিউজিক থেকে দুজন পরীক্ষায় অংশ নেবে। রাজশাহী বিভাগের ৮ জেলার ১৯৯টি কেন্দ্রে পরীক্ষা হবে। 

রাজশাহী শিক্ষাবোর্ডের হিসাব অনুযায়ী, বিভাগের আট জেলায় এইচএসসির নিয়মিত শিক্ষার্থী ছিল ১ লাখ ৬৬ হাজার ২৮৭। তাদের মধ্যে ১ লাখ ৩৯ হাজার ৫৮৯ জন নিয়মিত শিক্ষার্থী পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছেন। বাকি ২৬ হাজার ৬৯৮ জন রেজিস্ট্রেশন করেননি। ফলে শতকরা অনুযায়ী এবার ১৬ দশমিক ০৬ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়েছে। 

২০২০ সালে ঝরে পড়ার হার ছিল ২২ দশমিক ৪৩ শতাংশ। সে তুলনায় এবার ঝরে পড়ার হার ৬ দশমিক ৩৭ শতাংশ কমেছে। এবার ১২ দশমিক ২৪ শতাংশ ছাত্র এবং ১৯ দশমিক ৮৮ শতাংশ ছাত্রী ঝরে পড়েছে। গত বছর ছেলেদের ঝরে পড়ার হার ছিল মাত্র ২১ দশমিক ৩৮ শতাংশ। আর ছাত্রীদের ঝরে পড়ার হার ছিল ২৩ দশমিক ৪৯ শতাংশ। 

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, পরীক্ষার জন্য কয়েক দিন আগেই সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পরীক্ষার উপকরণও পৌঁছে গেছে। সামাজিক দূরত্ব মেনে পরীক্ষা গ্রহণ করা হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জাবিতে সশরীরে শিক্ষাকার্যক্রম স্থগিত

    যশোর শিক্ষা বোর্ডে ফেল করা ১১ পরীক্ষার্থী পেল ‘জিপিএ ৫’  

    বশেফমুবিপ্রবিতে সশরীরে ক্লাস বন্ধ, চলবে ভর্তি কার্যক্রম 

    পরীক্ষা স্থগিতের প্রতিবাদে ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

    শাবিপ্রবি শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

    চবির হলে জ্বর-সর্দির প্রকোপ, করোনা পরীক্ষায় অনীহা

    জাজিরায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত

    ইউক্রেনে ‘মারণাস্ত্র সহায়তা’ পাঠালো যুক্তরাষ্ট্র 

    সালিশি বৈঠক শেষেই সংঘর্ষ, নিহত ১ 

    অবৈধভাবে মাটি কাটায় ৭ জনকে কারাদণ্ড

    শাবিপ্রবির শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী