Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি শিক্ষার্থীয় বসছে দেড় লাখ শিক্ষার্থী

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১৪:০৩

রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে দেড় লাখের বেশি শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় বসবে। ফাইল ছবি রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে দেড় লাখের বেশি শিক্ষার্থী সশরীরে এইচএসসি পরীক্ষায় বসবে। আগামীকাল বৃহস্পতিবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা বেড়েছে। গত বছরের চেয়ে কমেছে ঝরে পড়া শিক্ষার্থীর হার। 

রাজশাহী শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন বিভাগের ৮ জেলা থেকে এবার ১ লাখ ৫০ হাজার ৭৪৫ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে। ৭৫৫টি কলেজ থেকে তাঁরা পরীক্ষায় অংশ নেবে। ২০২০ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৯ হাজার ৮৮৯ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৮০ হাজার ৬৬ জন আর ছাত্রী ৬৯ হাজার ৮২৩ জন রয়েছে। তাদের মধ্যে ১ লাখ ১৯ হাজার ৭৫০ জন নিয়মিত শিক্ষার্থী। অনিয়মিত ২৭ হাজার ৫৬৭ জন। এ ছাড়া ২ হাজার ৫১৭ জন মানোন্নয়ন এবং ৫৫ জন প্রাইভেট পরীক্ষা দেবে।

এ বছর মানবিক বিভাগ থেকে ৯১ হাজার ৬৫০ জন, বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ হাজার ৬১ জন, ব্যবসায় শিক্ষা থেকে ১৯ হাজার ১১০ জন, গার্হস্থ্য অর্থনীতি থেকে ৩৩ জন, ইসলামিক স্টাডিজ থেকে ৩৩ জন এবং মিউজিক থেকে দুজন পরীক্ষায় অংশ নেবে। রাজশাহী বিভাগের ৮ জেলার ১৯৯টি কেন্দ্রে পরীক্ষা হবে। 

রাজশাহী শিক্ষাবোর্ডের হিসাব অনুযায়ী, বিভাগের আট জেলায় এইচএসসির নিয়মিত শিক্ষার্থী ছিল ১ লাখ ৬৬ হাজার ২৮৭। তাদের মধ্যে ১ লাখ ৩৯ হাজার ৫৮৯ জন নিয়মিত শিক্ষার্থী পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছেন। বাকি ২৬ হাজার ৬৯৮ জন রেজিস্ট্রেশন করেননি। ফলে শতকরা অনুযায়ী এবার ১৬ দশমিক ০৬ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়েছে। 

২০২০ সালে ঝরে পড়ার হার ছিল ২২ দশমিক ৪৩ শতাংশ। সে তুলনায় এবার ঝরে পড়ার হার ৬ দশমিক ৩৭ শতাংশ কমেছে। এবার ১২ দশমিক ২৪ শতাংশ ছাত্র এবং ১৯ দশমিক ৮৮ শতাংশ ছাত্রী ঝরে পড়েছে। গত বছর ছেলেদের ঝরে পড়ার হার ছিল মাত্র ২১ দশমিক ৩৮ শতাংশ। আর ছাত্রীদের ঝরে পড়ার হার ছিল ২৩ দশমিক ৪৯ শতাংশ। 

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, পরীক্ষার জন্য কয়েক দিন আগেই সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পরীক্ষার উপকরণও পৌঁছে গেছে। সামাজিক দূরত্ব মেনে পরীক্ষা গ্রহণ করা হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বাউবির অধীনে এসএসসি পরীক্ষা শুরু শুক্রবার 

    বিসিএস নমুনা ভাইভা: ইউরোপে শ্রমিক পাঠাচ্ছি না কেন?

    বাউবির এসএসসি পরীক্ষা শুরু শুক্রবার

    গুচ্ছের ‘বি’ ইউনিটের পাসের হার ৫৬.২৬ শতাংশ

    বিসিএস মৌখিক পরীক্ষার পরামর্শ: গুরুত্বপূর্ণ তথ্য নোট রাখুন

    স্নাতক প্রথম বর্ষে ১ম রিলিজ স্লিপে ভর্তি শুরু মঙ্গলবার

    অলিম্পিকেও নিষিদ্ধ হতে পারে ভারত

    ভোলার গ্যাস নিয়ে বড় পরিকল্পনায় সরকার

    দাম্মামে ফ্রেন্ডস অব বাংলাদেশ আ. লীগের শোক দিবস পালিত 

    কুমিল্লায় কাভার্ডভ্যানের চাপায় স্বেচ্ছাসেবক দল নেতার মৃত্যু

    রুশদির ওপর হামলায় ইমরান খানের নিন্দা

    ফেসবুক লাইভে এসে নিজের দুর্দশার কথা জানালেন এক প্রবাসী