Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

সিলেট বোর্ডে এইচএসসি পরীক্ষা দেবে ৬৭ হাজার ৭৯২ পরীক্ষার্থী 

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১৩:২০

আগামীকাল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে। ফাইল ছবি  সিলেট শিক্ষাবোর্ডে ৬৭ হাজার ৭৯২ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষা দেবে। আগামীকাল বৃহস্পতিবার থেকে পরীক্ষার্থী অনুষ্ঠিত হবে। তবে গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ৭ হাজার ৫৩১ জন। 

জানা যায়, করোনার কারণে গেল গত বছর পরীক্ষা গ্রহণ না করে সকল পরীক্ষার্থীকে অটোপাশ দেওয়া হয়েছিল। মোট পরীক্ষার্থী ছিল ৭৫ হাজার ৩২৩ জন। সে অনুযায়ী গত বছরের তুলনায় এ বছর ৭ হাজার ৫৩১ জন কম পরীক্ষার্থী পরীক্ষা দেবে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ১৩ হাজার ৮৮ জন, মানবিক বিভাগ থেকে ৪৫ হাজার ৩০১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৪০৩ জন পরীক্ষার্থী রয়েছেন। 

সিলেট বোর্ডের মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ২৯ হাজার ১৭৩ জন পরীক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে রয়েছে ১৩ হাজার ৭৯৬ জন ছেলে ও ১৫ হাজার ৩৭৭ জন মেয়ে। জেলার ১৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব পরীক্ষার্থীদের ৩২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সুনামগঞ্জ জেলার ৫৮টি প্রতিষ্ঠানের ১২ হাজার ৯০৬ জন পরীক্ষার্থী ২১টি কেন্দ্রে পরীক্ষা দেবে। পরীক্ষার্থীদের মধ্যে ৫ হাজার ৭৭৪ জন ছেলে ও ৭ হাজার ১৩২ জন মেয়ে রয়েছে। মৌলভীবাজার জেলায় ১৩ হাজার ২৭৯ জন পরীক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে ছেলে ৫ হাজার ৬৩৭ জন ও ৭ হাজার ৬৪২ জন মেয়ে পরীক্ষার্থী আছে। এসব শিক্ষার্থী ৪৯টি প্রতিষ্ঠানের ১৪টি কেন্দ্রে পরীক্ষা দেবে। হবিগঞ্জ জেলায় ৫ হাজার ৬১৫ জন ছেলে ও ৬ হাজার ৮১৯ জন মেয়েসহ পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৪৩৪ জন। ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে এসব পরীক্ষার্থীর জন্য ১৮টি কেন্দ্র প্রস্তুত রয়েছে। 

অপরদিকে, এইচএসসি পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পিকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর ইত্যাদি বহন নিষিদ্ধ ঘোষণা করেছে সিলেট মহানগর পুলিশ। 

শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে ৫টি ভিজিল্যান্স টিম এবং ১৯ জন জ্যেষ্ঠ শিক্ষকের নেতৃত্বে ১৯টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। পরীক্ষা চলাকালে এসব টিম পরিদর্শনে যাবে। এর বাইরে প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহীগণ, শিক্ষা কর্মকর্তাবৃন্দরা পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন। 

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন চন্দ্র পাল বলেন, বোর্ডের অধীনে সিলেট বিভাগের চার জেলায় এবার ২৯৯টি প্রতিষ্ঠানের ৬৭ হাজার ৭৯২ জন পরীক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে রয়েছে ৩০ হাজার ৮২২ জন ছেলে ও ৩৬ হাজার ৯৭০ জন মেয়ে পরীক্ষার্থী। এবার বিভাগে মোট ৮৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

পরীক্ষা নিয়ন্ত্রক আরও বলেন, পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নির্বিঘ্নে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করা হবে। প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই মাস্ক পরিধান করে কেন্দ্রে আসতে হবে। 

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার আশরাফ উল্লাহ তাহের বলেন, মহানগর এলাকার ২০টি কেন্দ্রে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। পরীক্ষা নির্বিঘ্ন করতে কেন্দ্রগুলোতে পুলিশ কাজ করবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    জাবিতে সশরীরে শিক্ষাকার্যক্রম স্থগিত

    যশোর শিক্ষা বোর্ডে ফেল করা ১১ পরীক্ষার্থী পেল ‘জিপিএ ৫’  

    বশেফমুবিপ্রবিতে সশরীরে ক্লাস বন্ধ, চলবে ভর্তি কার্যক্রম 

    পরীক্ষা স্থগিতের প্রতিবাদে ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

    শাবিপ্রবি শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

    শাবিপ্রবির আন্দোলনে অন্য কারও ইন্ধন দেখছেন শিক্ষামন্ত্রী

    পুলিশি অ্যাকশন দুঃখজনক, আলোচনার আহ্বান শিক্ষামন্ত্রীর

    লোহাগাড়ায় টমেটোবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ২ 

    রাজধানীতে যুবকের অস্বাভাবিক মৃত্যু

    রূপগঞ্জে যমুনা টেলিভিশনের গাড়িতে হামলা, সাংবাদিককে মারধর

    প্রথম নাসিক নির্বাচনের আগে পদত্যাগ করতে চেয়েছিলেন ৩ নির্বাচন কমিশনার