Alexa
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

স্বাস্থ্য

টনসিলের কারণে গলাব্যথা হলে

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১২:১৪

টনসিলের কারণে গলাব্যথা হলে শীত মৌসুমে ছোট-বড় সবারই টনসিলের সমস্যা হতে পারে। গলাব্যথা এর মূল লক্ষণ। এর সঙ্গে জ্বর, গলার স্বরের পরিবর্তনও হতে পারে। ছোটদের বমি ও ডায়রিয়া হতে পারে।

গলার ভেতরে দেখলে দুটো লাল ও সাদা হলুদ আস্তরণযুক্ত টনসিল দেখা যায়। টনসিলের প্রদাহ হঠাৎ একবার হতে পারে। আবার বছরে একাধিকবারও হতে পারে। দীর্ঘমেয়াদি টনসিলের প্রদাহ হলে নাক, কান ও গলারোগ বিশেষজ্ঞের পরামর্শে অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

ঋতু পরিবর্তনের সময় বছরে একবার বা দুবার টনসিলের প্রদাহ হতে পারে। সাধারণত তিন-চার দিন থেকে দুই সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয় এ ব্যথা। কম মাত্রার কিছু জীবাণু বেশি সক্রিয় হয়ে টনসিলের ব্যথা সৃষ্টি করতে পারে। ভাইরাস ও ব্যাকটেরিয়া উভয় ধরনের জীবাণুই টনসিলের প্রদাহ সৃষ্টি করে থাকে।

চিকিৎসা

টনসিলের ব্যথা প্রতিরোধের প্রথম পদক্ষেপ হলো গলায় ঠান্ডা না লাগানো। এ জন্য কমফোর্টার বা মাফলার ব্যবহার করা, কুসুম গরম পানি পান করা ইত্যাদি। টনসিলের প্রদাহ থাকলে গরম পানিতে লবণ মিশিয়ে দিন-রাত মিলিয়ে চার থেকে পাঁচবার গড়গড়া করুন। কুসুম গরম পানি পান করতে থাকুন যত দিন না ব্যথা কমে। প্রচুর তাজা ফলমূল ও শাকসবজি খেতে হবে; বিশেষ করে ভিটামিন সি আছে এমন ফল, যেমন জাম্বুরা, কমলা, মাল্টা, আমলকী এগুলো বেশ উপকারী। ৭ থেকে ১০ দিন ধুলাবালু ও ঠান্ডা বাতাস থেকে দূরে থাকতে হবে।

বারবার ও দীর্ঘস্থায়ী সংক্রমণ হলে অনেক বেশি ব্যথা হয় ও তীব্র জ্বর আসে। এ জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক সেবনের প্রয়োজন হতে পারে। গলার ভেতর থেকে লালা সংগ্রহ করে পরীক্ষা করে দেখতে হতে পারে। আবার দীর্ঘমেয়াদি টনসিলের প্রদাহে অস্ত্রোপচারের প্রয়োজনও হতে পারে। গলার এ জাতীয় প্রদাহে পরোক্ষভাবে বাতজ্বরের ঝুঁকি দেখা দিতে পারে। এ জন্য গলাব্যথার সঙ্গে বা ব্যথা সেরে যাওয়ার পর অস্থিসন্ধিতে ব্যথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

লেখক: আবাসিক মেডিকেল অফিসার, কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কাউনিয়া, রংপুর

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ঘুমের ওষুধ সমাধান নয়

    ওমিক্রনের ১৩ লক্ষণ

    কেন জরুরি ডেন্টাল ফ্লস

    ত্বক ও প্লাস্টিকে বেশিক্ষণ টিকে থাকতে পারে ওমিক্রন: গবেষণা

    দলবদ্ধ ধর্ষণের শিকার নারীকে ন্যাড়া ঘুরানো হল বাজারে 

    একসঙ্গে বিষপান, স্ত্রী রক্ষা পেলেও মারা গেছেন স্বামী

    চুয়াডাঙ্গায় বিভিন্ন ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান, সাড়ে ৮ লাখ টাকা জরিমানা

    পুঠিয়ায় সড়ক দুর্ঘটনায় আহত চিকিৎসকের মৃত্যু

    ঢাকায় হলে চট্টগ্রামেও হবে বইমেলা: চসিক মেয়র

     ‘মোবাইল পার্টির’ খপ্পরে পড়ে সর্বস্ব হারালেন এক প্রধান শিক্ষক