Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

ব্রাজিলে নেইমারদের বাসে কেউ পচা ডিম মারেনি

আপডেট : ১২ জুলাই ২০২১, ১৯:৩২

ফেসবুকে ভাইরাল হয়েছে ১ মিনিট ১৬ সেকেন্ড দৈর্ঘ্যের একটি ভিডিও। ছবি: সংগৃহীত কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ কেন্দ্র করে দেশের ফুটবল ভক্তদের উন্মাদনা বাঁধ ভেঙেছে। করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে চলমান কঠোর বিধিনিষেধের কারণে ঘরের বাইরে উৎসব করার সুযোগ নেই। ঘরে বসেই সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ভিডিও, ছবি, মিম তৈরি করে পোস্ট করছেন নেটিজেনরা।

এই উন্মাদনার মধ্যে ফেসবুকে ভাইরাল হয়েছে ১ মিনিট ১৬ সেকেন্ড দৈর্ঘ্যের একটি ভিডিও। ভিডিওতে দেখা যাচ্ছে, একটি বাস লক্ষ্য করে ঢিল ছুড়ছেন কিছু বিক্ষুব্ধ লোক। ক্যাপশনে লেখা হয়েছে, ব্রাজিলের ফুটবল দলের বাস লক্ষ্য করে পচা ডিম ছুড়েছে ব্রাজিলীয়রা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ফেসবুকে পাঁচ শতাধিক আইডি, গ্রুপ ও পেজে একই ক্যাপশনসহ ভিডিওটি শেয়ার করতে দেখা গেছে। পোস্টগুলোতে মন্তব্যের ঘরে নেটিজনদের বিভ্রান্ত হওয়ার নমুনাও পাওয়া যায়। পোস্টগুলো দেখুন এখানে

২০১৮ সাল থেকে অন্তত ৩৩ টি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে ভিডিওটি। ছবি: সংগৃহীত ফ্যাক্টচেক
ভিডিও থেকে স্ক্রিনশটের মাধ্যমে ছবি নিয়ে রিভার্স সার্চ করে দেখা যায়, ভিডিওটি ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত অন্তত ৩৩ টি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। ভিডিওটি নিয়ে এর আগেও বিভ্রান্তি সৃষ্টি হয়েছিল। ২০১৮ সালে জুলাইয়ে ভাইরাল হওয়া ফেসবুক ও টুইটার পোস্টগুলোতে দাবি করতে দেখা যায়, ৭ জুলাই অনুষ্ঠিত বিশ্বকাপের ম্যাচে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেওয়ার পর ব্রাজিলের ভক্তরা খেলোয়াড়দের বাস লক্ষ্য করে ডিম ছুড়েছেন। ভারতীয় অনলাইন সংবাদমাধ্যম দ্য ওয়ালেও এমন একটি প্রতিবেদন পাওয়া যায়।

দ্য কুইন্টের প্রতিবেদন থেকে বিস্তারিত জানা যায়। ছবি: সংগৃহীত তবে ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্টে ২০১৮ সালের ১৩ জুলাই প্রকাশিত ফ্যাক্টচেক আঙ্গিকের একটি প্রতিবেদন থেকে স্পষ্ট হওয়া যায় যে, ভিডিওটির সঙ্গে বর্ণিত ঘটনার কোনো সম্পর্ক নেই।

ভিডিওটি ২০১৮ সালের ২৬ মার্চের ঘটনার। সে বছর ৭ অক্টোবরের নির্বাচনকে সামনে রেখে ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় শহর কুরিতিবায় প্রচারণায় গিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা। তাঁর গাড়িবহর লক্ষ্য করে এই হামলা হয়।

লুলা দা সিলভা ২০১০ সাল পর্যন্ত সাত বছর ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। ছবি: সংগৃহীত ব্রাজিলের সংবাদমাধ্যম ক্যাটভি ডটকমে ২০১৮ সালের ২৬ মার্চ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, আক্রান্ত বাসটি লুলার নির্বাচনী প্রচারণার গাড়িবহরের নয়। সেটি ছিল একটি সাধারণ যাত্রীবাহী বাস। প্রতিবাদ মিছিলের এলাকায় ঢুকে পড়ায় বাসটি হামলার শিকার হয়।

গুগল ট্রান্সলেটরের মাধ্যমে পর্তুগিজ ভাষায় লেখা প্রতিবেদনটির ইংরেজিতে অনুবাদ করে দ্য কুইন্টের প্রতিবেদনে দেওয়া তথ্যের সত্যতা যাচাই করা হয়েছে।

সিদ্ধান্ত
কোপার ফাইনালে হারের পর ব্রাজিলে নেইমারদের গাড়ি লক্ষ্য করে ভক্তদের পচা ডিম মারার তথ্যটি সঠিক নয়। ভিডিওটি মূলত ২০১৮ সালের মার্চ মাসের। নির্বাচনী প্রচারণায় গিয়ে বিক্ষুব্ধ নাগরিকদের হামলার মুখে পড়েছিল ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা দা সিলভার গাড়িবহর। ভিডিওটি সেই ঘটনার।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    ফ্যাক্টচেক

    আইভীর মাথায় শামীম ওসমানের হাত রাখার ছবিটি সাম্প্রতিক নয়

    ফ্যাক্টচেক

    উড়োজাহাজে আগুনের ঘটনাটি একটি মহড়ার

    উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন

    মেসিকে টপকে টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা খেলোয়াড় হলেন লেভানডফস্কি

    করোনার সঙ্গে ইনফ্লুয়েঞ্জা ইউরোপে ‘টুইন্ডেমিক’

    অভিনয়শিল্পী শিমুর বস্তাবন্দী লাশ উদ্ধার

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক