Alexa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

জাতীয় কর দিবস উদ্‌যাপন বাড়ল রির্টান জমার সময়

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১২:৫৪

বিজয়নগরের কর অঞ্চল-৪-এ গতকাল মঙ্গলবার রিটার্ন দাখিলে করদাতাদের উপচে পড়া ভিড়। ছবি: আজকের পত্রিকা করোনা পরিস্থিতি বিবেচনায় গতবারের মতো এবারও আয়কর রিটার্ন জমার সময় এক মাস বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থাৎ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ. মুমেন আজকের পত্রিকাকে বিষয়টি নিশ্চিত করেছেন। আগের সিদ্ধান্ত অনুযায়ী, আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর।

এবার আয়কর মেলা না হলেও এনবিআরের আওতাধীন সারা দেশে ৩১টি কর অঞ্চলে মেলার মতো সেবা দেওয়া হচ্ছে। প্রতিটি কর অঞ্চলে জোনভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্য সেবা বুথ রাখা হয়েছে।

দেশে বর্তমানে ৭০ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী-টিআইএন রয়েছেন। তবে সবশেষ হিসাবে ১৪-১৫ লাখের মতো রিটার্ন দাখিল হয়েছে বলে জানা গেছে।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, সময়মতো রিটার্ন না দিলে জরিমানা, করের ওপর ৫০ শতাংশ অতিরিক্ত সরল সুদ কিংবা করের টাকার ওপর মাসিক ২ শতাংশ হারে বিলম্ব সুদ আরোপ করতে পারবে কর্তৃপক্ষ।

এদিকে, আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘জনগণের আয়করই দেশের আয়ের অন্যতম উৎস। এই কর থেকে প্রাপ্ত টাকা দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি হিসেবে কাজ করে।’

গতকাল এনবিআরের সম্মেলন কক্ষে জাতীয় আয়কর দিবস উপলক্ষে সেমিনারে আনিসুল হক এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

আনিসুল হক বলেন, ‘জনগণের কাছ থেকে সংগৃহীত করের টাকা ব্যয়ের ব্যাপারে আমাদের আরও দায়িত্বশীল হতে হবে। জনগণের করের টাকা যেন অপচয় বা অপব্যবহার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।’

এ সময় এনবিআর চেয়ারম্যান আবু হেনা বলেন, ‘করনেট বৃদ্ধি করা জরুরি হয়ে পড়েছে। এটার জন্য কিছু চ্যালেঞ্জ আছে। আমরা চ্যালেঞ্জগুলো মোকাবিল করছি।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, প্যানেল আলোচক হিসেবে ছিলেন এনবিআরের সদস্য আলমগীর হোসেন এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ প্রমুখ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এখন ট্রাস্টি বোর্ড পুনর্গঠন-আতঙ্ক

    বিধিনিষেধে ধুঁকছে মোটরসাইকেল শিল্প

    বিচ্ছিন্ন জনপদ রামুক্যাছড়ি পৌঁছায় না সরকারি সুবিধা

    বিসিএসজট কাটাতে কোন পথে পিএসসি

    মিশ্র বর্জ্যে ঝুঁকিতে পরিচ্ছন্নতাকর্মীরা

    আগ্রাসী ঋণে ঝুঁকছে ব্যাংক

    পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

    সাগর-রুনি হত্যা: তদন্ত প্রতিবেদন দাখিলের সময় ৯২ বার পেছাল

    এখন ট্রাস্টি বোর্ড পুনর্গঠন-আতঙ্ক

    ২৫ কিমি সড়কে খানাখন্দ

    ভোটে ‘লড়তে’ হচ্ছে আ.লীগের পিকুলকে

    ভোটে হেরে গিয়ে লেবু চাষ বুলবুলের বাজিমাত