Alexa
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

রাতের অভিযানে ভাঙা হলো চিমনি, সকালেই চালু

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ২৩:১০

প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে গড়ে উঠছে এসব ইটভাটা। ছবি: আজকের পত্রিকা রাজশাহীর বাগমারা উপজেলার বিভিন্ন ইউনিয়নে ব্যঙ্গের ছাতার মতো গড়ে উঠেছে সরকার নিষিদ্ধ ড্রাম চিমনি ইটভাটা। এতে নষ্ট হচ্ছে পরিবেশ। এরই মধ্যে অবৈধ ভাবে গড়ে ওঠা ১৮টি ড্রাম চিমনির ইটভাটা উচ্ছেদ ও ওই সকল ইটভাটার মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছে এলাকাবাসী। সেই অভিযোগের ভিত্তিতে অভিযান অব্যাহত রেখেছে পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসন। 

সোমবার রাতে উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের শালমারা গ্রামের শফিকুল ইসলাম এবং নরদাশ ইউনিয়নের মাদিলা গ্রামে জাহিদুল ইসলামের ড্রাম চিমনি ইটভাটায় অভিযান চালিয়ে চিমনি ভেঙে দেয় সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান। প্রশাসনের উপস্থিত বুঝতে পেরে ভাটা কর্তৃপক্ষ পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা যায়নি। 

এদিকে আজ মঙ্গলবার সকালে ওই দুই ইটভাটা আবারও চালু করেছেন ভাটা মালিকেরা। রাতে অভিযান চললেও সকালে অবৈধ ইটভাটা চালু হওয়ায় স্থানীয়বাসীর মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। 

দীর্ঘদিন যাবৎ পরিবেশ অধিদপ্তর ও প্রশাসন কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিয়ম নীতির তোয়াক্কা না করে বাগমারার বিভিন্ন ইউনিয়নে গড়ে উঠেছে ওই সমস্ত ইটভাটা। কিছু কিছু ইটভাটায় বছরে দু–একবার অভিযান চালানো হলেও পরবর্তীতে আবারও ওই ভাটাগুলোতে কার্যক্রম পরিচালিত হতে দেখা যায়। এ সমস্ত ইটভাটায় দেদারসে পোড়ানো হচ্ছে কাঠ। কখনো কখনো সরকারি রাস্তার গাছ রাতের আঁধারে কেটে রেখে তা পোড়ানো হয় বলেও অভিযোগ রয়েছে। 

বিভিন্ন সময়ে স্থানীয়রা অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর, উপজেলা ও জেলা প্রশাসনে অভিযোগ দিলেও রহস্যজনক কারণে তাদের বিরুদ্ধে আইনগত কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয় না বলেও ইটভাটার আশপাশে বসবাসকারীরা অভিযোগ করেন। ২০১৩ সালে ড্রাম চিমনি ও কাঠের ব্যবহার নিষিদ্ধ করে আইন প্রণয়ন হলেও মাঠ পর্যায়ে তার কোনো প্রতিফলন লক্ষ্য করা যায় না। এ নিয়ে জনমনে ব্যাপক ক্ষোভ রয়েছে। কিছু ইটভাটার মালিক প্রশাসনের নাম ভাঙিয়ে তাদের অবৈধ ইটভাটা পরিচালনা করে আসছে। 

এ ব্যাপারে যোগাযোগ করা হলে সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান বলেন, উপজেলায় যে সমস্ত ড্রাম চিমনির অবৈধ ইটভাটা গড়ে উঠেছে সেগুলো পর্যায়ক্রমে উচ্ছেদসহ মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    যুবলীগ নেতার বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগে মামলা

    রাউজানে আড়াই হাজার টাকার বিনিময়ে ভুয়া জন্মনিবন্ধন, যুবকের কারাদণ্ড

    ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের মূলে বুকিং সহকারী

    প্রধান শিক্ষক ও স্কুল কমিটির বিরুদ্ধে অভিভাবকদের মানববন্ধন

    যুবলীগ নেতার বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগে মামলা

    রাউজানে আড়াই হাজার টাকার বিনিময়ে ভুয়া জন্মনিবন্ধন, যুবকের কারাদণ্ড

    ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের মূলে বুকিং সহকারী

    ২০২২ সাল হবে রাজনীতির সংকটকাল: সুলতান মনসুর

    প্রধান শিক্ষক ও স্কুল কমিটির বিরুদ্ধে অভিভাবকদের মানববন্ধন

    রাজধানীতে পৃথক ঘটনায় ছাদ থেকে পড়ে শিশুসহ দুজনের মৃত্যু