Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বার্ষিক পরীক্ষা

ঝরে পড়ল ১২ শতাংশ শিক্ষার্থী

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১৪:০১

ঝরে পড়ল ১২ শতাংশ শিক্ষার্থী খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় শুরু হয়েছে মাধ্যমিকের সমাপনী পরীক্ষা। অধিকাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারলেও অনুপস্থিতির হারও কম নয়। করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ঝরে পড়েছে উপজেলার ১২ শতাংশ শিক্ষার্থী।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্র বলছে, চলতি শিক্ষাবর্ষে জানুয়ারিতে উপজেলার ৮টি মাধ্যমিক ও ৩টি দাখিল মাদ্রাসায় শিক্ষার্থী ছিল ৪ হাজার ৩২০ জন। চলতি মাসে সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ৩ হাজার ৮০৭ জন। অনুপস্থিতির হার বিশ্লেষণে দেখা গেছে অন্তত ১২ শতাংশ শিক্ষার্থী করোনার কাছে হার মেনে শিক্ষাজীবন ছেড়েছে।

এ প্রসঙ্গে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. লিয়াকত আলী আজকের পত্রিকাকে বলেন, উপজেলার মাধ্যমিক ও দাখিল মাদ্রাসায় ২০২০ সালের জানুয়ারিতে ভর্তি ছাত্রছাত্রী এবং সমাপনী পরীক্ষায় অংশগ্রহণের তথ্যে প্রায় ১২ শতাংশ শিক্ষার্থী ঝড়ে পড়ার চিত্র উঠে এসেছে।

এটা করোনায় পারিবারিক অর্থনৈতিক সংকট, দারিদ্র্যের কারণে ঘটে থাকতে পারে। এ বিষয়ে আরও তথ্য অনুসন্ধান করে বিস্তারিত জানা যাবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সহকারী মো. শহীদুল ইসলাম আজকের পত্রিকাকে জানান, চলতি শিক্ষাবর্ষের জানুয়ারিতে উপজেলার ৮টি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ছাত্রছাত্রী সংখ্যা ছিল ৩ হাজার ৭৮৬। ৩টি মাদ্রাসায় ছিল ৫৩৪ জন।

শনিবার থেকে শুরু হওয়া সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারীর শিক্ষার্থীর তথ্যে দেখা গেছে, স্কুলপর্যায়ের ৩ হাজার ৭৮৬ জনের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৩ হাজার ৩৭৯ জন। মাদ্রাসায় ৫৩৪ জনের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৫১৮ জন। এতে দেখা গেছে ভর্তিকৃত শিক্ষার্থী এবং সমাপনী পরীক্ষায় অংশগ্রহণে প্রায় ১২ শতাংশ শিক্ষার্থী ঝড়ে পড়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কল্যাণকামিতা ও মানবতার ধর্ম

    ঝুঁকিপূর্ণ ভবন ধসের শঙ্কা

    খেজুর রসের স্বাদ ভুলতে বসেছে নতুন প্রজন্ম

    পরিত্যক্ত ছাত্রাবাস এখন মাদকসেবীদের আখড়া

    দুই বছর ধরে অকেজো আলট্রাসনোগ্রাম মেশিন

    কর্মসৃজন প্রকল্পে শ্রমিক নিয়োগে অনিয়ম

    রূপগঞ্জে যমুনা টেলিভিশনের গাড়িতে হামলা, সাংবাদিককে মারধর

    প্রথম নাসিক নির্বাচনের আগে পদত্যাগ করতে চেয়েছিলেন ৩ নির্বাচন কমিশনার

    যাত্রীদের নিরাপত্তায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে নিরাপত্তা বেড়া

    নিখোঁজের ১৩ দিন পর বৃদ্ধের মরদেহ উদ্ধার

    শিক্ষককে মারধর করে অব্যাহতিপত্রে সাক্ষর নেওয়ার অভিযোগ

    চবির হলে জ্বর-সর্দির প্রকোপ, করোনা পরীক্ষায় অনীহা