Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ডুমুরিয়ার পানিফল যাচ্ছে সারা দেশে

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১৩:৫৩

 ডুমুরিয়ায় বাণিজ্যিকভাবে চাষাবাদ হচ্ছে পানিফল বা পানি সিংড়া। এই ফল পাঠানো হচ্ছে সারা দেশে। ফলটির চাষ লাভজনক হওয়ায় ইতিমধ্যেই এটির চাষে ঝুঁকছেন চাষিরা। ডুমুরিয়ার আশপাশের বিভিন্ন বিল ও জলাশয়ে এ পানিফল চাষ করা হচ্ছে।

পানিতে জন্মে বলে এ ফলের নাম পানিফল বা পানি সিংড়া। লতাপাতার মতো জলাশয়ে ভাসতে দেখা যায় পানি ফলের গাছ। মৌসুমি ফসল হিসেবে এটির চাষ করা হয়। অনেকে মাছের সঙ্গে মিশ্রভাবেও পানি ফলের চাষ করে থাকেন। ফলটিতে পানীয় ও প্রচুর খনিজ উপাদান থাকে।

জানা গেছে, ডুমুরিয়ায় পতিত খালবিল ও জলাশয়ে চাষ হচ্ছে পানি ফল। লাভজনক হওয়ায় এ উপজেলায় প্রতিবছর বাড়ছে এর চাষ। এর পাশাপাশি হাট-বাজারে বেচাকেনা বেড়েছে ফলটির। এতে করে অনেকের কর্মসংস্থান হচ্ছে। ফলটির চাষ মূলত কম খরচে, কম পরিশ্রমে হওয়ার পাশাপাশি দামও ভালো হওয়ায় কৃষকেরা বেশ লাভবান হচ্ছেন। এসব কারণে পানি ফল চাষে আগ্রহ বাড়ছে চাষিদের মাঝে।

উপজেলার বিল ডাকাতিয়ার খালবিল জলাশয়ে এখন শোভা পাচ্ছে পানি ফলের গাছ। প্রতিটি শহর ও গ্রামে এ ফলের ব্যাপক চাহিদা রয়েছে। সিদ্ধ করেও এ ফল খাওয়া যায়। বাজারে কাঁচা ফলের পাশাপাশি সিদ্ধ ফলও বিক্রি হয়ে থাকে।

খুলনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, আষাঢ় মাস থেকে ভাদ্র বা আশ্বিন মাস পর্যন্ত চারা লাগানো যায়। চারা লাগানোর দুই থেকে আড়াই মাস পর ফল তোলা যায়। প্রতি গাছ থেকে ৩ / ৪ বার ফল সংগ্রহ করা যায়। এভাবে পৌষ মাস পর্যন্ত ফল পাওয়া যায়। ভবিষ্যতে আরও বেশি জলাশয়ে এ ফলের চাষ হবে বলে আশাবাদী কৃষি বিভাগ।

উপজেলার গুটুদিয়া ইউনিয়নের লতা গ্রামের দীপঙ্কর মন্ডল জানান, চলতি বছর সাড়ে ৭ বিঘা জমিতে পানি ফল চাষ করেছেন তিনি। খরচ অতি সামান্য। খরচের তুলনায় প্রায় ১০ গুণ লাভ পাবেন বলে প্রত্যাশা তাঁর।

চুকনগর বাজারের ফল ব্যবসায়ী হজরত আলী মোড়ল বলেন, মৌসুমি ফল হওয়ায় প্রতিদিন ১ মণ ফল বিক্রি করা সম্ভব। এতে প্রায় ৫০০-৬০০ টাকা লাভ হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোসাদ্দেক হোসেন বলেন, পানি ফল অত্যন্ত সুস্বাদু। ডুমুরিয়া থেকে পানি ফলসহ-এর চারা দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে যাচ্ছে। কৃষি বিভাগ প্রযুক্তিগত সহায়তা প্রদান করছে। ভবিষ্যতে এ উপজেলায় পানি ফল চাষ আরও বৃদ্ধি পাবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কল্যাণকামিতা ও মানবতার ধর্ম

    ঝুঁকিপূর্ণ ভবন ধসের শঙ্কা

    খেজুর রসের স্বাদ ভুলতে বসেছে নতুন প্রজন্ম

    পরিত্যক্ত ছাত্রাবাস এখন মাদকসেবীদের আখড়া

    দুই বছর ধরে অকেজো আলট্রাসনোগ্রাম মেশিন

    কর্মসৃজন প্রকল্পে শ্রমিক নিয়োগে অনিয়ম

    নিখোঁজের ১৩ দিন পর বৃদ্ধের মরদেহ উদ্ধার

    শিক্ষককে মারধর করে অব্যাহতিপত্রে সাক্ষর নেওয়ার অভিযোগ

    চবির হলে জ্বর-সর্দির প্রকোপ, করোনা পরীক্ষায় অনীহা

    জাজিরায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত

    ইউক্রেনে ‘মারণাস্ত্র সহায়তা’ পাঠালো যুক্তরাষ্ট্র 

    সালিসি বৈঠক শেষেই সংঘর্ষ, নিহত ১