Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ইঁদুরে কেটে নেওয়া ধান সংগ্রহ শিশুদের

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১২:৩৭

কলাপাড়ায় ধান কুড়াচ্ছে শিশুরা। গত শনিবার তোলা ছবি। আজকের পত্রিকা কারও হাতে দা, কোদাল, খন্তা, কারও হাতে ব্যাগ। এমন প্রস্তুতি নিয়ে পটুয়াখালীর কলাপাড়ায় কেটে নেওয়া ধানখেতে শিশু-কিশোরেরা খুঁজে বেড়াচ্ছে ইঁদুরের গর্ত। সদ্য ফসল ওঠা আমন খেত থেকে ইঁদুরের জমানো ধানে ভাগ বসাচ্ছে তারা।

এ ছাড়া খেতে পড়ে থাকা ধানের শিষের মালিকানাও ওই সব শিশু কিশোরদের। উপজেলার বিভিন্ন গ্রামে প্রতিদিনই ধান কুড়ানি শিশুরা দল বেঁধে ছুটে যায় ফসলের মাঠে। ইঁদুরের গর্ত কিংবা ঝরেপড়া ধান দেখলেই নিষ্পাপ হাসি খেলা করে তাদের চোখে-মুখে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার বালিয়াতলী ইউনিয়নের তুলাতলী গ্রামে খেতে পরিত্যক্ত ধান কুড়াতে ব্যস্ত ছোট্ট শিশু হাসান। তার সারা গায়ে লেগে আছে কাদা মাটির দাগ। পাশেই শিশু রবিউল, তহিদুল, মানসুরা ও মিতু দীর্ঘক্ষণ ইঁদুরের গর্ত থেকে ধান উদ্ধারে চেষ্টা করছে।

শিশু মনির বলে, ‘কৃষকেরা মাঠ থেকে ধান কেটে নিয়ে যাওয়ার পর অনেক ধানের ছড়া এমনিতেই পড়ে থাকে। সেগুলো আমরা কুড়িয়ে নেই। এ ছাড়া ইঁদুরের গর্ত খুঁড়লে পাওয়া যায় ধান। একটি গর্ত থেকে ১০ কেজির বেশি ধান পাই। যখন ধান পরিমাণে বেশি হবে তখন তা বিক্রি করা হবে।’

তুলাতলী গ্রামের কৃষক ধলা মিয়া বলেন, খেত থেকে ইঁদুর ধানের শিষ কেটে নিয়ে আপত্কালীন খাদ্য হিসেবে গর্তে মজুত রাখে। আর ওই সব শিশু-কিশোর সেই গর্ত খুঁড়ে ইঁদুরের খাদ্য বের করে। তবে এতে ঝুঁকিও রয়েছে। গর্তে বিষধর সাপ থাকতে পারে। তবে এ ধান কাটার মৌসুমকে ঘিরে এ কাজের সঙ্গে অভাবী পরিবারের লোকজনও যুক্ত হয়েছে।

কৃষক ইসমাইল হোসেন বলেন, ধান কুড়াতে খেতে এসব শিশুর দল হুমড়ি খেয়ে পড়ে। তাদের মূল টার্গেট হলো ঝরে পড়া কিংবা ইঁদুরে কেটে নেওয়া ধান সংগ্রহ। সকাল থেকে সন্ধ্যার আগ মুহূর্ত পর্যন্ত এসব শিশু-কিশোর মাটি খোঁড়াখুঁড়িতে ব্যস্ত থাকে।

উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ জানান, ইঁদুরের গর্ত খুঁড়ে ধান বের করা, এটা নিরাপদ নয়। গর্তে সাপ থাকতে পারে। তবে আধুনিক পদ্ধতিতে কৃষকেরা খেতের ধান কাটলে মাঠে ধান পড়ে থাকবে না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এবার পূজায় ইশা সাহার বাজিমাত

    ছেলেরাই হলেন জোলির সহকারী

    বিতর্কে বিভক্ত ঢাকাই সিনেমা

    নিয়ন্ত্রণহীন বাজারে অসহায় বাণিজ্যমন্ত্রী

    অসততা

    শেষযাত্রা

    দক্ষিণখানে ওয়াশিং ফ্যাক্টরিতে বিস্ফোরণ, দগ্ধ ২ 

    তোপের মুখে মাদক পরীক্ষা করালেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

    জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্র পরিদর্শনের অনুমতি দেওয়া হবে: পুতিন

    তকদীর সিরিজের চেয়ে ভিন্ন কিছু বানাতে পেরেছি

    আষাঢ়ে নয়

    এ লড়াই এগিয়ে যাওয়ার