Alexa
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বোরো চাষে ব্যস্ত কৃষক

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১২:০৯

বোরো ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন আগৈলঝাড়ার কৃষকেরা। ছবি: আজকের পত্রিকা বরিশাল জেলার অন্যতম শস্য উৎপাদনকারী উপজেলা আগৈলঝাড়ায় চলতি বোরো মৌসুমের শুরুতে মাঠে কাজে নেমেছেন চাষিরা। বীজ তলা প্রস্তুত, চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন তাঁরা। আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলনের আশা করছে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দোলন চন্দ্র রায় জানান, চলতি বোরো মৌসুমে উপজেলার পাঁচটি ইউনিয়নে মোট ৯ হাজার ৪৫০ হেক্টর জমি ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চালের উৎপাদনের লক্ষ্যমাত্রা ৫১ হাজার ৯৭৫ মেট্রিক টন।

কৃষিবিদ দোলন চন্দ্র রায় আরও জানান, উপজেলায় মোট আবাদি জমির মধ্যে ৯ হাজার ১০০ হেক্টর জমিতে হাইব্রিড ধান ও ৩৫০ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল (উফসী) বোরো ধান আবাদ করা হবে। এর মধ্যে অন্তত ৩০০ হেক্টর জমিতে আগাম বোরো আবাদ করবেন চাষিরা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার কৃষকেরা উৎসাহ নিয়ে বোরো আবাদ শুরু করেছেন। জমিতে সেচ, হালচাষ, সার প্রয়োগ, বীজ ওঠানো ও প্রস্তুতকৃত জমিতে চারা রোপণে যেন প্রতিযোগিতায় নেমেছেন কৃষকেরা। কেউ সেচের জন্য ড্রেন নির্মাণ কিংবা পাম্পের বা শ্যালো মেশিনের জন্য ঘর তৈরি করছেন। অনেকে তৈরি জমিতে পানি সেচ দিয়ে ভিজিয়ে রাখছেন।

গৈলা ইউনিয়নের চাষি জহিরুল ইসলাম বলেন, ‘এবার আমন চাষ করে লাভবান হয়েছি। সে আশায় পুরোদমে আবার ইরি-বোরো আবাদ শুরু করে দিয়েছি।’

বাকাল গ্রামের চাষি নাছির ফকির জানান, অন্যান্য বছর শীতের শুরুতে বীজ ধানের চারা পচে নষ্ট হয়ে যেতো। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় বোরো চারাও বেশ ভালো হয়েছে।

কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় বলেন, ৪ হাজার ৮ পরিবারকে ২ কেজি করে ৯ হাজার ৬০০ কেজি হাইব্রিড ধান বীজ এবং ১ হাজার জনকে ৫ কেজি করে উফসী ধান বীজ বিতরণ কাজ চলমান রয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলনেরও আশা করছেন এই কৃষি কর্মকর্তা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অস্তিত্ব সংকটে বংশাই নদ

    আত্মনির্ভরশীল হচ্ছেন আশ্রয়ণের বাসিন্দারা

    হেলে পড়া সেতু সংস্কার হয়নি চার বছরেও

    একসঙ্গে বিষপান, স্ত্রী রক্ষা পেলেও মারা গেছেন স্বামী

    চুয়াডাঙ্গায় বিভিন্ন ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান, সাড়ে ৮ লাখ টাকা জরিমানা

    পুঠিয়ায় সড়ক দুর্ঘটনায় আহত চিকিৎসকের মৃত্যু

    ঢাকায় হলে চট্টগ্রামেও হবে বইমেলা: চসিক মেয়র

     ‘মোবাইল পার্টির’ খপ্পরে পড়ে সর্বস্ব হারালেন এক প্রধান শিক্ষক

    পানির ট্যাংক খুলে নিলেন পরাজিত চেয়ারম্যান