Alexa
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ভেড়া-সবজি চাষে ঘুরে দাঁড়ানোর চেষ্টা

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১৬:০২

ভেড়া-সবজি চাষে ঘুরে দাঁড়ানোর চেষ্টা কুড়িগ্রামের চিলমারীর চরাঞ্চলের মানুষ বিভিন্ন শাক-সবজি চাষ ও পশু পালন করে বন্যার ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন।

ভেড়া ও হাঁস-মুরগি পালন করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন তাঁরা। তাঁদের এই উন্নয়নমুখী কর্মকাণ্ড দেখে উৎসাহিত হচ্ছেন অনেকেই।

জানা যায়, এবার বন্যায় চরাঞ্চলের চাষিদের ধানের বীজতলা, মাঠের ফসল, বাড়ির হাঁস মুরগির ব্যাপক ক্ষতি হয়। বন্যায় নষ্ট হয়ে যায় ঘর-বাড়ি ও খড়ের গাদা।

উপজেলার নয়ারহাট ইউনিয়নের নাইয়ার চরের বুলবুলি বেগম। তিনি ফ্রেন্ডশিপের ট্রান্সজিশন ফান্ড (এএসডি) প্রকল্প থেকে তিন হাজার ৬০০ টাকা মূল্যের একটি ভেড়া পেয়েছেন। এখন তাঁর চারটি ভেড়া। যার বাজারমূল্য ১৬ হাজার টাকা।

বুলবুলি বেগম বলেন, আধুনিক পদ্ধতিতে শাক-সবজি উৎপাদনের প্রশিক্ষণ পাওয়ার পর বসতবাড়ির চারপাশে সবজি লাগিয়েছি। এ বছর পাঁচ হাজার ১০০ টাকার সবজি বিক্রি করেছি। সেই টাকা দিয়ে একটি ছাগল কিনেছেন বলে জানান তিনি।

এএসডি প্রকল্পের ম্যানেজার কৃষিবিদ আশরাফুল ইসলাম মল্লিক জানান, কুড়িগ্রাম সদর, চিলমারী ও রৌমারী উপজেলার মোট ২৪টি চরে ৭২১ জন সদস্যকে প্রকল্পের আওতায় সহায়তা দেওয়া হয়েছে।

চিলমারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ রাশিদুল হক জানান, চিলমারী উপজেলায় ফ্রেন্ডশিপের ট্রানজিশন ফান্ড প্রকল্পের মাধ্যমে ২১১টি পরিবারকে ভেড়া প্রদান করা হয়েছে। প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভেড়া পালনের মাধ্যমে স্বল্প সময়ে অধিক আয়ের সুযোগ সৃষ্টি হয়েছে উপকারভোগী পরিবারগুলোতে। চর এলাকা ভেড়া পালনের জন্য উপযুক্ত। ভেড়া পালনের মাধ্যমে চরাঞ্চলের মানুষ স্বাবলম্বী হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অস্তিত্ব সংকটে বংশাই নদ

    আত্মনির্ভরশীল হচ্ছেন আশ্রয়ণের বাসিন্দারা

    হেলে পড়া সেতু সংস্কার হয়নি চার বছরেও

    প্রধানমন্ত্রীর এপিএস সেজে হাতিয়ে নিয়েছেন বিপুল টাকা  

    অভিজ্ঞতা ছাড়াই আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকে চাকরির সুযোগ 

    স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হতে চান?  

    বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি অধিগ্রহণে দুর্নীতির অভিযোগ বানোয়াট ও ষড়যন্ত্রমূলক: শিক্ষামন্ত্রী   

    ৪২ বছর পর বার্টি...

    যুবলীগ নেতার বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগে মামলা