Alexa
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

গাজীপুরের টঙ্গী

মাতৃত্বকালীন ছুটি ও বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১১:৩৩

টঙ্গীতে বেতন-ভাতা ও মাতৃত্বকালীন ছুটির দাবিতে গতকাল বিক্ষোভ করেন পোশাকশ্রমিকেরা। ছবি: আজকের পত্রিকা গাজীপুরের টঙ্গীতে মাতৃত্বকালীন ছুটি ও বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ করেছেন পোশাকশ্রমিকেরা। গতকাল সোমবার সকালে টঙ্গীর বিসিক এলাকায় প্যাট্রিয়ট ইকো অ্যাপারেলস লিমিটেড নামক কারখানায় এ ঘটনা ঘটে।

শ্রমিকেরা জানান, কারখানাটির সাতজন নারী শ্রমিকের মাতৃত্বকালীন ছুটির ও বেতন ভাতা পরিশোধের কথা ছিল। তবে এর মানবসম্পদ বিভাগের কর্মকর্তা সোহেল রানার বেতন ভাতা পরিশোধ করবেন না বলে শ্রমিকদের জানান। পরে কারখানার সব শ্রমিকেরা গত শনিবার ও রোববার কারখানার ভেতর কর্মবিরতি পালন করেন।

গতকাল সকালে কারখানায় কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধের নোটিশ দেখতে পান শ্রমিকেরা। বেলা বাড়লে কারখানার প্রধান ফটকে অবস্থান নিয়ে কারখানা খোলার দাবি জানিয়ে বিক্ষোভ শুরু করেন তাঁরা। বিক্ষুব্ধ শ্রমিকেরা ওই কর্মকর্তাকে কারখানা থেকে অপসারণ ও উপযুক্ত শাস্তি দাবি জানান।

তাঁদের বিক্ষোভে পার্শ্ববর্তী রেডিসন অ্যাপারেলস লিমিটেড, দিশারী ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এভার ফ্যাশন লিমিটেড, জিনস অ্যান্ড পলো লিমিটেড, টিভলী অ্যাপারেলস লিমিটেড, ট্যাংগন গার্মেন্টস লিমিটেড, সুমি অ্যাপারেলস লিমিটেড, রেডিসন গার্মেন্টস লিমিটেডসহ আটটি পোশাক কারখানার কয়েক হাজার শ্রমিক যোগ দিতে চান। পরে ওই আট পোশাক কারখানা কর্তৃপক্ষ কারখানায় ছুটি ঘোষণা করে।

বিক্ষুব্ধ শ্রমিকেরা আশপাশের কয়েকটি কারখানায় ভাঙচুর চালান। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ও লাঠিপেটা করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেন।

প্যাট্রিয়ট ইকো অ্যাপারেলস লিমিটেডের মানবসম্পদ বিভাগের কর্মকর্তা সোহেল রানা বলেন, সাত নারী শ্রমিকের মাতৃত্বকালীন ছুটি শেষে কাজে যোগ দিয়েছেন। এ সংক্রান্ত বকেয়া বেতন ভাতা পরিশোধ করতে হলে মালিকের সঙ্গে আলাপ করতে হবে।

কারখানাটির মালিক মো. ইকবাল হোসেন বলেন, শ্রমিকদের আন্দোলন এড়াতে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) ওসমান গণি বলেন, বিক্ষুব্ধ শ্রমিকেরা পার্শ্ববর্তী কয়েকটি কারখানায় ভাঙচুর চালালে তাদের ছত্রভঙ্গ করতে ধাওয়া দেওয়া হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অস্তিত্ব সংকটে বংশাই নদ

    আত্মনির্ভরশীল হচ্ছেন আশ্রয়ণের বাসিন্দারা

    হেলে পড়া সেতু সংস্কার হয়নি চার বছরেও

    ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের মূলে বুকিং সহকারী

    ২০২২ সাল হবে রাজনীতির সংকটকাল: সুলতান মনসুর

    প্রধান শিক্ষক ও স্কুল কমিটির বিরুদ্ধে অভিভাবকদের মানববন্ধন

    রাজধানীতে পৃথক ঘটনায় ছাদ থেকে পড়ে শিশুসহ দুজনের মৃত্যু

    আগামী নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীকে সংলাপ করার আহ্বান হারুনের 

    নাচ শেখার অনুষ্ঠান ‘নাচের ইশকুল’