Alexa
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

রামপুরায় দুর্ঘটনা

সড়কে পিষে গেল ছাত্র এক ডজন বাসে আগুন

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১০:৪৫

বাসচাপায় এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ার পর একে একে আগুন দেওয়া হয় এক ডজন বাসে। দাউ দাউ করে জ্বলতে থাকে আগুন। গতকাল রাতে রামপুরা কাঁচাবাজারের সামনে ডিআইটি সড়কে। ছবি: ইন্দ্রজিৎ কুমার ঘোষ বাসভাড়া অর্ধেক করা ও নিরাপদ সড়কের দাবিতে দুই সপ্তাহের বেশি সময় ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এর মধ্যেই রাজধানীর রামপুরায় গতকাল সোমবার রাতে বাসচাপায় প্রাণ গেল এক এসএসসি পরীক্ষার্থীর। আহত হয়েছেন তার দুলাভাই। এ দুর্ঘটনার পর বিক্ষুব্ধ জনতা অন্তত ১২টি বাসে আগুন দেয়।

নিহত ছাত্রের নাম মাইনউদ্দিন ইসলাম দুর্জয় (১৭)। সে এ বছর রামপুরার একরামুন্নেছা বালক উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়েছে। তাদের বাসা রামপুরার টেলিভিশন কেন্দ্রের পেছনে তিতাস রোডে।

মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার আব্দুল আহাদ রাতে গণমাধ্যমকে জানান, ওই শিক্ষার্থীকে চাপা দেওয়া গাড়িটির চালককে আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে গাড়িটি।

এর আগে গতকাল দুপুরে রামপুরাতেই বাসচালক-শ্রমিকদের সঙ্গে ঝামেলা হয় শিক্ষার্থীদের। রাইদা পরিবহনের একটি বাস থেকে এক ছাত্রীকে ধাক্কা দিয়ে নামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ তোলেন শিক্ষার্থীরা। এরপর রাইদা পরিবহনের প্রায় ৪০টি বাস আটকে দিয়েছিলেন ইম্পিরিয়াল কলেজের শিক্ষার্থীরা।

রাত সাড়ে ১১টার দিকে রামপুরা কাঁচাবাজারের কাছে গিয়ে দেখা যায়, ডিআইটি রোডে আগুন জ্বলছে রাইদা, ভিক্টর, অনাবিলসহ অন্তত ১২টি বাসে। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এক দিক দিয়ে আগুন নেভানোর চেষ্টা করছে, অন্যদিক দিয়ে আগুন দেওয়া হচ্ছে অন্য কোনো বাসে। বাসচাপায় ছাত্রের মৃত্যুর বিচার দাবিতে স্লোগান দিচ্ছে আশপাশের লোকজন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পার্শ্ববর্তী অন্তত তিনটি থানার অর্ধশত পুলিশ ঘটনাস্থলে হাজির হয়। সময় গড়াতেই বাড়তে থাকে শত শত উৎসুক জনতার ভিড়।

জানা গেছে, ঘটনার শুরু রাত সাড়ে ১০টার দিকে। রামপুরা বাজারে ব্র্যাক ব্যাংকসংলগ্ন রাস্তা পার হচ্ছিলেন মাইনউদ্দিন ইসলাম দুর্জয়। সঙ্গে ছিল তার দুলাভাই সাদ্দাম। রামপুরা থেকে মালিবাগগামী দ্রুত গতির একটি অনাবিল বাস দুর্জয়কে চাপা দেয়। লোকজন জানায়, বাসের চাকায় একেবারে পিষে গেছে মাইনউদ্দিনের শরীর। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। তার দুলাভাইকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শী রামপুরা বাজার এলাকার ব্যবসায়ী রুবেল জানান, দুজন রাস্তা পার হওয়ার সময় অনাবিল বাস তাঁদের চাপা দেয়। এতে ঘটনাস্থলে একজন মারা যায়। আশঙ্কাজনক অবস্থায় আরেকজনকে হাসপাতালে নেওয়া হয়েছে। এই ঘটনায় বিক্ষুব্ধ জনতা অন্তত ১০টি বাসে আগুন দেয়।

নিহত শিক্ষার্থীর বন্ধু মোহাম্মদ রাসেল আজকের পত্রিকাকে বলেন, নিহত দুর্জয় একরামুন্নেছা বালক উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়েছে। তাদের বাসা রামপুরার টেলিভিশন কেন্দ্রের পেছনে তিতাস রোডে।

মতিঝিল বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্যাট্রল) খন্দকার রেজাউল হাসান আজকের পত্রিকাকে বলেন, ‘রামপুরায় বাসচাপায় এক পথচারী নিহত হয়েছে বলে জানা গেছে। এরপর উত্তেজিত জনতা বাসে আগুন ধরিয়ে দেয়। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি।’

ডিজেল-পেট্রলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে এ মাসের শুরুর দিকে বাসভাড়া বাড়ানো হয় ২৫ থেকে ৩০ শতাংশ। এরপর থেকে বাসভাড়া অর্ধেক করার দাবিতে পথে ছিল শিক্ষার্থীরা। এর মধ্যে গত বুধবার রাজধানীর গুলিস্তানে সিটি করপোরেশনের বর্জ্য বহনকারী গাড়ির চাপায় নিহত হন নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসান (১৭)। এরপর শিক্ষার্থীদের আন্দোলন আরও গতি পায়। নতুন করে আবার দাবি ওঠে নিরাপদ সড়কের। নাঈমের মৃত্যুর পরদিন পান্থপথে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য বহনকারী গাড়ির চাপায় নিহত হন গণমাধ্যমকর্মী আহসান কবির খান।

নিরাপদ সড়কের দাবিতে ২০১৮ সালে শিক্ষার্থীরা বড় আন্দোলন করেন দেশজুড়ে। সে সময় কর্তৃপক্ষ বিভিন্ন প্রতিশ্রুতি দিলেও তা বাস্তাবায়ন হয়নি বলে অভিযোগ শিক্ষার্থীদের।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অস্তিত্ব সংকটে বংশাই নদ

    আত্মনির্ভরশীল হচ্ছেন আশ্রয়ণের বাসিন্দারা

    হেলে পড়া সেতু সংস্কার হয়নি চার বছরেও

    আগামী নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীকে সংলাপ করার আহ্বান হারুনের 

    নাচ শেখার অনুষ্ঠান ‘নাচের ইশকুল’

    দ্বিতীয়বার করোনায় আক্রান্ত আফ্রিদি

    করোনা আক্রান্ত সন্ধ্যা মুখোপাধ্যায়, গুরুতর অসুস্থ

    মৃত্যুর ২ দশক পর আপিল নিষ্পত্তি

    সিরিয়া সীমান্তে জর্ডান সেনাবাহিনীর গুলিতে ২৭ মাদক পাচারকারী নিহত