Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

স্বাস্থ্যনীতি পুনর্গঠনের দাবি বিশেষজ্ঞদের

আপডেট : ২৯ নভেম্বর ২০২১, ২০:৪৯

স্বাস্থ্যনীতি পুনর্গঠনের দাবি বিশেষজ্ঞদের। ছবি: আজকের পত্রিকা দেশের স্বাস্থ্য খাতকে এগিয়ে নিতে স্বাস্থ্যনীতি পুনর্গঠনের জোরালো দাবি জানিয়েছেন অভিজ্ঞ চিকিৎসকেরা। যেখানে সাধারণ মানুষের মতামত এবং তাদের অংশগ্রহণ নিশ্চিতের আহ্বান জানিয়েছেন তাঁরা। সোমবার সকালে রাজধানীর মহাখালীতে ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত এক গোলটেবিল বৈঠকে এই আহ্বান জানান চিকিৎসকেরা।

বাংলাদেশ হেলথ ওয়াচের পক্ষ থেকে ‘ইনভেনটরি অফ হেলথ পলিসি এন্ড পলিসি ফোরামস’ শীর্ষক গবেষণা চালিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) একদল গবেষক। বিশ্ববিদ্যালয়টির গণস্বাস্থ্য ও ইনফোরম্যাটিক্স অনুষদের অধ্যাপক ড. মো. আতিকুল হকের নেতৃত্বে গবেষণাটি চালানো হয়।

গবেষণায় দেশের জনস্বাস্থ্য নীতিমালা তৈরি ও বাস্তবায়নে জনগণ ও সুশীল সমাজের অংশগ্রহণ নিয়ে সরকারি অংশীজনদের মাঝে জনগণের অংশগ্রহণ নিয়ে ভুল ধারণা, উপযুক্ত নাগরিক প্রতিনিধি নির্বাচনে ব্যর্থতা, তৃণমূল পর্যায়ের স্বাস্থ্যসেবাকর্মী এবং সেবাগ্রহীতাদের মতামতের গুরুত্বের অভাব দেখা যায়।

এই গবেষণা জনগণের অংশগ্রহণ ও নীতিমালা তৈরিতে পলিসি ফোরামের ভূমিকাও মূল্যায়ন করে। কিভাবে অধিকতর জনবান্ধব নীতিমালা তৈরি ও বাস্তবায়ন করা যেতে পারে তা নিয়ে বেশ কিছু মতামত তুলে ধরেন গবেষকেরা।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক পরিচালক ও হেলথ ওয়াচের ওয়ার্কিং গ্রুপের সদস্য ড. জাকির হোসেনের সভাপতিত্বে এতে অংশ নেন বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, হেলথ ওয়াচের উপদেষ্টা ড. ইয়াসমিন এইচ আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. শাহ মনির হোসেনসহ অনেকে।

এ সময় ডা. শাহ মনির হোসেন রাজনৈতিক প্রতিশ্রুতির ওপর জোর দিয়ে বলেন, স্বাস্থ্যনীতির সেবাগ্রহীতাগণ তাদের অধিকার ও দাবি নিয়ে আওয়াজ তুলবেন এবং সুশীল সমাজ তাদের এই দাবিগুলো তুলে ধরবেন।

অধ্যাপক মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশে চিকিৎসক ও স্বাস্থ্য সেবাদানকারীদের জন্য একটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান তৈরি করা এখন সময়ের দাবি।

ড. জাকির হোসেন বলেন, স্বাস্থ্যনীতি বাস্তবায়নে আলাদা অবকাঠামো অনেক জরুরি। জনস্বাস্থ্য নিয়ে যারা চিন্তা-ভাবনা করেন তাদের সাহায্যে নতুন অব কাঠামো গঠন করতে হবে। শুধু তাই নয়, এই বিষয়ে পড়ালেখা অনেক দরকার। পাশাপাশি জনস্বাস্থ্যের লোকদের স্বাস্থ্যনীতির সঙ্গে যুক্ত করার ওপর জোর দেন তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সময়মতো সঠিক সিদ্ধান্ত জরুরি

    অলস চোখ

    দুই ডোজ টিকা নিয়েও ওমিক্রনে আক্রান্ত: গবেষণা 

    দুই পাখির ‘বিয়ের আগের ছবি’

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    মঠবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

    কর্ম জবস সিনিয়র এক্সিকিউটিভ নেবে

    আদমদীঘি ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ১ 

    ঝিকরগাছায় গরু ব্যবসায়ীর মরদেহ উদ্ধার