Alexa
শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ক্যানসারে মারা গেলেন শীর্ষ মার্কিন ফ্যাশন ডিজাইনার ভার্জিল আবলো

আপডেট : ২৯ নভেম্বর ২০২১, ১১:৪৩

শীর্ষ মার্কিন ফ্যাশন ডিজাইনার ভার্জিল আবলো। ছবি: রয়টার্স পুরুষদের পোশাকের জন্য জনপ্রিয় লুই ভুটোনের সৃজনশীল পরিচালক ও অফ-হোয়াইট ফ্যাশন লেবেলের প্রতিষ্ঠাতা ভার্জিল আবলো ক্যানসারে মারা গেছেন। গতকাল রোববার ক্যানসারের সঙ্গে লড়াই করে ৪১ বছর বয়সে তিনি মারা যান। প্রতিষ্ঠানটির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

২০১৯ সালে কার্ডিয়াক অ্যাঞ্জিওসারকোমা নামের একটি বিরল প্রকৃতির ক্যানসার ধরা পরে তাঁর। রোগ নির্ণয়ের পর থেকে ক্যানসারের বিরুদ্ধে যুদ্ধ করেই তিনি কাজ চালিয়ে যান। অসংখ্য চ্যালেঞ্জিং চিকিৎসার মধ্য দিয়ে তিনি ফ্যাশন, শিল্প এবং সংস্কৃতিকে বিস্তৃত বেশ কয়েকটি উল্লেখযোগ্য প্রতিষ্ঠানকে পরিচালনা করেছেন। এসবের মধ্য দিয়ে তিনি তাঁর কাজের নীতি, অসীম কৌতূহল এবং আশাবাদ কখনই হারাননি। 

ভার্জিল আবলো একটি শীর্ষ ফরাসি ফ্যাশন হাউসের প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান সৃজনশীল পরিচালক, স্ট্রিট ওয়্যার যেমন হুডি এবং স্নিকার্স ক্যাটওয়াকে নিয়ে এসেছিলেন। তিনি ফ্যাশন জগৎকে অনেক দূর নিয়ে গেছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী ডিজাইন হাউস থেকে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। সেই সঙ্গে একজন গভীর মানবিক স্বপ্নদর্শী হিসেবে অভিনেতা এবং ক্রীড়াবিদেরাও তাঁর প্রতি শ্রদ্ধা ও শোক জানিয়েছেন। 

খবরটি প্রকাশ করে ফরাসি ফ্যাশন হাউসের মূল সংস্থা এলভিএমএইচ আবলোকে ‘জিনিয়াস’ এবং ‘ভিশনারি’ হিসেবে বর্ণনা করেছে। 

এলভিএমএইচ এর প্রধান নির্বাহী বার্নার্ড আর্নল্ট এক বিবৃতিতে বলেছেন, ‘এই ভয়ংকর খবরে আমরা সবাই হতবাক। ভার্জিল শুধুমাত্র একজন প্রতিভা ডিজাইনার, একজন স্বপ্নদর্শীই ছিলেন না, তিনি একজন সুন্দর আত্মা এবং মহান প্রজ্ঞার অধিকারীও ছিলেন।’ 

মার্কিন ডিজাইনার ক্যানিয়ে ওয়েস্টের সৃজনশীল পরিচালক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। কিন্তু পরে লুই ভুটোনের নেতৃত্বে প্রথম আফ্রিকান-আমেরিকান হিসেবে ইতিহাস তৈরি করেছিলেন। 

ভার্জিল আবলো স্ত্রী শ্যানোন ও তাঁর দুই সন্তান নিয়ে থাকতেন। তাঁর ইনস্টাগ্রাম পেজে এক বিবৃতি তাঁকে ‘একনিষ্ঠ বাবা, স্বামী, পুত্র, ভাই এবং বন্ধু’ হিসাবে বর্ণনা করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সস্তায় করোনার খাওয়ার ওষুধ পাচ্ছে ১০৫ দেশ, তৈরি হবে বাংলাদেশেও

    শান্তিরক্ষা মিশন থেকে র‍্যাবকে বাদ দিতে ১২ মানবাধিকার সংগঠনের চিঠি

    লাইবেরিয়ায় ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে ২৯ জনের মৃত্যু

    আট মাস পর ৩ লক্ষাধিক শনাক্ত দেখল ভারত, মৃত্যু ৪৯১

    বিশ্বে করোনায় এক দিনে শনাক্ত ৩৩ লাখ, মৃত্যু ৮৩৯০

    ‘বাহে এবার জারোত থাকি মুই বাঁচিম বাবা’

    গৃহযুদ্ধের কিনারায় যুক্তরাষ্ট্র!

    দক্ষিণখানে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণার অভিযোগে মেম্বর প্রার্থী গ্রেপ্তার 

    দক্ষিণখানে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    রাবিতে সশরীরেই চলবে ক্লাস-পরীক্ষা